অ্যালগরিদম (Algorithm) কি? এবং কিভাবে কাজ করে

অ্যালগরিদম (Algorithm) কি? এবং কিভাবে কাজ করে এ সম্পর্কে আপনি জানতে আগ্রহী তাহলে আজকের আর্টিক্যালটি শুধু মাত্র আপনার জন্য। সুতরাং অ্যালগরিদম (Algorithm) এর বৈশিষ্ট্য সম্পর্কে আমি আপনাকে জানানোর চেষ্টা করব।
অ্যালগরিদম (Algorithm) কি এবং কিভাবে কাজ করে
এছাড়াও অ্যালগরিদম (Algorithm) সম্পর্কে আপনার মনে জমা পড়ে থাকা সকল প্রশ্নের উত্তর এই আর্টিক্যালটি পড়ার মাধ্যমে জেন নিতে পারবেন।

ভূমিকা

আমরা সবাই সাধারণত আমাদের নিত্য প্রয়োজনীয় সকল ধরনের কাজ অতি দ্রুত সময়ের মধ্যে শেষ করতে চায়। প্রতিটি কাজ অতি দ্রুত শেষ করার জন্য একটি সুনির্দিষ্ট নিয়ম অনুসরণ করতে হয়। আর আমাদের নিত্যপ্রয়োজনীয় বা দৈনন্দিন জীবনের সকল কাজ অতি দ্রুত সময়ের মধ্যে শেষ করার জন্য বিশেষভাবে প্রয়োজন পড়ে অ্যালগরিদম (Algorithm) । 

অনেকেই ভেবে থাকেন যে, অ্যালগরিদম শুধু প্রযুক্তির ক্ষেত্রেই ব্যবহৃত হয় না এটি আমাদের দৈনন্দিন জীবনেও ব্যবহৃত হয়। তাহলে চলুন আর সময় ক্ষেপণ না করে জেনে নিই অ্যালগরিদম (Algorithm) কি? এবং কিভাবে কাজ করে...

অ্যালগরিদম (Algorithm) বলতে কি বুঝায়

অ্যালগরিদম (Algorithm) শব্দের অর্থ হলো গাণিতিকপরিভাষা বা সমাধান পদ্ধতি।

মূলত অ্যালগরিদম (Algorithm) হল- বিশেষ এক রকমের প্রক্রিয়া যার মাধ্যমে একটি সমস্যার সমাধান অতি দ্রুত সময়ের মধ্যে পাওয়া যেতে পারে। তাহলে বুঝতেই পারছেন যে অ্যালগরিদম (Algorithm) বলতে কি বুঝায়।
সাধারন ভাবে অ্যালগরিদম বলতে বুঝায় যে, যেকোনো ধরনের সমস্যার অতি দ্রুত সময়ে সমাধানের জন্য যেসমস্ত নিয়ম-কানুন মেনে চলতে হয় মূলত তাকেই অ্যালগরিদম (Algorithm)। 

অ্যালগরিদম (Algorithm) কি? এবং কিভাবে কাজ করে

সাধারণত অ্যালগরিদম (Algorithm) এর সাহায্যে আমরা যে সকল কাজ অতি দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন করে থাকি, সে সমস্ত কাজ যদি আমরা অ্যালগরিদম ছাড়া বা ম্যানুয়াল ভাবে করতে যাই তাহলে অনেক সময় সাপেক্ষ ব্যাপার হয়ে দাঁড়াবে আমাদের জন্য এবং সেই সাথে অনেক অর্থের অপচয়ও ঘটবে।

আলগরিদম (Algorithm) এর উল্লেখযোগ্য উদাহরণ হিসেবে আমরা বলতে পারি যে, মনে করুন আপনি একটি এড বা বিজ্ঞপ্তি ফেসবুক ইউটিউব বা অন্যান্য সামাজিক যোগাযোগের মাধ্যমে সবার সামনে উপস্থাপন করতে চাচ্ছেন, সেক্ষেত্রে এটি তার নিজস্ব অ্যালগরিদম সিস্টেম ব্যবহারের মাধ্যমে সবার সামনে সেই অ্যাড বা বিজ্ঞপ্তি উপস্থাপন করে থাকে।

