বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা ২০২৪

বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা ২০২৪ সম্পর্কে আপনি জানতে আগ্রহী তাহলে আজকের আর্টিক্যালটি শুধু মাত্র আপনার জন্য। এছাড়াও স্মার্ট ব্যবসা আইডিয়া সম্পর্কে আমি আপনাকে জানানোর চেষ্টা করব।
সেরা সবচেয়ে লাভজনক নতুন ব্যবসার আইডিয়া ২০২৪
সেরা লাভজনক নতুন  ব্যবসার আইডিয়া সম্পর্কে আলোচনা করার পূর্বে ব্যবসা সম্পর্কে বেশ কিছু তথ্য আমাদের জানা জরুরী। তাহলে চলুন জেনে নিই আজকের আর্টক্যালের বিষয়বস্তু সম্পর্কে সকল গুরুত্বপূর্ণ তথ্য।

ভূমিকা

প্রিয় পাঠক আপনি কি জানেন বর্তমানে সবচেয়ে সেরা লাভজনক ব্যবসা কোন গুলো ? গ্রামে বা শহরে সবচেয়ে সেরা লাভজনক ব্যবসা কোনগুলো? যদি জানতে চান সেরা লাভজনক ব্যবসাগুলো কি? তাহলে অবশ্যই আপনাকে এই আর্টিক্যাল মনযোগ সহকারে পড়তে হবে।

প্রিয় পাঠক আপনি যেহেতু সবচেয়ে সেরা লাভ জনক ব্যবসার আইডিয়া নেওয়ার জন্য আমাদের আর্টক্যালটি পড়তে এসেছেন, তারমানে ধরে নিচ্ছি আপনি ও একজন সফল ব্যবসায়ী (Business) বা উদ্যোক্তা (entrepreneur) হতে চান । 

তাহলে চলুন জেনে নেওয়া যাক কি কি ধরনের ব্যবসার (Business) মাধ্যেমে আপনি দ্রুত সফল হতে পারবেন।

প্রথমেই জেনে নেওয়া যাক ব্যবসা মানে কি?

ব্য- ব্যবহার
ব- বুদ্ধি
সা- সাহস
ব্যবসা মানে কিন্তু এটিই। আর এটি মাথায় রেখে আপনাকে কাজ করে যেতে হবে।

বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা ২০২৪

সেরা লাভজনক নতুন  ব্যবসার বা বিজনেস আইডিয়া সম্পর্কে আলোচনা করা পূর্বে ব্যবসা সম্পর্কিত  বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য ও নতুন ব্যবসার আইডিয়া সম্পর্কে জেনে নিই-

  • ব্যবসা একটি সম্মানজনক পেশা। ব্যবসায় আপনি লাভ অথবা ক্ষতি বা লস উভয়েরই সম্মুখীন হতে হবে। এই জন্য কোনো সময় হাল ছেড়ে দেওয়া যাবেনা। সব সময় দৃঢ় মনোবল , বুদ্ধিমত্তা এবং আল্লাহ্ 'র উপর বিশ্বাস রেখে কাজ করে যেতে হবে ।
  • এছাড়াও আল্লাহ তা'আলা রিজিকে ১০ ভাগের মধ্যে ৯ ভাগ ব্যবসার মধ্যে দান করেছেন
  • ব্যবসা করতে হলে বা উদ্যোক্তা হলে অবশ্যই মার্কেটিং এ দক্ষ হতে হবে ।কারণ এই মার্কেটিং এর মাধ্যমেই আপনার ব্যবসার প্রচার-প্রসার ঘটবে।
  • আপনাকে অবশ্যই সঠিক পরিকল্পনা মাফিক এগোতে হবে।কেননা পরিকল্পনা ছাড়া কোনো কিছুই সম্ভব নয়।
  • আপনি যে ব্যবসা করতে চাচ্ছেন প্রথমেই সে সম্পর্কে সঠিক ধারণা নিতে এবং হবে সেই সাথে অভিজ্ঞতাও অর্জন করতে হবে।
  • আপনাকে অবশ্যই প্রচুর পরিমানে ধৈর্য এবং ঝুকি নেওয়ার মতো মানসিকতা থাকতে হবে ।
  • ব্যবসা করতে হলে আপনাকে অবশ্যই কৌশলী হতে হবে।
  • ব্যবসার সবচেয়ে বড় মূলধন হল সততা, ভালো ব্যবহার, বুদ্ধি এবং সাহসিকতা।

