খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা

খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা সম্পর্কে আপনি জানতে আগ্রহী তাহলে আজকের আর্টিক্যালটি শুধু মাত্র আপনার জন্য। এছাড়াও কাঁচা ছোলা খেলে কি মোটা হওয়া যায় এ সম্পর্কে আমি আপনাকে জানানোর চেষ্টা করব।
সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার গোপন উপকারিতা
ছোলা খাওয়ার গোপন উপকারিতা সম্পর্কে আলোচনা করার পূর্বে ছোলার পুষ্টিগুণ সম্পর্কে বেশ কিছু তথ্য আমাদের জানা জরুরী। তাহলে চলুন জেনে নিই আজকের আর্টক্যালের বিষয়বস্তু সম্পর্কে সকল গুরুত্বপূর্ণ তথ্য।

ভূমিকা

ছোলা উচ্চমাত্রার প্রটিন সমৃদ্ধ খাবার গুলোর মধ্যে অন্যতম একটি খাবার ।ছোলা বিভিন্ন ভাবে খাওয়া যায়। যেমন-কাচা ছোলা, সিদ্ধ করে বা রান্না করে ছোলা খাওয়া যায়। ছোলা খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে । আজকের আর্টক্যালে আমরা জেনে নিবো খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা  ও ছোলার সকল প্রকার গুণাগুণ।

নিয়মিত প্রতিদিন ছোলা খেলে আমাদের শরীর ভালো ও প্রফুল্ল থাকে । যার ফলে কর্মক্ষেত্রে বা কাজ করার সময়ে সহজে ক্লান্তি আসেনা। এছাড়াও নিয়মিত ছোলা খেলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকগুণ বেড়ে যায়।

ছোলার পুষ্টিগুণ

  • ভিটামিন বি১ ০.৪৮ মিলিগ্রাম
  • ভিটামিন-বি২ ০.১৮ মিলিগ্রাম
  • ভিটামিন-সি ১ মিলিগ্রাম
  • শর্করা ৫৯.৮ গ্রাম
  • প্রোটিন ২০.৪ গ্রাম
  • ক্যালসিয়াম ৫৬ মিলিগ্রাম
  • স্নেহ ৫.৬০ গ্রাম
  • লৌহ ৯.১ মিলিগ্রাম
  • ফরফরাস ৩৩.১ মিলিগ্রাম
  • ক্যারোটিন ১২৯ মিলিগ্রাম
  • আঁশ ১.২ মিলিগ্রাম, জলীয় ৯.৯ গ্রাম
  • খাদ্যশক্তি ৩৮৫ কিলোক্যালরি
  • ম্যাগনেশিয়াম
  • পটাশিয়ামের
  • খনিজ
  • এছাড়াও ছোলায় বিভিন্ন পুষ্টিগুণ রয়েছে।

খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা 

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে: ছোলাতে প্রচুর পরিমাণ অ্যান্টিবায়োটিক রয়েছে। যেটি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। সুতরাং আপনি যদি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে চান তাহলে নিয়মিত প্রতিদিন কাঁচা ছোলা খেতে পারেন।
রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে: ছোলায় প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, পটাশিয়ামের মতো খনিজ বিদ্যমাণ রয়েছে । যেটি আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। সুতরাং নিয়মিত ছোলা খেলে আমাদের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

রক্তে কোলেস্টরল নিয়ন্ত্রণে রাখে: ছোলায় প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, পটাশিয়ামের মতো খনিজ বিদ্যমাণ রয়েছে । যার ফলে আমাদের রক্তের খারাপ কোলেস্টরলের মাত্রা কমিয়ে দেয় । সুতরাং নিয়মিত ছোলা খেলে আমাদের রক্তে কোলেস্টরল নিয়ন্ত্রণে থাকে।

ওজন কমাতে সাহায্য করে: ছোলাতে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবারসহ বিভিন্ন পুষ্টিগুণে ভরপুর। ফলে ছোলা খেলে দীর্ঘক্ষন পেট ভরা থাকে। যার ফলে আমাদের ওজন দ্রুত হ্রাস করতে সাহায্য করে থাকে। খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা গুলোর মধ্যে অন্যতম এটি একটি।

