সারোগেসি পদ্ধতি ইসলাম কি বলে জেনে নিন

সারোগেসি পদ্ধতি ইসলাম কি বলে এ সম্পর্কে আপনি জানতে আগ্রহী তাহলে আজকের আর্টিক্যালটি শুধু মাত্র আপনার জন্য। এছাড়াও সারোগেসি কিভাবে করা হয় এ সম্পর্কে আমি আপনাকে বিস্তারিত তথ্য জানানোর চেষ্টা করব।
সারোগেসি পদ্ধতি ইসলাম কি বলে
সেই সাথে সারোগেসি পদ্ধতি কি ও সারোগেসি সম্পর্কে বিস্তারিত সকল তথ্য আলোচনা করা হয়েছে আজকের এই আর্টিক্যালে। তাহলে চলুন জেনে নিই আজকের আর্টক্যালের বিষয়বস্তু সম্পর্কে সকল গুরুত্বপূর্ণ তথ্য।

ভূমিকা

আমরা তো ইদানিং প্রায় শুনে থাকি সারোগেসি পদ্ধতিতে অনেকে বাবা মা হয়েছেন। এরকম চকম প্রদ শিরোনামে প্রায় বিভিন্ন গনমাধ্যমে খবর প্রকাশিত হতে দেখি। এর উল্লেখযোগ্য উদাহরণ হিসাবে বলা যায়-

বলিউডের অত্যান্ত জনপ্রিয় অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া ও জনপ্রিয় সংগীত শিল্পী নিক জোনাস দম্পতি সম্প্রতি সারোগেসি পদ্ধতিতে কন্যা সন্তানের বাবা মা হয়েছেন। এছাড়াও বলিউডের সুপারস্টার শারুক খান তার ছোট ছেলের জন্ম দিয়েছেন এই সারোগেসি পদ্ধতিতে।
এছাড়াও বলিউডের জনপ্রিয় অনেক অভিনেতা ও অভিনেত্রী সেই সাথে সংগীতশিল্প ও বিভিন্ন সেলিব্রেটিদের সারোগেসি পদ্ধতিতে বাবা মা হওয়ার খবর মাঝে মধ্যেই বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়।যা আমরা দেখে থাকি।

এসব শিরোনামে বিভিন্ন খবর দেখার পরে আমাদের মনে আমাদের অজান্তে প্রশ্ন উঠে যে সারোগেসি পদ্ধতি কি? এবং সারোগেসি পদ্ধতি ইসলাম কি বলে? বা সারোগেসি পদ্ধতিতে সন্তান জন্মদানের খরচ কত? এরকম অনেক প্রশ্ন আমাদের মনে জাগে তাইতো।
এসব প্রশ্ন যদি আপনার মনে উঁকি দিয়ে থাকে তাহলে আজকের আর্টিক্যালটি শুধু মাত্র আপনার জন্য। আজকের আর্টিক্যালের মাধ্যমে আমরা জেন নিবো সারোগেসি সম্পর্কিত আপনার মনে জমে থাকা সকল প্রশ্নের উত্তর।
তাহলে চলুন সময় ক্ষেপন না করে জেনে নিই বিস্তারিত ভাবে এই বহুল আলোচিত এই সারোগেসি পদ্ধতি সম্পর্কিত সকল তথ্য গুলো।

সারোগেসি কি

আমরা তো সবাই জানি সন্তান জন্ম দেওয়ার জন্য নারী ও পরুষের মধ্যে যৌনসম্পর্ক থাকা প্রয়োজন। তাছাড়া সম্ভব নয়। কিন্তু সারোগেসি পদ্ধতিটি অনেকটাই আলাদা। কেননা এই পদ্ধতিতে সন্তান জন্ম দানের জন্য স্বামী স্ত্রীর যৌন মিলনের প্রয়োজন হইনা।
মূলত সারোগেসি পদ্ধতিতে সন্তান জন্ম দানের জন্য একজন নারীর গর্ভে অন্য দম্পতির সন্তান জন্মদান জরার বা সন্তান ধারন করার পদ্ধতিকেই সারগেসি বলে। সারোগেসি পদ্ধতিতে সন্তান জন্মদান বেশ অসময় সাপেক্ষ ব্যাপার।

