ফুসফুস ভালো রাখার উপায় জেনে নিন

প্রিয় পাঠক, আজকের আর্টিকেলে ফুসফুস ভালো রাখার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করা হয়েছে। এছাড়াও ফুসফুস ভালো আছে বোঝার উপায় সম্পর্কে আমি আপনাকে বিস্তারিত বিভিন্ন ধরনের তথ্য  জানানোর চেষ্টা করব।
ফুসফুস ভালো রাখার সহজ ঘরোয়া উপায়
সুতরাং আপনি যদি ফুসফুস ভালো রাখার সহজ ঘরোয়া উপায় গুলো সম্পর্কে বিস্তারিত বিভিন্ন ধরেনের গুরুত্বপূর্ণ তথ্য জনতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার মাধ্যমে উক্ত বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে সময় ক্ষেপন না করে চলুন জেনে নেই বিস্তারিত তথ্য।

ভূমিকা

ফুসফুস আমাদের শরীরের সকল গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর মধ্যে অন্যতম একটি অঙ্গ। কারণ মন হল ইন্দ্রীয়ের রাজ্য আর শ্বস-প্রশ্বাস হল মনের রাজ্য। একজন মানুষের বেঁচে থাকার জন্য তার প্রয়োজনীয় বিষয়গুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো শ্বাস-প্রশ্বাস।
মানুষ পানি বা খাবার ছাড়া কিছুদিন বেঁচে থাকতে পারে কিন্তু শ্বাস প্রশ্বাস ছাড়া এক মুহূর্ত বেঁচে সম্ভব নয়। এই ফুসফুস আমাদের শরীরের অন্যতম প্রধান অঙ্গ এবং সেই সাথে বেঁচে থাকার একমাত্র অবলম্বন গুলোর মধ্যে প্রধান ভূমিকা পালন করে থাকে ফুসফুস।

সুতরাং আমাদের সবারই উচিত আমাদের ফুসফুসের সঠিকভাবে যত্ন নেওয়া। তাহলে চলুন দেরি না করে জেনে নিই আজকের বিষয়বস্তু সম্পর্কে বিস্তারিত সকল তথ্যগুলি।

ফুসফুস কি

ফুসফুস বলতে সাধারণত শ্বাস-প্রশ্বাস নেওয়ার মাধ্যম হিসেবে আমাদের শরীরের যে গুরুত্বপূর্ণ অঙ্গটি কাজ করে থাকে তাকেই ফুসফুস বলা হয়ে থাকে। সুন্দর ও সুস্থভাবে বেঁচে থাকার জন্য অবশ্যই আমাদের ফুসফুস ও ভালো থাকতে হবে। তাহলে ফুসফুস কি বুঝতেই পারছেন।
তাহলে এতক্ষণে বুঝতেই পারছেন আমাদের বেঁচে থাকার জন্য আমাদের শরীরের এই অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ ফুসফুসের গুরুত্ব কতটুকু। তবে এই ফুসফুসকে বেশ কিছু বিষয় মেন্টেন করার মাধ্যমে আমরা ভালো রাখতে পারি।

ফুসফুসের রোগের লক্ষণ কি কি

ফুসফুস ভালো রাখার সহজ ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নেওয়ার পূর্বে ফুসফুসের রোগের লক্ষণ কি কি এ সম্পর্কে জেনে নেওয়া যাক।
  • শ্বস কষ্ট হতে পারে।
  • ঠিক ঠাক মত শ্বস প্রশ্বাস না নিতে পারা।
  • শ্বাস প্রশ্বাসের সময় বুকে শব্দ হওতা
  • অল্প পরিশ্রমেই হাঁপিতে যাবে।
  • নাক বন্ধ হয়ে যাওয়া
  • গলা ব্যথা ও মাথা ব্যথা
  • সর্দি, জ্বর, কাশি
  • ধম কমে যাও
  • বমি বমি ভাব
  • ডায়রিয়া
  • ক্ষুধা কমে যাওয়া
  • পেশি ব্যথাসহ অনেক লক্ষণ হতে পারে।
  • সুতরাং এ সমস্ত সমস্যা দীর্ঘদিন ধরে হয়ে থাকলে অবশ্যই একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেবেন।

 ফুসফুস ভালো রাখার উপায়

ব্যায়াম বা শরীরর চর্চা: আমরা যদি সুস্থ ও সুন্দর ভাবে বেঁচে থাকতে চাই তাহলে অবশ্যই আমাদের নিয়মিত প্রতিদিন ব্যায়াম করা উচিত। কেননা নিয়মিত ব্যায়াম করলে শারীরিক সক্ষমতাও বাড়ে। সেই সাথে আমাদের ফুসফুসের কার্যক্ষমতাও বেড়ে যায় বহুগুণে। এটি ফুসফুস ভালো রাখার উপায় গুলোর মধ্যমে অন্যতম একটি উপায়।