গ্রামের ব্যবসার আইডিয়া

আপনি যদি গ্রামে থাকে তাহলে আপনার জন্য বেশ কিছু ব্যবসা খুবই লাভজনক হতে পারে, তাহলে চলুন জেনে নেওয়া যাক গ্রামে বসে  সেরা সবচেয়ে  লাভজনক নতুন  ব্যবসার আইডিয়া ২০২৪-

ফ্রার্মিং বিজনেজ বা খামার ব্যবসা : আপনি যদি গ্রামে থেকে থাকেন তাহলে আপনার জন্য এই ফ্রার্মের ব্যবসা বা যেকোনো ধরেন ফ্রার্মের উদ্যোক্ত নিতে পারেন। কেননা এটিই বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা গুলোর মধ্যে অন্যতম একটি। আর এটি গ্রামের ব্যবসার আইডিয়া গুলোর মধ্যে সেরা।

ফ্রার্মিং ব্যবসা বা খামারের ব্যবসাগুলো হল-
  • গরুর ফ্রার্ম বা খামার
  •  ছালের ফ্রার্ম বা খামার
  •  হাসের ফ্রার্ম বা খামার
  •  মুরগীর ফ্রার্ম বা খামার
  •  মৎস্য চাষ বা মৎস্য ফ্রার্ম বা খামার
  • সবজি ফ্রার্ম
  • পানের বরজ
  • কৃষিতে বিনিয়োগ
বর্তমানে এগুলো ফার্মিং বিজনেজ সবচেয়ে সেরা লাভজনক ব্যবসা।আপনি চাইলে ফার্মিং এর মাধ্যমে নিজে সাবলম্বী হওয়ার পাশাপাশি অন্যকে কর্মসংস্থান করে দিতে পারবেন।

শিল্প কলকারখানা বা ফ্যাক্টোরি : আপনি চাইলে গ্রামেও এখন বিভিন্ন ধরনের ফ্যাক্টোরি করতে পারেন। যেমন- পরিবেশ বান্ধব ইট ভাটা, অয়েল মিল ,রাইস মিল সহ বিভিন্ন ধরনের ফ্যাক্টোরি বা কারখানা তৈরি করে নিজে সাবলম্বী হওয়ার পাশাপাশি অন্যকে কর্মসংস্থান করে দিতে পারবেন।

স্টক ব্যবসা : আপনি যদি গ্রামে বসবাস করে থাকেন তাহলে অবশ্যই আপনার জন্য সবচেয়ে সেরা লাভ জনক ব্যবসাগুলোর একটি হতে পারে এই স্টক ব্যবসা। আপনি গ্রামে বসে বিভিন্ন ধরনের পণ্য নিয়ে স্টক ব্যবসা শুরু করতে পারেন। তবে এই ব্যবসায় লসের সংখ্যা তুলনা মূলক কম হয়ে থাকে।
গ্রামে বসে যেসব পণ্য নিয়ে স্টক ব্যবসা করলে বেশি লাভবান হবেন তা হল-
  • ধান স্টক ব্যবসা
  • গম স্টক ব্যবসা
  • ভূট্রা স্টক ব্যবসা
  • সরিষা স্টক ব্যবসা
  • এগুলো ছাড়াও আপনি চাইলে বিভিন্ন ধরনের কৃষি পণ্য নিয়ে বা বিভিন্ন ধরনের নিত্য প্রয়োজনীয় পণ্য নিয়ে স্টক ব্যবসা করতে পারেন।
ঠিকাদারি ব্যবসা : আপনি চাইলে এই ব্যবসাটি করতে পারেন কেননা এই ব্যবসাটি অনেক জনপ্রিয় ও সেরা লাভজন ব্যবসাগুলোর মধ্যে একটি।

আমাদানি বা রপ্তানি বা LC ব্যবসা : আপনি চাইলে আমাদানি বা রপ্তানি ব্যবসা করতে পারেন। কেননা এটি একটি জনপ্রিয় এবং সেরা লাভজনক ব্যবসা গুলোর মধ্যে একটি।

