গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায়

গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে আপনি জানতে আগ্রহী তাহলে আজকের আর্টিক্যালটি শুধু মাত্র আপনার জন্য। সুতরাং গ্যাস্ট্রিক হলে কি কি খাওয়া যাবে না এ সম্পর্কে আমি আপনাকে জানানোর চেষ্টা করব।
গ্যাস্ট্রিক বা বদ হজম দূর করার সহজ উপায়
কিন্তু গ্যাস্ট্রিক বা বদ হজম দূর করার সকল টিপস সম্পর্কে আলোচনা করার পূর্বে গ্যাস্ট্রিক বা বদ হজম কেন হয় সে বিষয়ে বেশ কিছু তথ্য আমাদের জানা জরুরী। তাহলে চলুন জেনে নিই আজকের আর্টক্যালের বিষয়বস্তু সম্পর্কে সকল গুরুত্বপূর্ণ তথ্য।

ভূমিকা

আমরা সবাই সুস্থ ও সুন্দর থাকতে চাই। কিন্ত আমাদের প্রতিদিনের খাবার ও অনিয়ন্ত্রিত জীবনযাপন আমাদের সুস্থ ও সুন্দর থাকতে বাধা সৃষ্টি করে।আমাদের সবারই কম বেশি  গ্যাস্ট্রিক বা বদ হজমের সমস্যার ভুক্তভোগি হতে হয়েছে।  

কেননা আমাদের প্রতিদিনের খাবারের অনিয়ম, এছাড়া বিভিন্ন ভাজা পোড়া জাতীয় খাবার বা ফাস্ট ফুড সহ বিভিন্ন রকমের খাবার যা আমাদের পাকস্থলির হজম শক্তি দুর্বল করে দেয়, যার ফলে আমাদের গ্যাস্ট্রিক বা বদ হজম হয়।তবে বেশ কিছু খাবার ও নিয়ম মানলেই ঔষধ ছাড়াই এই গ্যাস্টিক বা বদ হজমেরে সমস্যাকে চিরোতরে দূর পাঠানো সহজ হবে।

বদ হজম হওয়ার কারণ কি

গ্যাস্ট্রিক বা বদ হজম অনেক কারনেই হয়ে থাকে।তাহলে চলুন জেনে নিই  গ্যাস্ট্রিক বা বদ হজম হওয়ার কারণগুলো-

নিয়মিত পানি পান না করা: আমরা অনেকেই আছি যারা অনেক কম পরিমাণ পানি পান করে থাকি। পরিমান মতো পানি পান না করার জন্য হতে পারে  গ্যাস্ট্রিক বা বদ হজম মতো যন্ত্রণাদায়ক সমস্যা।

অতিরিক্ত তেলযুক্ত খাবার খেলে: অতিরিক্ত তেল যুক্ত কোনো খাবার খেলে আমাদের  গ্যাস্ট্রিক বা বদ হজম মতো জটিল যন্ত্রণাদায়ক ও বিরক্তিকর সমস্যা হতে পারে।

অতিরিক্ত মসলা যুক্ত খাবার খেলে: অতিরিক্ত মসলা যুক্ত কোনো খাবার খেলে আমাদের গ্যাস্ট্রিক বা বদ হজম মতো জটিল যন্ত্রণাদায়ক ও বিরক্তিকর সমস্যা হতে পারে।

অনিয়ন্ত্রিত জীবনযাপন: অনিয়ন্ত্রিত জীবনযাপন করলে  গ্যাস্ট্রিক বা বদ হজম মতো জটিল যন্ত্রণাদায়ক ও বিরক্তিকর সমস্যা হতে পারে।
অস্বাস্থ্যকর খাবার খাওয়া: অস্বাস্থ্যকর খাবার খেলে  গ্যাস্ট্রিক বা বদ হজম মতো জটিল যন্ত্রণাদায়ক ও বিরক্তিকর সমস্যা হওয়ার আশঙ্কা বহুগুণ বেড়ে যায়।

অতিরিক্ত চা কফি পান করা: অতিরিক্ত চা বা কফি পান করলে  গ্যাস্ট্রিক বা বদ হজম হওয়ার আশঙ্কা বহু গুণ বেড়ে যায়।

ধুমপান: অতিরিক্ত ধুমপান করলে  গ্যাস্ট্রিক বা বদ হজম হওয়ার আশঙ্কা বহু গুণ বেড়ে যায়। তাহলে বুঝতেই পারছে  বদ হজম হওয়ার কারণ কি।

গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায়

গ্যাস্ট্রিকবা বদ হজম দূর করার অনেক গুলো ঘরোয়া উপায় আছে।তাহলে চলুন জেনে নিই গ্যাসের সমস্যা দূর করার সকল ঘরোয়া উপায় গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য-