হৃদ রোগের ঝুকি কমায়: ছোলাতে প্রচুর পরিমাণ খাদ্য আস রয়েছে যার ফলে এটি আমাদের হৃদরোগের ঝুঁকি অনেকাংশে কমিয়ে দেয়। সুতরাং নিয়মিত ছোলা খেলে আমাদের হৃদপিণ্ড সতেজ থাকবে।

হজম শক্তি বৃদ্ধি করে: কাঁচা ছোলাতে প্রচুর পরিমাণ ফাইবার সহ বিভিন্ন খাদ্য উপাদান বিদ্যমান থাকে। যা আমাদের বদ হজম দূর করে,হজম শক্তি দ্রুত বৃদ্ধি করতে সাহায্য করে থাকে। তাহলে যদি আপনি বদহজমের সমস্যায় ভুগে থাকেন তাহলে নিয়মিত কাঁচা ছোলা খাওয়ার অভ্যাস তৈরি করুন। এতে করে আপনার হজম শক্তি দ্রুতই বৃদ্ধি পাবে।

ক্যান্সার রোধ করে: সম্প্রতি কোরিয়ান গবেষকরা একটি প্রতিবেদন প্রকাশ করেছেন যেখানে তারা তুলে ধরেছেন নিয়মিত ছোলা খেলে ক্যান্সার প্রতিরোধ করতে যথেষ্ট ভূমিকা পালন করে করে। যেমন ছোলাতে প্রচুর পরিমাণ ফলিক এসিড থাকে যা গ্রহণ করলে নারীদের কোলন ক্যান্সার এবং রেস্টাল ক্যান্সারের ঝুঁকি অনেকাংশেই কমিয়ে দেয়। সুতরাং নিয়মিত কাঁচা ছোলা খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

অ্যাজমা সমস্যা দূর করতে সাহায্য করে: ছোলাতে প্রচুর পরিমাণে ফলিক এসিড বিদ্যমান থাকে। যার কারণে রক্তের এলার্জির পরিমাণ অনেকাংশে কমিয়ে দেয়, তাই অ্যাজমার রোগীদের জন্য এটি বেশ উপকারী হয়ে থাকে। 

কোষ্ঠকাঠিন্য দূর করে: ছোলার প্রচুর পরিমাণ খাদ্য আঁশ বা ফাইবার এর মত পুষ্টি উপাদান থাকে। যার ফলে আমাদের হজম শক্তি বৃদ্ধি করে দেয় ,এতে করে কোষ্ঠকাঠিন্য সহজেই দূর হয়ে যায়। খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা গুলোর মধ্যে অন্যতম এটি একটি।

ডায়াবেটিক নিয়ন্ত্রণ করে: একটি গবেষণায় দেখা যায় যে, প্রতি ১০০ গ্রাম ছোলা প্রতিদিন খেলে ডায়াবেটিক অনেক অংশে নিয়ন্ত্রণে চলে আসে কেননা ছোলায় শর্করা কার্বোহাইডেটের গ্লাইসেমিকের পরিমাণ অনেক কম থাকে। তাই ছোলাতে বিদ্যমান শর্করা ডায়াবেটিক রোগীদের জন্য ভালো।

যৌনশক্তি বৃদ্ধি করে: ছোলা যৌনশক্তি বৃদ্ধি করতে যথেষ্ট ভূমিকা পালন করে থাকে। সুতরাং নিয়মিত ছোলা খেলে যৌন শক্তি দ্রুত বৃদ্ধি পায়। অতএব আপনি যদি যৌন দুর্বলতায় ভুগে থাকেন তাহলে অবশ্যই নিয়মিত কাঁচা ছোলা খেতে পারেন, এতে করে আপনার যৌনশক্তি দ্রুতই বৃদ্ধি পাবে। 
মেরুদণ্ডের ব্যথা দূর করে: কাঁচা ছোলায় বৃদ্ধ মান বিভিন্ন পুষ্টি উপাদান আমাদের মেরুদন্ডের ব্যথা দূর করতে সাহায্য করে থাকে। সুতরাং মেরুদন্ডের ব্যথা দূর করতে চাইলে নিয়মিত কাঁচা ছোলা খেতে পারেন। খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা গুলোর মধ্যে অন্যতম এটি একটি।