হার্ডওয়্যার ব্যবসা : বর্তমানে হার্ডওয়্যার ব্যবসা খুবই জনপ্রিয় এবং লাভজনক একটি ব্যবসা। আপনি চাইলে এই ব্যবসা আপনার নিকটস্থ বাজারে একটি দোকানঘর ভাড়া নিয়েই শুরু করতে পারেন। তবে একটি কথা জেনে রাখা ভালো এই হার্ডওয়্যার ব্যবসার আইটেমের কিন্তু শেষ নেই। সুতরাং আপনি কাস্টমার বা ক্রেতার চাহিদা অনুযায়ী আইটেম নিয়ে ব্যবসা শুরু করতে পারেন।

ইভেন্টমেনেজমেন্ট: বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় এবং লাভজন ব্যবসা গুলোর মধ্যে ইভেন্টমেনেজমেন্ট একটি ।

শোরুম ব্যবসা : আপনি চাইলে আপনার নিকটস্থ বাজারে যেকোনো ধরনের শোরুম ব্যবসা করতে পারেন। তবে এই ব্যবসা শুরু করার পূর্বে অবশ্যই আপনার এলাকায় কোনো পণ্যের চাহিদা বেশি, সেটি জেনে বুঝে তারপরেই এই ব্যবসায় হাত বাড়াবেন।

আপনি চাইলে টিভি,ফ্রিজ,মোবাইল ফোন,মোটরসাইকেল বা বাইক, গার্মেন্টস, জুতা সহ বিভিন্ন ধরনের শোরুম ব্যবসা করতে পারেন।

ক্ষুদ্র বা কুঠির শিল্প : আপনি চাইলে গ্রামে বসে বিভিন্ন ধরনের কুঠির শিল্প ব্যবসা করতে পারেন ।

মুদি দোকান বা কনফেকশনারী ব্যবসা : আপনি চাইলে মুদি দোকান বা কনফেকশনারী ব্যবসাও করতে পারেন।

বিঃদ্রঃ তবে ব্যবসা শুরু করার আগে অবশ্যই আপনি যে ব্যবসা করবেন সে সম্পর্কে ভালোভাবে জেনে বুঝে তারপর হাত বাড়াবেন ।

শহরে ব্যবসার আইডিয়া

শিল্প কলকারখানা বা ফ্যাক্টোরি : আপনি যদি শহরে থেকে থাকেন তাহলে বিভিন্ন ধরনের ফ্যাক্টোরি করতে পারেন। যেমন- পোশাক শিল্প, বিভিন্ন খাদ্য দ্রব্য তৈরির ফ্যাক্টরি সহ বিভিন্ন ধরনের ফ্যাক্টোরি বা কারখানা তৈরি করে নিজে সাবলম্বী হওয়ার পাশাপাশি অন্যকে কর্মসংস্থান করে দিতে পারবেন।কেননা এটিই বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা ২০২৪ গুলোর মধ্যে অন্যতম একটি।

রিয়ালেস্ট্রেট বা ডেভুলাপার ব্যবসা : আপনি যদি শহরে থেকে থাকেন তাহলে এই ব্যবসাটা আপনার জন্য অধিন লাভজনক ব্যবসা হতে পারে। তবে এসব ব্যবসা পরিচালনা করতে প্রচুর অর্থের সাথে পরিচিতি ও সাহস-শক্তি বা ক্ষমতার প্রয়োজন হয়। আপনি চাইলে এই ধরনের ব্যবসা করে নিজে সাবলম্বী হওয়ার পাশাপাশি অন্যকে কর্মসংস্থান করে দিতে পারবেন।

ঠিকাদারি ব্যবসা : আপনি চাইলে এই ব্যবসাটি করতে পারেন কেননা এই ব্যবসাটি অনেক জনপ্রিয় ও সেরা লাভজন ব্যবসাগুলোর মধ্যে একটি। বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা ২০২৪ গুলোর মধ্যে  অন্যতম একটি।

আমাদানি বা রপ্তানি বা LC ব্যবসা : আপনি চাইলে আমাদানি বা রপ্তানি ব্যবসা করতে পারেন। কেননা এটি একটি জনপ্রিয় এবং সেরা লাভজনক ব্যবসা গুলোর মধ্যে একটি। বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা ২০২৪ গুলোর মধ্যে  অন্যতম একটি।