নিয়মিত ব্যায়াম: প্রতিদিন নিয়মিত সর্বনিম্ন ২০-৩০মিনিট ব্যায়াম করুন এতে করে আমাদের শরীর ভালো থাকবে। সেই সাথে আমাদের পাকস্থলির কার্যক্ষমতা বাড়িয়ে  গ্যাস্ট্রিক বা বদ হজম দূর করে হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করবে।

নিয়মিত খেলা ধুলা করা:   গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায় গুলোর মধ্যে একটি হল নিয়মিত খেলা ধুলা করা। নিয়মিত খেলা ধুলা করলে শরীর সচল থাকে,ফলে  গ্যাস্ট্রিক বা বদ হজমের মতো সমস্যা অতি দ্রুত দূর হয়ে যায়।

ফাইবার সমৃদ্ধ খাবার খান: যেসব খাবারে প্রচুর পরিমাণ ফাইবার সমৃদ্ধ থাকে। সেসব খাবার বেশি বেশি খান এতে করে আপনার  গ্যাস্ট্রিক বা বদ হজমের সমস্যা অতি দ্রুত সমাধান হয়ে যাবে। যেমন- কলা,খেজুর।

আদা: আদাকে বলা হই সব রোগের দাদা। আদাতে প্রচুর পরিমান অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যার ফলে আমাদের পাকস্থলির কার্যক্ষমতা বাড়িয়ে দিয়ে  গ্যাস্ট্রিক বা বদ হজম দূরে পাঠিয়ে হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করবে।

কালোজিরা ও মধু: রাসূলুল্লাহ (সা.) কালোজিরা মধুকে ‘খাইরুদ্দাওয়া’ বা মহাঔষধ বলেছেন। এছাড়াও রাসূলুল্লাহ (সা.) বলেছেন- কালোজিরা মৃত্যু ব্যাথিত সকল রোগেরমহাঔষধ কালোজিরা । এছাড়ও কালোজিরা ও মধুতে বিভিন্ন পুষ্টি উপাদানে ভরপুর। যা আমাদের সুস্থ থাকতে সাহায্য করে।
সুতরাং প্রতিদিন সকালে খালি পেট নিয়মিত কালোজিরা ও মধু খেলে  গ্যাস্ট্রিক বা বদ হজমের সমস্যা চিরোতরে দূর হই।

মেথি: মেথি  গ্যাস্ট্রিক বা বদ হজম সমস্যায় দ্রুত কাজ করে। প্রতিদিন একগ্লাস পানিতে এক চামচ মেথি ভিজিয়ে রেখে সকালে খালি পেটে খেলে  গ্যাস্ট্রিক বা বদ হজমের সমস্যা সহ বিভিন্ন সমস্যা দূর করে। সুতরাং আপনি যদি  গ্যাস্ট্রিক বা বদ হজমের সমস্যা ভুগে থাকেন, তাহলে নিয়মিত মেথিসহ পানি পান করতে পারেন।
কেননা এই  গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায় গুলোর মধ্যে সবচেয়ে কার্যকারি উপায় মেথিসহ পানি নিয়মিত পান করা।

এলোভেরার বা ঘৃতকুমারী: যারা প্রতি নিয়ত  গ্যাস্ট্রিক বা বদ হজমসহ কোষ্ঠকাঠিন্যতে ভুগছেন তারা নিয়োমিত এই এলোভেরার জুস পান করতে পারেন।এলোভেরার বা ঘৃতকুমারী আপনার  গ্যাস্ট্রিক বা বদ হজমের মতো সমস্যা দ্রুতই দূর করে দিবে। কেননা গ্যাস্ট্রিক বা বদ হজম দূর করা সহজ উপায় গুলোর মধ্যে অন্যতম কার্যকারি উপায় নিয়মিত এলোভেরার জুস পান করা।

খেজুর: খেজুর আমাদের শরীরের হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।খেজুরে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার যা আমাদের হজম শক্তিকে বৃদ্ধি করতে সাহায্য করে।সেই সাথে গ্যাস্টিক বা বদহজম দূর করতে সাহায্য করে।সুতরাং আপনি যদি গ্যাস্টিক বা বদ হজমের সমস্যা ভুগে থাকেন, তাহলে নিয়মিত ৫-৭ টা খেজুর খেতে পারেন।

