হার্ট ভালো রাখার উপায় জেনে নিন

হার্ট ভালো রাখার উপায় সম্পর্কে আপনি জানতে আগ্রহী হন, তাহলে আজকের আর্টিক্যালটি শুধু মাত্র আপনার জন্য। এছাড়াও হার্ট বা হৃৎপিণ্ড ভালো রাখতে যে সব খাবার খাবেন , সে সম্পর্কে আমি আপনাকে জানানোর চেষ্টা করব।
হার্ট বা হৃৎপিণ্ড ভালো রাখার সহজ ঘরোয়া উপায়
হার্ট বা হৃৎপিণ্ড ভালো রাখার ঘরোয়া উপায় ও হার্ট বা হৃৎপিণ্ড সম্পর্কে বিস্তারিত তথ্যসহ বিভিন্ন ধরেনের গুরুত্বপূণ্য তথ্য নিয়ে বিস্তারিত আলোচনা করা আছে আজকের এই আর্টিক্যালে। সুতরাং সময় ক্ষেপন না করে চলুন জেনে নেই বিস্তারিত তথ্য।

ভূমিকা

হার্ট বা হৃৎপিণ্ড আমাদের শরীরের খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ। আমাদের সুস্থ ও সুন্দর ভাবে বেঁচে থাকার জন্য হার্টের সুস্থতার গুরুত্ব অপরিসীম। কেননা হার্ট বা হৃৎপিণ্ড এর মূল কাজই হল আমাদের শরীরের রক্তপ্রবাহ ঠিক রাখা। শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গের সঠিকভাবে যত্ন না নিলেই সর্বনাশ হতে পারে।

সুতরাং একটু সচেতন থাকলেই কিন্তু হার্ট বা হৃৎপিণ্ড সুস্থ-সবল রাখা সম্ভব। এ জন্য আছে হার্ট বা হৃৎপিণ্ড ভালো রাখার সহজ ঘরোয়া উপায় । আর এসব উপায় মেনে চললেই হার্ট বা হৃৎপিণ্ড সুস্থ থাকবে। হার্ট বা হৃৎপিণ্ড আমরা কিছু নিয়মাবলী ও খাদ্য অভ্যাসের মাধ্যেমে ভালো রাখতে পারি। তাহলে চলুন জেনে নিন হার্ট ভালো রাখার উপায়।

হার্ট বা হৃৎপিণ্ডের কাজ

হার্ট বা হৃৎপিণ্ড ভালো রাখার সহজ ঘরোয়া উপায় গুলো জানার পূর্বে জেনে নিই হার্ট বা হৃৎপিণ্ডের কাজ গুলো সম্পর্কে জেনে নিই-

  • হার্ট বা হৃৎপিণ্ডের মূল কাজ হল সহজ ভাবে বলতে গেলে আমাদের শরীরের রক্তপ্রবাহ ঠিক রাখা।
  • হার্ট বা হৃৎপিণ্ড থেকে ফুসফুসে অক্সিজেনবিহীন রক্ত পৌঁছিয়ে দেয়।
  • হার্ট বা হৃৎপিণ্ড ফুসফুস থেকে অক্সিজেন সমৃদ্ধ রক্ত হার্টে পৌঁছিয়ে দেয়।
  • হার্ট বা হৃৎপিণ্ড থেকে সমগ্র শরীরে অক্সিজেন সমৃদ্ধ রক্ত সরবারহ করে থাকে।
  • এগুলো ছাড়াও অনেক কাজ হার্ট বা হৃৎপিণ্ড করে থাকে।

হার্ট ভালো রাখার উপায়

ব্যায়াম বা খেলাধুলা করা: হার্ট বা হৃৎপিণ্ড ভালো রাখার জন্য অবশ্যই আপনাকে নূন্যতম ৩০ মিনিট ব্যায়াম বা খেলাধুলা করতে হবে। তাহলে হার্ট বা হৃৎপিণ্ড ভালো ও সুস্থ থাকবে।

খাদ্যাভাস পালটানো: হার্ট বা হৃৎপিণ্ড ভালো রাখার জন্য অবশ্যই আপনাকে খাদ্যাভাস পাল্টাতে হবে। তাহলে হার্ট বা হৃৎপিণ্ড ভালো ও সুস্থ থাকবে।

ওজন নিয়ন্ত্রণ রাখা: হার্ট বা হৃৎপিণ্ড ভালো রাখার জন্য অবশ্যই আপনাকে ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। তাহলে হার্ট বা হৃৎপিণ্ড ভালো ও সুস্থ থাকবে।

মানসিক চাপ কমানো: হার্ট বা হৃৎপিণ্ড ভালো রাখার জন্য অবশ্যই আপনাকে মানসিক চাপ কমাতে হবে। তাহলে হার্ট বা হৃৎপিণ্ড ভালো ও সুস্থ থাকবে। হার্ট ভালো রাখার উপায় গুলোর মধ্যে একটি।