এখন যদি এ সমস্ত কাজ আপনি অ্যালগরিদম ছাড়া বা ম্যানুয়ালি ভাবে করতে চান তাহলে এটি অনেক সময় সাপেক্ষ ব্যাপার হয়ে দাঁড়াবে, সেই সাথে বিভিন্ন বাধা-বিপত্তি ও আসতে পারে এবং সেই সাথে আপনার অর্থের অপচয় ঘটবে। তাহলে অ্যালগরিদম (Algorithm) মূলত কি বুঝতেই পারছেন।
এছাড়াও আপনি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে অতি দ্রুত সময়ের মধ্যে আপনার এড বা বিজ্ঞপ্তি সবার সামনে যেভাবে উপস্থাপন করবেন, ঠিক আপনি যদি ম্যানুয়ালি ভাবে বা অ্যালগালিদম ছাড়া আপনি আপনার এড বা বিজ্ঞপ্তি উপস্থাপন করতে চান তাহলে এটি অতটাও সহজ হবে না এবং অনেক ক্ষেত্রে এটি সম্ভব হবে না।

সুতরাং বলা যেতে পারে যে আপনি যদি একটি কাজ অতি দ্রুত সময়ের মধ্যে সম্পূর্ণভাবে শেষ করতে চান সেক্ষেত্রে অবশ্যই আপনাকে অ্যালগরিদম(Algorithm) ব্যবহার করতে হবে। তাহলে বুঝতেই পারছেন অ্যালগরিদম (Algorithm) কি? এবং কিভাবে কাজ করে থাকে।

অ্যালগরিদম (Algorithm)  আবিষ্কারক বা এর জনক 

অ্যালগরিদম (Algorithm)  আবিষ্কারক বা এর জনক হলেন- বিখ্যাত মুসলিম কিংবদন্তি আল-খোয়ারিজমি। তাঁর পুরো নাম হল- আবু আব্দুল্লাহ মুহাম্মাদ ইবনে মূসা আল-খোয়ারিজমি।

আল-খোয়ারিজমিকে আমরা বীজগনিতের জনক অ্যালজাবের নামেও চিনে থাকি। তিনি ছিলেন একাধারে গণিতবিদ, ভূগোলবিদ, জ্যোর্তি-বিজ্ঞানী ও মানচিত্র অঙ্কনবিদ ।

অ্যালগরিদম (Algorithm) শব্দটি প্রথম ব্যবহার করেন 

অ্যালগরিদম মূলত অ্যালগরিদমের জনক আল-খোয়ারিজমির নাম থেকেই এসেছে । কেননা আরবি ভাষায় রচিত তাঁর বিখ্যাত গ্রন্থ- ‘কিতাব আল-হিসাব আল-হিন্দ’ (ভারতীয় গণনা সংক্রান্ত গ্রন্থ) সর্বপ্রথম ল্যাটিন ভাষায় অনুবাদিত হয়। 
এই সময় তাঁর নাম আরবি ভাষা থেকে অনুবাদিত হয়ে ল্যাটিন ভাষায় অ্যালগরিদম (Algorithm) হয়ে যায়। তখন অ্যালগরিদম (Algorithm) শব্দটি প্রথম ব্যবহার করেন ।

অ্যালগরিদম (Algorithm) প্রোগ্রামিং এর ধারণার প্রবর্তক 

অ্যালগরিদম (Algorithm) প্রোগ্রামিং এর ধারণার প্রবর্তক হলেন- অ্যাডা লাভলেস।

অ্যালগরিদম (Algorithm) প্রকারভেদ

অ্যালগরিদম অনেক প্রকারের হয়ে থাকে। এর উল্লেখযোগ্য উদাহরণ হল-

শর্ট অ্যালগরিদম: নির্দিষ্ট স্ট্রাকচারে বা কাঠামোতে বিভিন্ন নির্দিষ্ট আইটেম গুলো বাছাই করতে এই অ্যালগরিদম ব্যবহার করা হয়ে থাকে।