দারুচিনি:  গ্যাস্ট্রিক বা বদ হজমের সম্যাস দারুচিনি খুবই ভালো উপকার করে।এ ছাড়া এটি পেটের ব্যথা কমাতেও অনেক ভালো কাজ করে। দারুচিনি পানিতে ফুটিয়ে সেই পানি কুসুম গরম অবস্থায় খেতে পারেন অথবা চা এর সাথে দারুচিনি বা দারুচিনির গুঁড়া মিশিয়ে পান করতে পারেন। তাহলে  গ্যাস্ট্রিক বা বদ হজমের সম্যাস দূর হয়ে যাবে।

পানি পান করা:  গ্যাস্ট্রিক বা বদ হজমের সম্যাস দূর করতে হলে প্রতিদিন নিয়মিত প্রচুর করলে গ্যাস্ট্রিক বা বদ হজমের সম্যাস দূর করতে সাহায্য করবে। সুতরাং নিয়মিত পরিমাণ মতো পানি পান করুন। কেননা গ্যাস্ট্রিক বা বদ হজম দূর করা সহজ উপায় গুলোর মধ্যে অন্যতম সেরা কার্যকারি উপায় হল নিয়মিত প্রচুর পরিমাণ পানি পান করা।

কলা: কলা  গ্যাস্ট্রিক বা বদ হজম দূর করে হজম শক্তি বৃদ্ধি করে।তাই প্রতিদিন দুইটা করে কলা খান এতে করে পেট পরিষ্কার ও হজম শক্তি বৃদ্ধি পাবে।সুতরাং আপনি যদি  গ্যাস্ট্রিক বা বদ হজমের সমস্যা ভুগে থাকেন, তাহলে নিয়মিত প্রতিদিন ২ টা করে কলা খেতে পারেন।

জিরা: জিরা আমাদের পেটের গ্যাস দূর করতে খুবই উপকারী।  গ্যাস্ট্রিক বা বদ হজমের সম্যাস দূর করতে নিয়মিত জিরা বা জিরা পানি খেতে পারেন।সুতরাং আপনি যদি  গ্যাস্ট্রিক বা বদ হজমের সমস্যা ভুগে থাকেন, তাহলে নিয়মিত প্রতিদিন জিরা পানি পান করতে পারেন।

মৌরি:  গ্যাস্ট্রিক বা বদ হজমের সম্যাস দূর করতে মৌরির ভূমিকা অপরিসীম। সুতরাং সামান্য পরিমাণ প্রতিদিন মৌরি খাওয়া উচিত। এতে করে  গ্যাস্ট্রিক বা বদ হজমের সম্যাস দূর হয়ে যাবে সহজেই।

লবঙ্গ: ২/৩ টা লবঙ্গ মুখে দিয়ে চুষলে  গ্যাস্ট্রিক বা বদ হজম, বুক জ্বালাপড়া সম্যাস ছাড়াও বমি বমি ভাব সহ অনেক সমস্যা দূর করে। লবঙ্গ গ্যাস্ট্রিক বা বদ হজম দূর করার সহজে দূর করে।

পুদিনা পাতা: পুদিনা পাতা পেট ফাপা ও  গ্যাস্ট্রিক বা বদ হজমের সম্যাস দূর করতে সাহায্য করে।সুতরাং আপনি যদি  গ্যাস্ট্রিক বা বদ হজমের সমস্যা ভুগে থাকেন, তাহলে নিয়মিত প্রতিদিন পুদিনা পাতা খেতে পারেন। যেমন- চা এর সাথে, চপ তৈরি করে খেতে পারেন।

থানকুনি পাতা: বদহজম দূর করে হজম শক্তি বৃদ্ধি করতে থানকুনি পাতার ভূমিকা অপরিসীম। বদহজম দূর করতে হলে নিয়মিত থানকুনি পাতা এক চিমটি লবণ দিয়ে সিদ্ধ করে তারপর এটি পানি পান করুন। তাহলে খুব সহজেই বদহজমের সমস্যা থেকে মুক্তি পাবেন। আর বদহজমের সমস্যা সাথে খুব সহজেই কোষ্ঠকাঠিন্য সমস্যাও দূর হয়ে যাবে।

আপেল সিডার ভিনেগার:  গ্যাস্ট্রিক বা বদ হজমের সম্যাস দূর করতে এই আপেল সিডার ভিনেগার খুবই কার্যকারী ভূমিকা পালন করে।সুতরাং আপনি যদি  গ্যাস্ট্রিক বা বদ হজমের সমস্যা ভুগে থাকেন, তাহলে নিয়মিত আপেল সিডার ভিনেগার খেতে পারেন।

লেবু:  গ্যাস্ট্রিক বা বদ হজমের সমস্যা দূর করতে লেবু পানি বা লেবু চা পান করলে অনেক ভালো ফল পাওয়া যায়। এর সঙ্গে সামান্য পরিমাণ লবণ ও জিরাগুঁড়া মিশিয়ে খেতে পারেন। এই লেবু পানি গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায় গুলোর মধ্যে অন্যতম একটি।