অতিরিক্ত চিন্তা না করা: হার্ট বা হৃৎপিণ্ড ভালো রাখার জন্য অবশ্যই আপনাকে অতিরিক্ত কোনো কিছু নিয়ে চিন্তা করা যাবেনা। তাহলে হার্ট বা হৃৎপিণ্ড ভালো ও সুস্থ থাকবে।

ধূমপানের অভ্যাস ত্যাগ করা: হার্ট বা হৃৎপিণ্ড ভালো রাখার জন্য অবশ্যই আপনাকে ধূমপানের অভ্যাস ত্যাগ করতে হবে। তাহলে হার্ট বা হৃৎপিণ্ড ভালো ও সুস্থ থাকবে। এটি হার্ট ভালো রাখার উপায় গুলোর মধ্যে অন্যতম একটি উপায়।

মাদক সেবন না করা: হার্ট বা হৃৎপিণ্ড ভালো রাখার জন্য অবশ্যই আপনাকে মাদক সেবন থেকে বিরত থাকতে হবে। তাহলে হার্ট বা হৃৎপিণ্ড ভালো ও সুস্থ থাকবে।এছাড়াও বিভিন্ন উপায়ে আছে হার্ট বা হৃৎপিণ্ড ভালো রাখা যায়।

হার্ট বা হৃৎপিণ্ড ভালো রাখতে যে সব খাবার খাবেন

হার্ট বা হৃৎপিণ্ড ভালো রাখার সহজ ঘরোয়া উপায় গুলো জানার জন্য অবশ্যই আপনাকে জেনে নিতে হবে হার্ট বা হৃৎপিণ্ড ভালো রাখার যে সব খাবার খাবেন সেগুলো সম্পর্কে-

কালোজিরা: কালোজিরা নিয়মিত খেলে হার্ট বা হৃৎপিণ্ড ভালো থাকে বা সুস্থ থাকে। তাই কালোজিরাকে বলা হই সকল রোগের মহাঔষধ।সুতরাং আপনি যদি নিয়োমিত কালোজিরা খেতে পারেন, তাহলে আপনার হার্ট বা হৃৎপিণ্ড ভালো থাকবে নিশ্চিত। সেই সাথে অনেক রোগ থেকে মুক্তি পাবেন।
মধু: নিয়মিত মধু পান করলে হার্ট বা হৃৎপিণ্ড ভালো ভা সুস্থ থাকবে। কেননা মধুকেও বলা হই সকল রোগের মহাঔষধ। সুতরাং মধু ও কালোজিয়া নিয়মিত প্রতিদিন সকালে খালিপেটে খেলে হার্ট বা হৃৎপিণ্ড ভালো থাকবে। সেই সাথে অনেক রোগ থেকে মুক্তিও পাওয়া যাবে।
বাদাম: বাদাম খেলে হার্ট ভালো থাকে। কারণ বাদাম হার্টের জন্য খুবই উপকারী।কেননা বাদামের মধ্যে আনস্যাচুরেটেড ফ্যাট রয়েছে, যা আমাদের হার্টের জন্যে খুবই উপকারী। সুতরাং নিয়মিত বাদাম খেলে আমাদের হার্ট বা হৃৎপিণ্ড ভালো থাকবে। আপনি চাইলে যেকোনো বাদামই খেতে পারেন। যেমন- কাজু বাদাম, কাঠ বাদাম প্রভৃতি।

সামুদ্রিক মাছ: সামুদ্রিক মাছ সামুদ্রিক হার্ট বা হৃৎপিণ্ড ভালো রাখার জন্য যথেষ্ঠ ভূমিকা পালন করে। কেননা মাছে প্রচুর পরিমান ওমেগা- ৩ সহ বিভিন্ন উপাদানে ভরপুর। আর এই ওমেগা-৩ আমাদের হার্টের জন্য খুবই উপকারি। তাই নিয়োমিত না হলেও মাঝে মধ্যে হলেও আমাদের সামুদ্রিক মাছ খাওয় উচিত।

কমলা: হার্ট বা হৃৎপিণ্ড ভালো রাখতে কমলার ভূমিকা অপরিসীম। কারণ কমলাতে আছে পেকটিন নামে একপ্রকার আঁশ যা রক্তের কোলেস্টেরল কমাতে সাহায্য করে। আরও আছে পটাসিয়াম, যার ফলে আমাদের ব্লাড প্রেশার কমায়। ফলে বা হৃৎপিণ্ড ভালো থাকে।