সার্চ অ্যালগরিদম: ডেটা স্ট্রাকচারে বা কাঠামোতে কোনো কিছু অনুসন্ধান করার জন্য মূলত এই অ্যালগরিদম ব্যবহার করা হয়ে থাকে।

আপডেট অ্যালগরিদম: একটি ডেটা স্টাকচারে বা কাঠামোতে বিভিন্ন ধরনের আইটেম কে আপডেট করার জন্য এই অ্যালগরিদম ব্যবহার করা হয়ে থাকে।

ডিলেট অ্যালগরিদম: কোন ডাটা স্ট্রাকচার বা কাঠামো থেকে একেবারে মুছে দেওয়ার জন্য বা ডিলিট করার জন্য এই অ্যালগরিদম ব্যবহার করা হয়।

এছাড়াও শর্ট অ্যালগরিদম, হ্যাস অ্যালগরিদম, বেসিক অ্যালগারিদম সহ বিভিন্ন ধরনের অ্যালগরিদম হয়ে থাকে। তাহলে অ্যালগরিদম (Algorithm) প্রকারভেদ গুলো বুঝতেই পারছেন। 

অ্যালগরিদম (Algorithm) এর বৈশিষ্ট্য

অ্যালগরিদম (Algorithm) এই আমাকে অনেক ধরনের বৈশিষ্ট্য আছে নিম্নেতা আলোচনা করা হলো-
  • অ্যালগরিদম (Algorithm) বৈশিষ্ট্যগুলোর মধ্যে একটি হল এটি নির্দিষ্ট ধাপের পরেই শেষ হয়ে থাকে।
  • অ্যালগরিদম (Algorithm) আরো একটি বৈশিষ্ট্য হলো এটি এক বা একাধিক আউটপুটে ফলাফল দিয়ে থাকে। এছাড়াও ন্যূনতম একটি ফলাফল তো দিবেই।
  • অ্যালগরিদম (Algorithm) আরো একটি বড় বৈশিষ্ট্য হলো এর কার্যক্ষমতা তখনই ধরা যাবে যখন এটি নির্দিষ্ট নিয়ম-নীতি মধ্যে সীমাবদ্ধতা থাকবে।
  •  অ্যালগরিদম (Algorithm) প্রত্যেকটি কমান্ড বা নির্দেশ ক্লিয়ার বা পরিষ্কার হওয়া উচিত। তাহলে এতোক্ষণে বুঝতে পারেছেন যে অ্যালগরিদম (Algorithm) কি? এবং কিভাবে কাজ করে থাকে।

অ্যালগরিদম (Algorithm) এর সুবিধা 

  •  অ্যালগরিদম (Algorithm) খুব সহজেই বুঝা যায় । আর অ্যালগরিদম (Algorithm) বুঝতে পারলেইঅতি সহজে প্রোগ্রাম ও বুঝা যায়।
  •  অ্যালগরিদম (Algorithm) এর মাধমে যেকোনো প্রকারের ভুল অতি দ্রুত ধরা যায় এবং এর সমাধান করা যায়।
  • অ্যালগরিদম (Algorithm) এর মাধ্যমে যেকোনো সমস্যা দ্রুত সমাধান করা যায়।
  • এগুলোই অ্যালগরিদম (Algorithm) এর সুবিধা। তবে এগুলো ছাড়াও অ্যালগরিদম (Algorithm) এর অনেক সুবিধা আছে ।