চিয়াসিড: সিয়াসিড আমাদের বদ হজম দূর করে হজম শক্তি বৃদ্ধি করে দেয়।যার কারনে আমাদের কোষ্ঠ্যকাঠিন্যর সমস্যা অতি সহজেই দূর হয়ে যায়। তাই আপনি যদি গ্যাস্ট্রিক বা বদ হজমের ভুগে থাকেন তাহলে নিয়মিত চিয়াসিড খেতে পারেন।  গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায় গুলোর মধ্যে অন্যতম সেরা একটি উপায়।

ইসুবগুলের ভুসি: ইসবগুলের ভুসি আমাদের  গ্যাস্ট্রিক বা বদ হজমের সমস্যা দূর করতে বেশ উপকারী একটি খাবার। ইসবগুলের ভুসি আমাদের মলকে নরম করতে সাহায্য করে। সুতরাং নিয়মিত ইসবগুলের ভুষি খেলে কোষ্ঠকাঠিন্য হওয়ার আশঙ্কা বহু গুনে কমে যায়।

তোকমা:  গ্যাস্ট্রিক বা বদ হজমের সমস্যা দূর করার জন্য তোকমা অসাধারণ কার্যকরী একটি ভেষজ খাবার। তোকমাদানা পানিতে ভিজিয়ে রেখে খেতে পারেন। নিয়মিত তকমা দানা খেলে গ্যাস্টিক বা বদ হজমের সমস্যা অতি সহজেই দূর হয়ে যায়। তাই আপনি যদি গ্যাস্টিক বা বদ হজমের সমস্যায় বা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগে থাকেন তাহলে নিয়মিত তোকমা খাওয়ার অভ্যাস করুন।

শাক সবজি:  গ্যাস্ট্রিক বা বদ হজমের সমস্যা দূর করার জন্য প্রচুর পরিমাণ শাক-সবজি খেতে পারেন। কেননা  গ্যাস্ট্রিক বা বদ হজমের দূর করার জন্য শাক-সবজির বিকল্প হতে পারেনা। এতে করে আপনার কোষ্ঠকাঠিন্যের সমস্যা অতি দ্রুত সমাধান হয়ে যাবে।

টক দই: টক দই খেলে বদ হজম দূর করে হজম শক্তি বৃদ্ধি করে দেয়। যার ফলে কোষ্ঠ্যকাঠিন্য অতি সহজেই দূর হয়ে যায়। সুতরাং আপনি যদি কোষ্ঠকাঠিন্যতে ভুগে থাকেন, তাহলে নিয়মিত টক দই খাওয়ার অভ্যাস করতে পারেন।

গ্যাস্ট্রিক হলে কি কি খাওয়া যাবে না

  • অতিরিক্ত তেলযুক্ত খাবার কখনও খাবেন না।
  • অতিরিক্ত মসলাযুক্ত খাবার কখনও খাবেন না।
  • অস্বাস্থ্যকর খাবার না খাওয়া।
  • অল্প পানি পান না করা।
  • অতিরিক্ত লাল মাংস না খাওয়া।
  • মাদক সেবন থেকে বিরত থাকুন।
  • ধুমপান করলে ছেড়ে দিন।

লেখকের মন্তব্য

উপরিক্ত আলোচনা পর্যালোচনা করে পরিষেশে বলা যায় যে, গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায় গুলো ইতিমধ্যে আমরা জনেছি। সুতরাং আপনি যদি ঘরোয়া উপায়ে  গ্যাস্ট্রিক বা বদ হজমের সমস্যা দূর চান তাহলে অবশ্যই উপরের বর্ণিত নিয়ম গুলো মেনে চলুন।
এই আর্টিক্যালটি পড়ার মাধ্যমে যদি আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে অনুগ্রহ করে আপনার পরিচিতদের নিকট অনুগ্রহ করে শেয়ার করে দিবেন। তাহলে তারাও আপনার মতো উপকৃত হতে পারবে। এতো কষ্ট ,ধৈর্য ও আপনার মূল্যবান সময় দিয়ে আর্টিক্যালটি সম্পূর্ণভাবে পড়ার জন্য এবং শেয়ার করার জন্য আন্তরিক ধন্যবাদ।

আর আপনি যদি সকল বিষয়ে বিভিন্ন তথ্য জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কানন২৪ এর নীতিমালা মেনে মন্তব্য করুন।প্রতিটি মন্তব্যের জবাব দেওয়া হয়;

comment url