স্নায়ুর দুর্বলতা কমায়: কাঁচা ছোলায় বৃদ্ধ মান বিভিন্ন পুষ্টি উপাদান আমাদের স্নায়ুর দুর্বলতা কমাতে সাহায্য করে থাকে। সুতরাং স্নায়ুর দুর্বলতা দূর করতে চাইলে নিয়মিত কাঁচা ছোলা খেতে পারেন।

তারুণ্য ধরে রাখে: কাঁচা ছোলাতে ম্যাঙ্গানিজ নামক উপাদান বিদ্যমান রয়েছে। যা বার্ধক্য রোধ করে তারুণ্য ধরে রাখে। সুতরাং আপনি যদি আপনার তারুণ্যকে অনেক সময় ধরে বা অনেক বছর ধরে ধরে রাখতে চান তাহলে নিয়মিত প্রতিদিন কাঁচা ছোলা খেতে পারেন।
চুল ভালো রাখে: কাঁচা ছোলা নিয়মিত প্রতিদিন খেলে আমাদের চুল ভালো থাকে। তাই চুলের স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত প্রতিদিন কাঁচা ছোলা খেতে পারেন।

রক্তে হিমোগ্লোবিনের বৃদ্ধি করে: কাঁচা ছোলা রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি করতে যথেষ্ঠ ভূমিকা পালন করে থাকে। যদি আপনার রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ অল্প কমে যেয়ে থাকে তাহলে ছোলা খেতে পারেন।এতে করে হিমোগ্লোবিনের পরিমাণ বৃদ্ধি হবে।

হাঁড় শক্ত করে: ছোলাতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম বিদ্যমান থাকে,যা আমাদের হাঁড়ের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। সুতরাং নিয়মিত প্রতিদিন ছোলা খেলে হাঁড় শক্ত হয়।

কাঁচা ছোলা খাওয়ার অপকারিতা 

প্রিয় পাঠক, এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার গোপন উপকারিতা সম্পর্কে ইতিমধ্য অবগত হয়েছেন। তাহলে হয়তো এখন আপনার মনে প্রশ্ন উঠেছে প্রতিটি জিনিসের যেমন উপকারী দিক রয়েছে, তেমনি অপকারী দিকও রয়েছে।
চলুন তাহলে জেনে নেই খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার অপকারিতা কিছু দিক।কাঁচা ছোলাতে তেমন কোনো ক্ষতি না থাকলেও এটি পরিমাণে বেশি খাওয়া ঠিক নয়। তবে ক্ষেত্রবিশেষে এটির কিছু অপকারিতা ও রয়েছে।

যেমন- যাদের অতিরিক্ত বমি বমি ভাব বিদ্যমান আছে তাদের ক্ষেত্রে কাঁচা ছোলা খেলে অনেক ক্ষেত্রেই সমস্যা হতে পারে। এছাড়া যাদের কিডনি জনিত সমস্যা রয়েছে, তাদের কাঁচা ছোলা না খাওয়াই ভালো।

কাঁচা ছোলা খাওয়ার নিয়ম

সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার গোপন উপকারিতা র জন্য অবশ্যই প্রতিদিন সকালে আপনাকে কাঁচা ছোলা খেতে হলে, অবশ্যই প্রতিদিন রাতেই আপনাকে ১০০ গ্রাম কাঁচা ছোলা একটি বাটিতে সামান্য পরিমাণ পানি দিয়ে ভিজিয়ে রাখতে হবে।

 তারপর পরের দিন সকালে এটি খালি পেটে অবশ্যই খেতে হবে, আপনি চাইলে ছোলার ভিজানো পানিও খেতে পারেন এতেও উপকার রয়েছে। এগুলোই সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার নিয়ম।

কাঁচা ছোলা খেলে কি মোটা হওয়া যায়

সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার গোপন উপকারিতার মধ্যে কাঁচা ছোলা নিয়মিত খেলে অনেকাংশে ওজন দ্রুত কমাতে ও সাহায্য করে থাকে। আবার কিছু ক্ষেত্রে ওজন বৃদ্ধি করতে সাহায্য করে থাকে এটি সম্পূর্ণভাবে নির্ভর করবে আপনার উপর আপনি কি পরিমাণ এটি কি পরিমাণ খাবেন তার উপরে।