রসুন: রসুন রক্তের খারাপ কোলেস্টেরল এলডিএল মাত্রা কমাতে খুবই সাহায্য করে। এছাড়াও রসুন উচ্চ রক্তচাপ ও রক্তে গ্লুকোজের মান নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। সুতরাং হার্ট বা হৃৎপিণ্ড সুস্থ রাখতে প্রতিদিন এক অথবা দুই কোয়া করে রসুন খান। তাছাড়াও রসুন ঠাণ্ডাজনিত যে কোনো সমস্যার প্রতিরোধ করে। তাই পুষ্টিবিজ্ঞানীরা রসুনকে প্রাকৃতিক এন্টিবায়োটিক বলেছেন।

শাক-সবজি: শাক-সবজি হার্ট বা হৃৎপিণ্ড কে ভালো ও সুস্থ রাখে। হার্ট বা হৃৎপিণ্ড ভালো রাখার জন্য প্রতিদিন নিয়োমিত শাক-সবজি খেতে পারেন। ফলে হার্ট বা হৃৎপিণ্ড সুস্থ ও সুন্দর থাকবে। এটি হার্ট ভালো রাখার উপায় গুলোর মধ্যে অন্যতম একটি উপায়।

থানকুনির পাতা: থানকুনির পাতা আমাদের শরীরের রক্ত প্রবাহ ঠিক রাখতে সাহায্য করে। কারণ আমাদের শরীরে অনেক কারণেই রক্ত প্রবাহ এর ব্যাঘাত ঘটে থাকে। তাই এই সমস্যা দূর করার জন্য নিয়মিত থানকুনির পাতা রস খেলে আমাদের শরীরের রক্ত প্রবাহ ঠিক হয়ে যাবে।
আঁশযুক্ত খাবার: আঁশযুক্ত খাবার আমাদের হার্ট বা হৃৎপিণ্ড সুস্থ রাখতে ভূমিকা পালন করে থাকে। আঁশযুক্ত খাবার খেলে শরীরে স্বাস্থ্যকর ব্যাকঅটেরিয়া তৈরি হই, আর এই আঁশযুক্ত আমাদের কোলেস্টরলের মাত্রা নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে ফলে হার্ট বা হৃৎপিণ্ড ভালো থাকে।

আঁশযুক্ত খাবার গুলো হল- ছোলা, শিম, মটরশুটি, কালাই, ডাল, শস্য জাতীয় খাদ্য এবং ফলমূল প্রভৃতি।

ছোলা: নিয়মিত ছোলা খেলে হার্ট বা হৃৎপিণ্ড ভালো থাকে। কেননা ছোলাতে প্রচুর পরিমাণ খাদ্য আঁশ রয়েছে যার ফলে এটি আমাদের হৃদরোগের ঝুঁকি অনেকাংশে কমিয়ে দেয়। সুতরাং নিয়মিত ছোলা খেলে আমাদের হৃদপিণ্ড সতেজ থাকবে।
স্পিরুলিনা: স্পিরুলিনা এক প্রকার সামুদ্রিক শৈবাল । যা একটি স্বয়ং সম্পূর্ণ খাদ্য বলা হই । এছাড়া এই স্পিরুলিনাকে সুপার ফুড ও বলা হই। সুতরাং নিয়োমিত স্পিরুলিনা খেলে হার্ট বা হৃৎপিণ্ড ভালো তো ভালো থাকবেই সাথে আমাদের শরীর ভালো থাকবে।

শেষ কথা

প্রিয় পাঠক, ইতিমধ্যে আমরা হার্ট ভালো রাখার উপায় সম্পর্কে আজকের আর্টিক্যালে গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আলোচনা করেছি । এছাড়াও হার্ট ভালো রাখার জন্য অবশ্যই আপনার খাদ্যাভাস পরিবর্তন করতে হবে। সুতরাং হার্ট বা হৃৎপিণ্ড ভালো রাখতে হলে উক্ত বিষয় গুলো মেনে চলুন। তাহলে আপনার হার্ট ভালো থাকবে।

এই আর্টিক্যালটি পড়ার মাধ্যমে যদি আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে অনুগ্রহ করে আপনার পরিচিতদের নিকট অনুগ্রহ করে শেয়ার করে দিবেন। তাহলে তারাও আপনার মতো উপকৃত হতে পারবে। এতো কষ্ট ,ধৈর্য ও আপনার মূল্যবান সময় দিয়ে আর্টিক্যালটি সম্পূর্ণভাবে পড়ার জন্য এবং শেয়ার করার জন্য আন্তরিক ধন্যবাদ।

আর আপনি যদি সকল বিষয়ে বিভিন্ন তথ্য জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কানন২৪ এর নীতিমালা মেনে মন্তব্য করুন।প্রতিটি মন্তব্যের জবাব দেওয়া হয়;

comment url