কেননা সারোগেসি পদ্ধতিতে সন্তান জন্মদানের জন্য আইভিএফ পদ্ধতির মাধ্যমে পুরুষের শুক্রাণু এবং নারীর ডিম্বাণু দেহের বাহিরে নিষিক্ত করতে হয়, তারপর তা অন্যনারীর গর্ভাশয়ে প্রতিস্থাপন করতে হয়।

সারোগেসি পদ্ধতি কি

ইংরেজী সারোগেসি (Surrogacy) শব্দটির বাংলা প্রতিশব্দ হল "প্রতিনিধিত্ব"।সারোগেসি পদ্ধতিতে সন্তান জন্ম দানের জন্য প্রথমে প্রয়োজনে একজন সারগেট মা অথবা যিনি সন্তান জন্ম দানের জন্য গর্ভ ভাড়া দিয়ে থাকেন। তারপর সারগেট মাকে শারীরিক ও মানসিকভাবে প্রস্তুত করতে হবে।

তারপর যে দম্পতি বা স্বামী স্ত্রী সন্তানের বাবা মা হতে চাচ্ছেন, সেই পুরুষের শুক্রাণু আইভিএফ প্রক্রিয়ার মাধ্যমে যিনি সারোগেট মা হওয়ার জন্য নিযুক্ত করা হয়েছে সেই নারীর গর্ভেশয়ে প্রতিস্থাপন করতে হয়।এখন আমাদের অনেকের মনে প্রশ্ন আসতে পারে যে আইভিএফ কি? 

আইভিএফ প্রক্রিয়াকরণ মাধ্যম হলো "ইন ভিট্রো ফার্টিলাইজেশন" এবং আইভিএফ কাঁচের মধ্যে ভ্রুণ তৈরী হয়। অনেকে একে টেস্টটিউব পদ্ধতি বলে থাকে।সুতরাং সারোগেসি পদ্ধতিতে সন্তান জন্মদানের জন্য আইভিএফ পদ্ধতির মাধ্যমে পুরুষের শুক্রাণু এবং নারীর ডিম্বাণু দেহের বাহিরে নিষিক্ত করতে হয়, তারপর তা অন্য নারীর গর্ভাশয়ে প্রতিস্থাপন করতে হয়।

এর জন্য আইভিএফ পদ্ধতিতে ভ্রূণ প্রস্তুত করা হয়। তারপরে মেডিক্যালে টিউবের মাধ্যমে সারোগেট নারীর গর্ভাশয়ে বা জরায়ুতে প্রবেশ করানো হয়। এই সম্পূর্ণ প্রক্রিয়াকেই বলা সারোগেসি পদ্ধতি।

সারোগেসি পদ্ধতির প্রকারভেদ

সারোগেসি সাধারন্ত দুই প্রকার। যথা-
  • প্রথাগত/পার্শিয়াল সারোগেসি
  • আধুনিক/ট্রু-সারোগেসি/জেস্টেশনাল/আইভিএফ সারোগেসি
প্রথাগত সারোগেসি: প্রথাগত বা পার্শিয়াল সারোগেসি দীর্ঘদন ধরে চলে আসছে । এই পদ্ধতিতে সন্তান জন্মদানের জন্য শুধু পুরুষের শুক্রাণু সারগেট মায়ের ডিম্বাণু থেকে একটি সন্তানের জন্ম হয়। এখানে নারী বা মায়ের কোনো ভূমিকায় থাকে না।