সুতরাং আপনি যদি আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতে চান তাহলে নিয়ন্ত্রিত মাত্রায় কাঁচা ছোলা আর যদি আপনার মোটা হতে চান তাহলে বেশি পরিমাণ খেতে হবে।অতিরিক্ত যেমন কোন কিছুই ভালো নয়, তেমনি অতিরিক্ত কাঁচা ছোলা বা সিদ্ধ ছোলা বা রান্না করেও ছোলা খাওয়া ঠিক নয়। 

প্রতিদিন ছোলা খেলে কি হয় 

আপনি যদি উপরের আর্টিকেলটি সম্পূর্ণভাবে মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে হয়তো এতক্ষণে জেনে গেছেন যে নিয়মিত প্রতিদিন প্রতিদিন ছোলা খেলে কি হয় বা কি উপকার হতে পারে সুতরাং বুঝতেই তো পারছেন।

তবে আপনি যদি একজন স্বাস্থ্য সচেতন মানুষ হয়ে থাকেন, তাহলে অবশ্যই নিয়মিত প্রতিদিন কাঁচা ছোলা খাওয়ার অভ্যাস করবেন এতটুকু কথাই বলতে পারি।

সিদ্ধ ছোলার উপকারিতা ও অপকারিতা

ছোলা আপনি যেভাবেই খান না কেন এর উপকারিতা ঠিকই পাবেন। তবে সিদ্ধ ছোলার তুলনায় কাঁচা ছোলার এর উপকারিতা বেশি রয়েছে। তাই সিদ্ধ ছোলার পাশাপাশি নিয়মিত প্রতিদিন কাঁচা ছোলা খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এতে করে আপনি সুস্বাস্থ্যের অধিকারী হতে পারবেন। 

তাহলে অবশেষে বুঝতেই পারছেন সিদ্ধ ছোলার উপকারিতা। তবে এর পাশাপাশি বেশকিছু অপকারিতাও রয়েছে যা ইতিমধ্যে জেনেছেন। তাহলে বুঝতেই পারছেন সিদ্ধ ছোলার উপকারিতা ও অপকারিতা গুলো।

ছোলা খাওয়ার নিয়ম

  • ছোলা বিভিন্ন ভাবে খেতে পারেন।যেমন- 
  • কাঁচা ছোলা নিয়মিত প্রতিদিন সকালে খেতে পারেন।
  • ছোলা শুধু সিদ্ধ করেও খেতে পারেন।
  • ছোলা সিদ্ধ করে মসলা দিয়ে ভেজেও খেতে পারেন।
  • ছোলা এমনি ভেজেও খেতে পারেন।
  • এছাড়াও ছোলা রান্না করে খেতে পারেন।যেমন- যেটাকে আমরা অনেকেই বুটের ডাল বলে থাকি।ছোলা যে ভাবে খাবেন সেটা এতোক্ষণে নিশ্চয় বুঝে গেছেন।

লেখকের মন্তব্য

ইতিমধ্যেই আপনি জেনে গেছেন খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা, অপকারিতাসহ কিভাবে ছোলা খাবেন তার সকল নিয়ম কানুন। সুতরাং আপনি যদি সুস্বাস্থ্যের অধিকারী হতে চান তাহলে অবশ্যই নিয়মিত খোলা খেতে পারেন।

এই আর্টিক্যালটি পড়ার মাধ্যমে যদি আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে অনুগ্রহ করে আপনার পরিচিতদের নিকট অনুগ্রহ করে শেয়ার করে দিবেন। তাহলে তারাও আপনার মতো উপকৃত হতে পারবে। এতো কষ্ট ,ধৈর্য ও আপনার মূল্যবান সময় দিয়ে আর্টিক্যালটি সম্পূর্ণভাবে পড়ার জন্য এবং শেয়ার করার জন্য আন্তরিক ধন্যবাদ।

আর আপনি যদি সকল বিষয়ে বিভিন্ন তথ্য জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কানন২৪ এর নীতিমালা মেনে মন্তব্য করুন।প্রতিটি মন্তব্যের জবাব দেওয়া হয়;

comment url