ব্যাংক একাউন্ট খুলার নিয়ম ২০২৪ ও ব্যাংক সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য

ব্যাংক একাউন্ট খুলার নিয়ম ২০২৪ ও ব্যাংক সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে আপনি জানতে আগ্রহী তাহলে আজকের আর্টিক্যালটি শুধু মাত্র আপনার জন্য। এছাড়াও ব্যাংক একাউন্ট খুলতে প্রয়োজনীয় কাগজপত্র বা নথি পত্র সম্পর্কে আমি আপনাকে জানানোর চেষ্টা করব।ব্যাংক একাউন্ট খুলার নিয়ম ২০২৪ ও ব্যাংক সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যএছাড়াও এই আর্টিক্যালটি পড়ার মাধ্যমে ব্যাংক সম্পর্কিত সকল তথ্যগুলো জানতে পারবেন খুবই সহজেই। তাহলে সময় ক্ষেপন না করে চলুন জেনে নিই কিভাবে ব্যাংক একাউন্ট খুলতে হই বা ব্যাংক একাউন্ট খুলার নিয়ম।

ভূমিকা

ব্যাংক একাউন্ট বর্তমান সময়ে আমাদের সবার জন্য অপরিহার্য বিষয় হয়ে দাঁড়িয়েছে। কেননা বর্তমানে প্রায় বড় থেকে ছোট সব ধরণের লেলদেন এখন ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে সম্পুর্ণ করা হয়ে থাকে।তাছাড়া আপনি যদি আপনার আর্থিক অবস্থার নিশ্চয়তা রাখতে চান তাহলে অবশ্যই আপনার একটি ব্যাংক একাউন্ট থাকতে হবে।

যেহেতু ব্যাংক একাউন্ট কি ভাবে খুলতে হয় এই বিষয়ে আপনি জানতে চাচ্ছেন তারমানে ধরে নিচ্ছি আপনার এই মহূর্তে একটি ব্যাংক একাউন্টের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে, তাহলে চুলুন জেনে নিই ব্যাংক একাউন্ট খুলার নিয়ম ২০২৪ ও ব্যাংক সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য।

ব্যাংকের  প্রকারভেদ 

ব্যাংক একাউন্ট খুলার নিয়ম ২০২৪ ও ব্যাংক সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য জেনে নেওয়ার পূর্বে জেনে নিই ব্যাংকের  প্রকারভেদ সম্পর্কে-

কেন্দ্রীয় ব্যাংক:একটি দেশের মুদ্রা নীতি যে ব্যাংকের মাধ্যমে পরিচালিত হয়, তাকে সাধারণত কেন্দ্রীয় ব্যাংক বলে। বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের নাম হল- বাংলাদেশ ব্যাংক।

বাণিজ্যিক ব্যাংক:বাণিজ্যিক ব্যাংক সাধারণত গ্রাহকদের বা আমার-আপনার আর্থিক আমানত গ্রহণ করে এবং সেই সাথে গ্রাহক বা আমাকে-আপনাকে ঋণ বা লোন প্রদান করে থাকে। বাণিজ্যিক ব্যাংক আমার-আপনার বা গ্রাহকের সকল প্রকার আর্থিক লেনদেন নিশ্চিত করে থাকে।

বিনিয়োগ ব্যাংক:বিনিয়োগ ব্যাংকের কার্যক্রম সাধারণত মূলধন বাজারের হয়ে থাকে।এই ব্যাংক বিভিন্ন প্রকল্পে বিনিয়োগ করে থাকে।

উন্নয়ন ব্যাংক:উন্নয়ন ব্যাংক সাধারণত উন্নয়নশীল দেশগুলোকে বিভিন্নভাবে ঋণ প্রদান ও সঞ্চয়ের মাধ্যমে দেশগুলোর উন্নয়ের অংশীদারী হয়ে থাকে।

ইসলামি ব্যাংক:ইসলামি ব্যাংকিং সিস্টেম মূলত ইসলামি শরীয়া মোতাবেক পরিচালিত হয়ে থাকে। মূলত সুদ মুক্ত সমাজব্যবস্থা গড়তে বা ব্যাংকিং কার্যক্রম করতে এই ইসলামি ব্যাংকের আবির্ভাব হয়েছে।

ব্যাংকের একাউন্ট ফর্মের ধরন 

ব্যাংক একাউন্ট খুলার নিয়ম ২০২৪ ও ব্যাংক সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য জেনে নেওয়ার পূর্বে জেনে নিই ব্যাংকের একাউন্ট ফর্মের ধরন সম্পর্কে-

ব্যক্তিগত ব্যাংক একাউন্ট:মূলত এই ব্যাংক একাউন্টটা একজন ব্যক্তি বা আমি-আপনি খুলে থাকি আমাদের ব্যক্তিগত কাজ বা আর্থিক লেনদেনের জন্য।