আধুনিক/ আইভিএফ সারোগেসি: এই পদ্ধতিতে সন্তান জন্মদানের জন্য আইভিএফ পদ্ধতির মাধ্যমে পুরুষের শুক্রাণু এবং নারীর ডিম্বাণু দেহের বাহিরে নিষিক্ত করতে হয়, তারপর তা সারোগেট মায়ের গর্ভাশয়ে প্রতিস্থাপন করতে হয়।

সারোগেসি পদ্ধতি ইসলাম কি বলে

বর্তমানে আলোচিত ও বিতর্কিত একটি সন্তান জন্মদানের মাধ্যম হল সারোগেসি পদ্ধতি। ইসলামে এই সারোগেসি পদ্ধতি সম্পূর্ণ রূপে হারাম একটি সন্তান জন্মদান প্রক্রিয়া। কিন্তু ভারতের তারকারা এই অবৈধ পদ্ধতিকে গ্রহন করেছে বলে প্রচার করছে। "নাউজুবিল্লাহ"।এছাড়া ইসলামে নিষিদ্ধ সমকামীরাও পরিবার শুরু করার জন্য এই পদ্ধতি ব্যবহার করে থাকে।
যা দিন দিন আমাদের সমাজকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে। সুতরাং সময় থাকতে সবাইকে সাবধান হতে হবে।ইসলামে একমাত্র জৈবিক চাহিদা বা যৌন চাইহিদা পূরণ এবং সন্তান জন্মদানের বৈধ উপায় হল স্বামী স্ত্রী অথবা নিজের বিবাহিত স্ত্রীর মাধ্যমে। অন্য কোনো উপায়ে সন্তান জন্ম দেওয়া ইসলামে সম্পূর্ণ রূপে হারাম।

কেননা মহান আল্লাহ তা'আলা আমাদের জৈবিক চাহিদা পূরণ ও সন্তান জন্মদানের জন্য নির্দিষ্ট পদ্ধতি আমাদের জানিয়ে দিয়েছেন। সুতরাং এর বাহিরে অন্য কোনো পদ্ধতিতে জৈবিক চাহিদা পূরন ও সন্তান জন্মদান সম্পূর্ণ রূপে হারাম।

সারোগেসি কি হালাল

প্রিয় পাঠক, আপনি যদি আজকের আর্টিক্যালটি সম্পূর্ণ রূপে মনযোগ সহকারে পড়ে থাকেন তাহলে ইতিমধ্যে জেনেই গেছেন সারোগেসি কি হালাল এ সম্পর্কে বিস্তারিত তথ্য।

মূলত সারোগেসি পদ্ধতিতে সন্তান জন্মদান সম্পূর্ণ রূপে হারাম একটি সন্তান জন্মদান প্রক্রিয়া। কেননা ইসলামে জৈবিক চাহিদা পূরণ এবং সন্তান জন্ম দানের নির্দিষ্ট পদ্ধতি আছে। সুতরাং এই নির্দিষ্ট পদ্ধতির ছাড়া অন্য কোনো পদ্ধতি গ্রহন করা সম্পূর্ণ হারাম।

সারোগেসি কিভাবে করা হয়

সারোগেসি মূলত একটি সন্তান জন্মদানের পদ্ধতি। এই পদ্ধিতে অনেক দম্পতি আজাকাল সন্তানের বাবা মা হচ্ছেন। যা খুবই ঝুঁকি পূর্ণ ও ইসলামে হারাম একটি কাজ।এ পদ্ধতিতে সন্তান জন্মদানের জন্য প্রথমে একজন সারোগেট মাকে অর্থের বিনিময়ে ভাড়া নিতে হয়।। তারপর তাকে শারীরিক ও মানসিক ভাবে প্রস্তুত করা হয়। 
এর পরে যে দম্পতি সন্তানের জন্ম দিতে চায় সেই পুরুষের শুক্রাণু আইভিএফ পদ্ধতিতে সংগ্রহ করা হয়।তারপরে সারোগেট মায়ের ডিম্বাণু বাহিরে এনে শুক্রাণু এবং ডিম্বাণুর আইভিএফ পদ্ধতিতে নিষিক্তকরণ করা হয়। তারপরে আইভিএফ কাঁচের মধ্যে যখন ভ্রূণের সৃষ্টি হয়। 