আবাসিক হোটেল ব্যবসা : আপনি যদি শহরে বসবাস করে থাকেন তাহলে এই ব্যবসাটি আপনার জন্য আর্দশ ব্যবসা হতে পারে সেই সাথে অধিক জনপ্রিয় এবং লাভজনক ব্যবসা । আর এটি শহরে ব্যবসার আইডিয়া গুলোর মধ্যে অন্যতম একটি সেরা ব্যবসা।

রেস্টুরেন্ট ব্যবসা : আপনি যদি শহরে বসবাস করে থাকেন তাহলে এই ব্যবসাটি আপনার জন্য আর্দশ ব্যবসা হতে পারে সেই সাথে অধিক জনপ্রিয় এবং লাভজনক ব্যবসা । সুতরাং আপনি চাইলে এই ব্যবসাটি আরামে করতে পারেন।

ডেলিভারি এজেন্সি : আপনি যদি শহরে বসবাস করে থাকেন তাহলে এই ব্যবসাটি আপনার জন্য হতে পারে খুবই ভালো একটি ব্যবসা। কেননা আজকাল অনলাইনের মাধ্যমেই অনেকে বিভিন্ন ধরনের পণ্য অনেকেই কিনে বা ব্রিক্রি করে থাকে এই জন্য প্রয়োজন পড়ে ডেলিভারি এজেন্সি গুলোর। এই ধরনের ব্যবসা করে আপনি নিজে সাবলম্বী হওয়ার পাশাপাশি অন্যকে কর্মসংস্থান করে দিতে পারবেন।

শোরুম ব্যবসা : আপনি চাইলে যেকোনো ধরনের শোরুম ব্যবসা করতে পারেন। যেমন- ফ্যাসান হাউজ বা গার্মেন্টস শোরুম, ইলেকট্রনিক্স শোরুম (টিভি, ফ্রিজ,মোবাইল ফোন ইত্যাদি), লাইব্রেরি, ফার্নিচার শোরুম, চশমা বা সানগ্লাস শোরুম,সু শোরুমসহ বিভিন্ন শোরুম করতে পারেন।

ইভেন্টমেনেজমেন্ট: বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় এবং লাভজন ব্যবসা গুলোর মধ্যে ইভেন্টমেনেজমেন্ট একটি ।

ফাস্ট ফুড বা কফি শপ : আপনি যদি শহরে বসবাস করে থাকেন তাহলে এই ব্যবসাটি আপনার জন্য আর্দশ ব্যবসা হতে পারে সেই সাথে অধিক জনপ্রিয় এবং লাভজনক ব্যবসা । সুতরাং আপনি চাইলে এই ব্যবসাটি আরামে করতে পারেন।

স্টক ব্যবসার আইডিয়া

আপনি যদি গ্রামে কিংবা শহরে যেখানেই হোক বসবাস করে থাকেন তাহলে অবশ্যই আপনার জন্য সবচেয়ে সেরা জনপ্রিয় ও লাভ জনক ব্যবসাগুলোর মধ্যে একটি হতে পারে এই স্টক ব্যবসার আইডিয়া। তবে এই ব্যবসায় লসের সংখ্যা তুলনা মূলক কম হয়ে থাকে। 
আপনি চাইলে বিভিন্ন ধরনের পণ্য নিয়ে স্টক করতে পারেন। যেমন- কৃষপণ্য, ইলেট্রোনিক্স পণ্য,খাদ্যদ্রব্য,কসমেটিস পণ্য সহ বিভিন্ন ধরনের পণ্য নিয়ে আপনি স্টক বিজনেস করতে পারেন।কেননা এটিই বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা ২০২৪ গুলোর মধ্যে অন্যতম একটি।

পাইকারি ব্যবসার আইডিয়া

আপনি গ্রামে কিংবা শহরে যেখানেই হোক বসবাস করে না কেন আপনি চাইলে সকল ধরনের পণের পাইকারি ব্যবসা করতে পারেন।
যেমন- খাদ্যদ্রব্য পণ্য, গার্মেন্ট পণ্য, হার্ডওয়্যার পণ্য, ইলেকট্রোনিক্স পণ্য, কৃষিপণ্য, কসমেসিটস পণ্য, টেশনারি পণ্য সহ বিভিন্ন ধরনের নিত্যপয়োজনীয় পণ্য নিয়ে আপনি পাইকারি ব্যবসা করতে পারেন।পাইকারি ব্যবসার আইডিয়া গুলোর মধ্যে এগুলোই অন্যতম।