প্রাতিষ্ঠানিক ব্যাংক একাউন্ট:মূলত এই ব্যাংক একাউন্টটি কোনো একজন ব্যক্তির নাম হয় না। এই একাউন্টগুলো বিভিন্ন প্রতিষ্ঠানের নামে হয়ে থাকে। যেমন-সরকারি প্রতিষ্ঠান বা শিক্ষা প্রতিষ্ঠান বা ব্যাবসায়িক প্রতিষ্ঠানসহ সকল প্রকার প্রতিষ্ঠানের নামে হয়ে থাকে।

ব্যাংক একাউন্ট খুলার নিয়ম ২০২৪ ও ব্যাংক সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য

ব্যাংক একাউন্ট খুলার নিয়ম ২০২৪ জেনে নেওয়ার পূর্বে জেনে নেওয়া যাক ব্যাংকে কি কি ধরণের ব্যাংক একাউন্ট খুলা যায় সে বিষয় সম্পর্কে সকল তথ্য জেনে নিই।

ব্যাংক একাউন্টের ধরণ

স্টুডেন্ট একাউন্ট বা ছাত্রছাত্রীদের একাউন্ট:এই একাউন্টটি মূলত ছাত্রছাত্রীদের জন্যই। এই একাউন্টের জন্য ব্যাংকে কোনো প্রকার চার্জ দিতে হই না।তবে এই একাউন্টের মাধ্যে নির্দিষ্ট পরিমান অর্থ বা টাকা লেন-দেন করা যায়।

কারেন্ট একাউন্ট বা চলতি একাউন্ট:এই একাউন্ট মূলত সবাই ব্যাবহার করে থাকে।কেননা এই একাউন্টে যেকোনো সময় টাকা বা অর্থ জমা রাখা যায়, সেই সাথে যেকোনো সময় টাকা বা অর্থ উত্তোলন করা যায়।
এই ধরনের একাউন্টে কোনো প্রকার সুদ বা মুনাফা দেওয়া হইনা, বরং টাকা কেটে নেওয়া হয় বা ব্যাংক তার চার্জ কেটে নেই। এই ধরনের একাউন্ট থেকে চেক, ক্রেডিড কার্ডসহ বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা পাওয়া যায়।

ডিপিএস একাউন্ট:এই ধরনের একাউন্ট মূলত একজন গ্রাহক তার অর্জিত অর্থ থেকে সামান্য পরিমাণ কিছু অর্থ বা টাকা এই একাউন্টে জমা রাখতে পারে।কেননা এই একাউন্টে টাকা জমা রাখলে নির্দিষ্ট সময় পরে ব্যাংক তাকে তার জমাকৃত অর্থের সাথে বিপুল পরিমান সুদ বা মুনাফা দিয়ে থাকে।

এই একাউন্টটি সর্বনিম্ন ৬ মাস থেকে ১০ বছর মেয়াদী পর্যন্ত হতে পারে। এখানে প্রতি মাসে নির্দিষ্ট পরিমান অর্থা বা টাকা জমা রাখতে হই।

সেভিং একাউন্ট বা সঞ্চয়ি হিসাব:এই ধরনের একাউন্টে মূলত নির্দিষ্ট পরিমানে অর্থ বা টাকা জমা রাখলে ব্যাংক কতৃপক্ষ ওই ব্যক্তিকে মুনাফা বা সুদ দিয়ে থাকে। এই সেভিংস বা সঞ্চয়ি একাউন্ট দৈনিক,সাপ্তাহিক,মাসিক ও বর্ষিক হতে পারে।

এই একাউন্টে মূলত অর্থ জমা রাখে স্বল্প আয়ের মানুষ, ছাত্র-ছাত্রী,চাকুরিজীবীসহ অন্যান্য পেশাজীবী মানুষেরা।

ফ্রিক্স ডিপোজিট:এই একাউন্টে মূলত নির্দিষ্ট পরিমান অর্থ বা টাকা নির্দিষ্ট সময়ের জন্য রেখে দিতে হয়, তবে এর শর্ত হচ্ছে মেয়াদ শেষ হওয়ার আগে কোনোভাবে এই অর্থ উত্তোলন করা যাবেনা । (উত্তোলন করলে সুদ বা মুনাফা কম পাবে, আবার নাও পেতে পারেন, তবে এটি ব্যাংকভেদে ভিন্ন হয়ে থাকে)।

কত বছর বয়সে ব্যাংক একাউন্ট খুলা যায়

ব্যাংক একাউন্ট খুলার নিয়ম ২০২৪ ও ব্যাংক সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য জেনে নেওয়ার সাথে সাথে জেনে নেওয়া যাক কত বছর বয়সে ব্যাংক একাউন্ট খুলা যায় সে সম্পর্কে-