অ্যালগরিদম (Algorithm) এর অসুবিধা

  • অ্যালগরিদম (Algorithm) এর অসুবিধা হল এটি লিখতে অনেক সময় লাগে।

অ্যালগরিদম(Algorithm) কিভাবে কাজ করে 

অ্যালগরিদমের প্রতিটি তথ্য একটি নির্দিষ্ট সার্ভারে জমা থাকে, যখন আপনি কোন নির্দেশনা দেন তখন সে সার্ভারে অনুসন্ধান করে আপনার প্রয়োজনীয় তথ্য অ্যালগারিদম আপনাকে দেখাবে এবং সেই সাথে আপনার নির্দেশ বা কমান্ড অনুযায়ী অ্যালগরিদম কাজ করে থাকে।
আশা করি অ্যালগরিদম (Algorithm) কি? এবং কিভাবে কাজ করে বা অ্যালগরিদম(Algorithm) কিভাবে কাজ করে থাকে বুঝতে পেরেছেন।

অ্যালগরিদম(Algorithm) কেন ব্যবহার করা হয়

অ্যালগরিদম(Algorithm) এর ব্যবহারের মূল কারণ হল অ্যালগরিদম(Algorithm) ব্যবহার করে সঠিক ও নির্ভুল ভাবে যেকোনো অতি দ্রুত সময়ের মধ্যে করা যায়। সাধারনত অ্যালগরিদম(Algorithm) নির্দিষ্ট কিছু ধাপ অনুসরণের মাধ্যমে তৈরি করা হয়ে থাকে। তাহলে বুঝতেই পারছেন অ্যালগরিদম(Algorithm) কেন ব্যবহার করা হয়।

অ্যালগরিদম(Algorithm) তৈরির নিয়ম

আপনি যদি অ্যালগরিদম তৈরি করতে চান তাহলে আপনাকে অবশ্যই প্রথমে আপনি যে বিষয়ে তৈরি করতে চাচ্ছেন সেই বিষয়ে একটি সঠিকভাবে সুন্দর ও স্পষ্ট করে একটি কাঠামো তৈরি করে নিতে হবে।
এখন সেই কাঠামো অনুযায়ী বিভিন্ন ধরনের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বা এইচটিএমএল কোড ব্যবহারের মাধমে ডিজিটাল অ্যালগরিদম তৈরি করতে পারবেন। আর এগুলোই অ্যালগরিদম(Algorithm) তৈরির নিয়ম।

অ্যালগরিদম (Algorithm) এর উদাহরণ

অ্যালগরিদম (Algorithm) উল্লেখযোগ্য উদাহরণ হল-

বিশেষ এক রকমের প্রক্রিয়া যার মাধ্যমে একটি সমস্যার সমাধান অতি দ্রুত সময়ের মধ্যে পাওয়া যেতে পারে। আর এই উল্লেখযোগ্য অ্যালগরিদম (Algorithm) এর উদাহরণ।

শেষ কথা

ইতি মধ্যে আমরা অ্যালগরিদম (Algorithm) সম্পর্কে অনেক জানা-অজানা বিষয় জেনেছি। এতোক্ষণে আমরা অবশ্যই বুঝতে পারছি যে অ্যালগরিদম (Algorithm) কি? এবং কিভাবে কাজ করে থাকে বা  আমরা প্রতিদিন মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে facebook youtube সহ সকল ধরনের সোশ্যাল মিডিয়া এবং ইন্টারনেট ব্রাউজ করে থাকিযা সবকিছুই অ্যালগরিদম মাধ্যমে হয়ে থাকে।

এই আর্টিক্যালটি পড়ার মাধ্যমে যদি আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে অনুগ্রহ করে আপনার পরিচিতদের নিকট অনুগ্রহ করে শেয়ার করে দিবেন। তাহলে তারাও আপনার মতো উপকৃত হতে পারবে। এতো কষ্ট ,ধৈর্য ও আপনার মূল্যবান সময় দিয়ে আর্টিক্যালটি সম্পূর্ণভাবে পড়ার জন্য এবং শেয়ার করার জন্য আন্তরিক ধন্যবাদ। 

আর আপনি যদি সকল বিষয়ে বিভিন্ন তথ্য জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কানন২৪ এর নীতিমালা মেনে মন্তব্য করুন।প্রতিটি মন্তব্যের জবাব দেওয়া হয়;

comment url