আধুনিক ব্যবসার আইডিয়া

আধুনিক ব্যবসার আইডিয়া গুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় ও লাভজনক ব্যবসা হল ই-কমার্স ব্যবসা। আপনি চাইলে ওয়েবসাইটের মাধ্যমে ঘরে বসে আপনার পণ্য বিক্রি করতে চাইলে অবশ্যই আপনার একটি ওয়েবসাইট থাকতে হবে। 
আর আপনি যদি ই-কর্মাস বিজনেস করতে চান তাহলে অবশ্যই একটি ওয়েবসাইটের প্রয়োজন হবে। আর আপনি যদি একটি ই-কর্মাস বিজনেসের জন্য ওয়েবসাইট তৈরি করতে চাইলে অবশ্যই আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

এছাড়াও আপনি চাইলে স্বল্প পরিসরে ফেজবুক পেজের মাধ্যমে ই-কমার্স ব্যবসা করতে পারেন।

 স্মার্ট ব্যবসা আইডিয়া

আপনি স্মার্ট বিজনেস সম্পর্কে জানতে চাচ্ছেন তাইতো! আশা করি আপনি তো ইতিমধ্যে আমাদের সম্পুর্ণ আর্টিক্যালটি ভালোভাবে পড়েছেন তাহলে তো বুঝতেই পারছেন স্মার্ট ব্যবসা কোনগুলো। সুতরাং উপরে বর্ণিত সকল ব্যবসাগুলোই হল স্মার্ট বিজনেজ বা ব্যবসা।

স্মার্ট ব্যবসা গুলোর মধ্যে অন্যতম ব্যবসা হল ই-কমার্স ব্যবসা। তবে আপনি চাইলে তথ্য প্রযুক্তি নিয়ে ব্যবসা করতে পারেন বা আপনি চাইলে আইটি ফ্রার্ম ও গড়ে তুলতে পারেন। 

সবচেয়ে লাভজনক ব্যবসা 

আপনি যদি আমাদের আর্টিক্যালটি ভালোভাবে পড়ে থাকেন তাহলে অবশ্যই বুঝতে পারছেন যে, উপরে বর্ণিত সকল পেশাই সবচেয়ে সেরা লাভজনক পেশা।

চাকরি করব নাকি ব্যবসা

আপনি যদি ব্যবসা করতে চান তাহলে আপনাকে অগ্রিম অভিনন্দন । কারণ আপনি ব্যবসা বা উদ্যোক্তা হয়ে নিজে সাবলম্বী হতে পারবেন এবং অন্যের কর্মসংস্থান বা চাকরির ব্যবস্থা করতে পারবেন। সুতরাং চাকরি না খুজে উদ্যোক্তা হন ।
আর চাকরি বুঝতে তো পারছেন আমাদের দেশে কর্মসংস্থানের বড়ই অভাব। সুতরাং আপনি যদি জাতি এগিয়ে নিয়ে যেতে চান তাহলে কর্মসংস্থান সৃষ্টির ব্যবস্থা করুন। তাহলে তো বুঝতেই পারছেন চাকরি করব নাকি ব্যবসা!

শেষকথা

ইতিমধ্যে আমরা  বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা ২০২৪ সম্পর্কে অনেক জানা-অজানা তথ্য জেনেছি। সুতরাং এতোক্ষণে বুঝতেই পারছেন কোন ধরনের ব্যবসা আপনার জন্য অপুযোগী । সেই ভাবে আপনি আপনার লক্ষ্যে এগিয়ে যান।

এই আর্টিক্যালটি পড়ার মাধ্যমে যদি আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে অনুগ্রহ করে আপনার পরিচিতদের নিকট অনুগ্রহ করে শেয়ার করে দিবেন। তাহলে তারাও আপনার মতো উপকৃত হতে পারবে। এতো কষ্ট ,ধৈর্য ও আপনার মূল্যবান সময় দিয়ে আর্টিক্যালটি সম্পূর্ণভাবে পড়ার জন্য এবং শেয়ার করার জন্য আন্তরিক ধন্যবাদ। 

আর আপনি যদি সকল বিষয়ে বিভিন্ন তথ্য জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কানন২৪ এর নীতিমালা মেনে মন্তব্য করুন।প্রতিটি মন্তব্যের জবাব দেওয়া হয়;

comment url