ব্যাংক একাউন্ট খুলার জন্য সারা বিশ্বের বেশির ভাগ দেশে সর্বনিম্ন বয়স ১৮ বছর। তবে বেশ কিছু দেশে ১৬ বছর বয়সেও ব্যাংক একাউন্ট খুলা যায়।যেহেতু আপনি বাংলাদেশের একজন সুনাগরিক সেই জন্য অবশ্যই আপনার জন্য এই বিষয়টি জানা খুবই জরুরি, তাহলে জেনে নিই কত বছর বয়সে বাংলাদেশের ব্যাংকে ব্যাংক একাউন্ট খুলা যায়? 
বাংলাদেশে ব্যাংক একাউন্ট খুলার জন্য আপনার সর্বনিম্ন বয়স ১৮ বছর হতে হবে।

একজন ব্যক্তি কতগুলো ব্যাংক একাউন্ট খুলতে পারে

তাহলে জেনে নেওয়া যাক একজন ব্যক্তি কতগুলো ব্যাংক একাউন্ট খুলতে পারে সে সম্পর্কে-

অনেকেই প্রশ্ন করে থাকেন যে একজন ব্যাক্তি কি একই সাথে একই ব্যাংকে একাধিক একাউন্ট করতে পারে কিনা? এই প্রশ্নের উত্তর যদি আপনি জেনে না থাকেন তাহলে চলুন জেনে নেওয়া যাক এই প্রশ্নটির উত্তর।
একজন ব্যক্তি একই ব্যাংকে একাধিক একাউন্ট করতে পারেন। যেমন-কারেন্ট একাউন্ট, ডিপিএস, ফিক্সডিপোজিটসহ অনেক রকম একাউন্টের মাধ্যমে সেবা নিতে পারেন।

তবে একই ব্যাংকে একই ব্যক্তি যদি কারেন্ট একাউন্ট বা চলতি হিসাব একাধিকবার করতে চান তাহলে এটি ওই ব্যাংকের উপর নির্ভর করবে।

এছাড়া আপনি যদি আপনার একাধিক ব্যাংক একাউন্ট খুলতে চান তবে একাধিক ব্যাংকে একাধিক একাউন্টের মাধ্যমেও ব্যাংকিং সেবা নিতে পারেন।

ব্যাংক একাউন্ট খুলতে প্রয়োজনীয় কাগজপত্র বা নথি পত্র

  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি
  • নাগরিকত্ব সনদ পত্র
  • পাসপোর্ট সাইজ ছবি ২-৫ কপি
  • যিনি নমিনি হবেন তারও পাসপোর্ট সাইজ ছবি ২-৫ কপি
  • আবেদন ফর্ম
  • এছাড়া আপনি যদি কোনো প্রতিষ্ঠানের নামে ব্যাংক একাউন্ট খুলতে চান তাহলে অবশ্যই সেই প্রতিষ্টানের ট্রেড লাইসেন্সের কপি লাগবে।
  • এছাড়াও যদি কিছু লাগে সেই ক্ষেত্রে ব্যাংক কতৃপক্ষ আপনাকেজানিয়ে দিবেন।যদিও এগুলোর বেশি সচারাচর লাগেনা।

অনলাইনে কি ব্যাংক একাউন্ট খুলা যায়

বর্তমান  সময়ে অনলাইনের মাধ্যমে কম্পিউটার বা মোবাইল ফোন দিয়ে ঘরে বসেই যেকোনো ব্যাংকের একাউন্ট সেই ব্যাংকের ওয়েবসাইটে গিয়ে খুব সহজে খুলে ফেলতে পারেন। তাহলে বুঝতেই পারছেন অনলাইনে কি ব্যাংক একাউন্ট খুলা যায় কিনা?

শেষ কথা

ইতি মধ্যে আমরা জেনেছি ব্যাংক একাউন্ট খুলার নিয়ম ২০২৪ ও ব্যাংক সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে। এখন আপনি যদি একটি ব্যাংক একাউন্ট খুলতে চান তাহলে উপরের আর্টিক্যাল গুলো ভালোমতো পড়ে তারপর প্রয়োজনীয় কাগজপত্রসহ ব্যাংকে গিয়ে বা অনলাইনের মাধ্যমে একটি ব্যাংক একাউন্ট খুবই সহজেই খুলতে পারবেন।

এই আর্টিক্যালটি পড়ার মাধ্যমে যদি আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে অনুগ্রহ করে আপনার পরিচিতদের নিকট অনুগ্রহ করে শেয়ার করে দিবেন। তাহলে তারাও আপনার মতো উপকৃত হতে পারবে। এতো কষ্ট ,ধৈর্য ও আপনার মূল্যবান সময় দিয়ে আর্টিক্যালটি সম্পূর্ণভাবে পড়ার জন্য এবং শেয়ার করার জন্য আন্তরিক ধন্যবাদ।

আর আপনি যদি সকল বিষয়ে বিভিন্ন তথ্য জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কানন২৪ এর নীতিমালা মেনে মন্তব্য করুন।প্রতিটি মন্তব্যের জবাব দেওয়া হয়;

comment url