তারপরে তখন তা মেডিক্যালে টিউবের মাধ্যমে সারোগেট নারীর গর্ভাশয়ে বা জরায়ুতে প্রবেশ করানো হয়। এই সম্পূর্ণ প্রক্রিয়াকেই মূলত বলা সারোগেসি পদ্ধতি।যদিও এসব পদ্ধতিতে সন্তান জন্মদান খুবই ঝুঁকির একটি কাজ সেই সাথে হারাম একটি কাজ। কিন্তু উন্নত দেশের দিকে তাকালে দেখা যায় অনেকেই এই পদ্ধতিতে সন্তান জন্ম দিয়ে থাকেন।

এছাড়াও আমাদের পার্শ্ববর্তি দেশ ভারতেও সারোগেসি পদ্ধতি সন্তানের বাবা মা হন অনেকে। বিশেষ করে বলিউড তারকারা এই বিষয়টি প্রমোট করছে, যা মোটেও ঠিক নয়। এ সব পদ্ধতিতে সন্তান জন্মদিলে আমাদের সমাজ ধ্বংস হয়ে যাবে।

প্রিয় পাঠক, তাহলে বুঝতেই পারছেন যে, সারোগেসি কিভাবে করা হয় এবং সেই সাথে আরো জানতে পেরেছেন সারোগেসি পদ্ধতি সম্পর্কে বিস্তারিত সকল তথ্য গুলো।

বাংলাদেশে কি সারোগেসি করা যায়

বাংলাদেশে সারোগেসি পদ্ধতি সন্তান জন্মদান সম্পূর্ণ রূপে নিষিদ্ধ। তারপরেও অনেকে গোপনে এই পদ্ধতিতে সন্তানের বাবা মা হচ্ছেন। যা সম্পূর্ণ অবৈধভাবে বাংলাদেশে অবৈধ।

এজন্য অনেক দম্পতি বিদেশে গিয়ে এই সারোগেসি পদ্ধতিতে সন্তানের জন্ম দিয়ে থাকেন। বিশেষ করে ভারতে গিয়ে এই সারোগেসি পদ্ধতিতে সন্তানের জন্মদান করেন থাকে। সুতরাং বাংলাদেশে কি সারোগেসি করা যায় কিনা বুঝতেই পারছেন।

লেখকের মন্তব্য

প্রিয় পাঠক, আজকের আর্টিক্যালটি সম্পূর্ণ রূপে পড়ার মাধ্যমে ইতি মধ্যে জেনে গেছেন যে, সারোগেসি পদ্ধতি ইসলাম কি বলে এ সম্পর্কে বিস্তারিত সকল তথ্য। এছাড়াও আরও জেনেছেন যে সারোগেসি পদ্ধতি কি এবং এর প্রকারভেদ সহ বিভিন্ন ধরণের তথ্য।

সুতরাং এসব তথ্যের ভিত্তিতে বলা যায় যে, সারোগেসি পদ্ধতিতে সন্তানে বাবা মা হওয়া কখনো উচিৎ নয়। এছাড়াও এটি ইসলামে সম্পূর্ণ রূপে নিষিদ্ধ একটি প্রক্রিয়া। সুতরাং এসব সারোগেসি পদ্ধতিতে সন্তান জন্মদান করার কথা ভাবাও উচিৎ নয়।

আজকের এই আর্টিক্যালটি পড়ার মাধ্যমে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে অনুগ্রহ করে অবশ্যই আপনার পরিচিতদের মাঝে শেয়ার করেবেন। সেই সাথে নিত্যনতুন সকল বিভিন্ন বিষয়ে তথ্য পেতে চাইলে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কানন২৪ এর নীতিমালা মেনে মন্তব্য করুন।প্রতিটি মন্তব্যের জবাব দেওয়া হয়;

comment url