যোগ ব্যায়াম: সুস্থ ও সুন্দরভাবে বেঁচে থাকার জন্য যোগ ব্যায়াম খুবই উপকারি।নিয়মিত যোগ ব্যায়াম করলে আমাদের শরীর ফিট থাকে, সেই সাথে আমাদের ফুসফুসের কার্যক্ষমতাও বেড়ে যায়। সুতরাং ফুসফুস ভালো ও সতেজ থাকে।

ফুসফুস ভালো রাখতে যেসব খাবার খাবেন

কালোজিরা ও মধু: সকল রোগের মহাঔষধ বলা হয় কালোজিরামধুকে। কারণ কালোজিরা ও মধুতে প্রচুর পরিমাণ পুষ্টি উপাদান রয়েছে। সুতরাং আপনি আপনার ফুসফুস ভালো রাখতে চাইলে নিয়মিত প্রতিদিন কালোজিরা ও মধু সেবন করতে পারেন।

আদা: আদা কে বলা হয় সকল রোগের দাদা। কেননা এতে প্রচুর পরিমানে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, বিটা ক্যারোটিন ও জিংকসহ, ভিটামিনসহ বিভিন্ন পুষ্টি উপাদান রয়েছে। যার ফলে আদা আমাদের ফুসফুকে ভালো রাখতে সাহায্য করে। সেই সাথে আমাদের শরীরকেও ভালো রাখে।

রসুন: রসুন আমাদের শ্বাস প্রশ্বাসের সংক্রামন গুলো কাটিয়ে তুলতে সাহায্য করে থাকে। এটি শ্বাস কষ্ট বা হাঁপানি এমন কি ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে থাকে। সুতরাং ফুসফুস ভালো রাখতে চাইলে নিয়মিত রসুন খেতে পারেন।   ফুসফুস ভালো রাখার উপায় গুলোর মধ্যে এটি অন্যতম একটি উপায়।

গ্রীন ট্রি: গ্রীনটিতে প্রচুর পরিমান অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে ।যার ফলে আমাদের শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে করে। সেই সাথে ফুসফুসকেও ভালো রাখে। সুতরাং ফুসফুস ভালো রাখতে চাইলে নিয়মিত গ্রীন টি পান করতে পারেন।

লেবুর শরবত বা ক্লেমন জুস: লেবুর জুস খেলে আমাদের শরীর থেকে বিষাক্ত পদার্থ গুলো দূর করে শরীর সুস্থ রাখে। এছাড়াও নিয়মিত লেবুর শরবত বা ক্লেমন জুস খেলে আমাদের ফুসফুসকে শক্তিশালী করে তোলে।

সুতরাং আপনি আপনার ফুসফুস ভালো রাখতে চাইলে নিয়মিত প্রতিদিন লেবুর জুস পান করতে পারেন।

আপেল: আপেল ফুসফুস ভালো রাখতে সাহায্য করে থাকে। কেননা আপেলে প্রচুর পরিমানে ভিটামিন, অ্যান্টি-অক্সিডেন্টস ও ভিটামিন সি সহ বিভিন্ন উপাদান রয়েছে।যার ফলে ফুসফুস ভালো রাখে। সুতরাং ফুসফুস ভালো রাখতে চাইলে নিয়মিত একটি করে আপেল খান।

আনারস: আনারসে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট এবং ভিটামিন সি রয়েছে ।যা আমাদের ফুসফুস পরিষ্কার করতে সাহায্য করে থাকে । সুতরাং ফুসফুস ভালো রাখতে চাইলে নিয়মিত না হলেও মাঝে মধ্যে হলেও আনারস খেতে পারেন।

পুদিনা পাতা: পুদিনা পাতা আমাদের ফুসফুস ভালো রাখতে সাহায্য করে। তাই ফুসফুস ভালো রাখতে চাইলে নিয়মিত পুদিনা পাতা খেতে পারেন। পুদিনা পাতা বিভিন্ন তরকারির সাথে বা চায়ের সাথে খেতে পারেন।  ফুসফুস ভালো রাখার উপায়  গুলোর মধ্য এটি একটি।

হলুদ: হলুদে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা বিভিন্ন দূষিত কণার হাত থেক ফুসফুসকে রক্ষা করে। সেই সাথে অ্যাজমার সমস্যা ভালো করে ।তাই ফুসফুস ভালো রাখার জন্য হলুদ খেতে পারেন।
তুলসী: তুলসী পাতার রস আমাদের ফুসফুসকে ভালো রাখতে সাহায্য করে থাকে।এছাড়াও তুলসী পাতার রস বিভিন্ন রোগ সারাতে যথেষ্ঠ ভূমিকা পালন করে থাকে।এছাড়াও এটি বায়ু দূষেণ থেকে ফুসফুসকে রক্ষা করে থাকে।

ওটস: ওটস ফুসফুস ভালো রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এছাড়াও নিয়মিত ওটস খেলে আমাদের শারীরিক শক্তি বৃদ্ধি পায় । সতরাং নিয়মিত ওটস খেলে ফুসফুস ভালো থাকবে।

শাকসবজি: ফুসফুস ভালো রাখতে শকসবজি খুবই উপকারি। সুতরাং ফুসফুস ভালো রাখতে চাইলে অবশ্যই নিয়মিত প্রতিদিন শাকসবজি খাবেন। ফুসফুস ভালো রাখতে যেসব খাবার খাবেন উপরে বর্ণিত খাবার গুলো খাবেন।


ধূমপান না করা: আপনি যদি আপনার ফুসফুস ভালো রাখতে চান তাহলে ধূমপান না করাই ভালো ।কেননা ধূমপান করলে আমাদের ফুসফুসের অনেক ক্ষতি করে ফেলে।  ফুসফুস ভালো রাখার উপায় গুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় এটি।

ফুসফুস ভালো আছে বোঝার উপায়

ফুসফুস ভালো  আছে কিনা সেটি বোঝার উপায় হল- এর জন্য প্রথমে আপনাকে একটি ব্যায়াম করতে হবে। তাহলে চলুন জেনে নেই-

  • ব্যায়ামটি করার জন্য প্রথমে আপনাকে সোজা হয়ে বসতে হবে।
  • তারপর হাত দুটি থায়ের উপর রাখতে হবে।
  • এরপর যতটা সম্ভব মুখ দিয়ে শ্বাস টেনে নিতে হবে এবং সেই সাথে মুখ বন্ধ করে নিতে হবে।
  • এভাবে যতোক্ষণ সম্ভব ততোক্ষণ শ্বাস ধরে রাখতে হবে।
  • আপনি কত সময় ধরে শ্বাস আটকে ধরে রাখতে পারবেন তার উপর আপনার ফুসফুসের অবস্থ নির্ভর করবে।
  • তবে যদি আপনি ২৫-৩০ সেকেন্ডের মতো শ্বাস ধরে রাখতে পারেন,তাহলে বলা যায় যে আপনার ফুসফুস সুস্থ আছে।
  • প্রতিদিন এভাবে ১০-২০ মিনিট করুন, এতে করে আপনার ফুসফুস আরও বেশি শক্তি শালী এবং ভালো থাকবে।

ফুসফুস ভালো রাখার ব্যায়াম

আপনি যদি আমাদের আর্টিক্যালটি এতোটুকু পর্যন্ত যদি পড়ে থাকেন তাহলে নিশ্চয় এতোক্ষণে জেনে গেছেন ফুসফুস ভালো রাখার ব্যায়াম সম্পর্কে। এটি উপরে সুন্দর করে বিস্তারিত ভাবে আলোচনা করা আছে। সুতরাং অবশ্যই পড়বেন আশা করি।

লেখকের মন্তব্য

প্রিয় পাঠক, আপনি যেহেতু আমাদের আর্টিক্যালের একেবারে শেষ প্রান্তে চলে এসেছেন, তারমানে আপনি  ফুসফুস ভালো রাখার উপায় সম্পর্কে সকল গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে ইতিমধ্যে জেনেছেন। সুতরাং আপনি যদি আপনার ফুসফুস ভালো রাখতে চান তাহলে অবশ্যই উপরের সকল নিয়ম গুলো মেনে চলুন।
প্রিয় পাঠক, আজকের আর্টিকেলটি সম্পূর্ণরূপে পড়ার মাধ্যমে যদি উপকৃত হয়ে থাকেন, তাহলে অবশ্যই আপনার পরিচিতদের মাঝে অবশ্যই শেয়ার করবেন। তাহলে তারাও উপকৃত হবেন এবং নতুন নতুন বিভিন্ন ধরনের তথ্য পেতে আমাদের ওয়েবসাইট www.kanon24.com নিয়মিত ভিজিট করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কানন২৪ এর নীতিমালা মেনে মন্তব্য করুন।প্রতিটি মন্তব্যের জবাব দেওয়া হয়;

comment url