কিভাবে ক্রোমবুকে উইন্ডোজ ১১ ইনস্টল করতে হয়

কিভাবে ক্রোমবুকে উইন্ডোজ ১১ ইনস্টল করতে হয় এ সম্পর্কে বিস্তারিত তথ্য আপনি জানতে আগ্রহী হন, তাহলে আজকের আর্টিক্যালটি শুধু মাত্র আপনার জন্য। এছাড়াও QEMU এবং ভার্চুয়াল মেশিন ম্যানেজার সেট আপ করুন এ সম্পর্কে আমি আপনাকে বিস্তারিত ভাবে সকল তথ্য জানানোর চেষ্টা করব।
সেই সাথে ক্রোমবুকে উইন্ডোজ ১১ ইনস্টলের সকল বিষয় নিয়ে বিস্তারিত ভাবে বিভিন্ন ধরেনের গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আলোচনা করা হয়েছে আজকের এই আর্টিক্যালে। সুতরাং সময় ক্ষেপন না করে চলুন জেনে নেই বিস্তারিত তথ্যগুলো সম্পর্কে।

ভূমিকা

আমরা সবাই তো উইন্ডোজের সাথে পরিচিত। কেননা কম্পিউটার ব্যবহারকারীরা সবাই উইন্ডোজ ব্যবহার করে থাকেন। ইতি মধ্যে অনেকেই উইন্ডোজ ১০ ব্যবহার করেছেন। কিন্তু বর্তমানে বাজারে উইন্ডোজ ১১ বাজারে চলে এসেছে।
এই উইন্ডোজ ১১ এর পূর্বে যেসব উইন্ডোজ বাজারে এসছে সেসব উইন্ডোজের থেকে আরো বেশি স্মুথ এই উইন্ডোজ ১১। যা ব্যবহার কারীকে এক অন্য রকম অনুভূতি দিবে। সুতরাং এখনও যদি আপনি উইন্ডোজ ১১ ব্যবহার করে না থাকেন তাহলে এখনই ইনস্টল করে নিতে পারেন।

তবে উইন্ডোজ ১১ ইনস্টল করার পরে অবশ্যই আপনাকে এই আর্টিক্যালটি ভালো মতো পড়ে নিতে হবে। কেননা আজকের এই আর্টিক্যালের মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে ক্রোমবুকে উইন্ডোজ ১১ ইনস্টল করতে হয়।
উইন্ডোজ ১১ ব্যবহার করার জন্য প্রথমেই আমাদেরকে Microsoft এর ওয়েবসাইট থেকে উইন্ডোজ ১১ ডাউনলোড করতে হবে। তাহলে চলুন জেনে নিই এই সম্পর্কে বিস্তারিত সকল তথ্য।
কিভাবে ক্রোমবুকে উইন্ডোজ ১১ ইনস্টল করতে হয়

ক্রোমবুকে উইন্ডোজ ১১ ব্যবহার করার পূর্বশর্ত

ক্রোমবুকে উইন্ডোজ ১১ ব্যবহার করার জন্য অবশ্যই আপনাকে বেশ কিছু শর্ত মেনে চলতে হবে। তাছাড়া এটি ব্যবহার করা সম্ভব হবেনা।তাহলে চলুন জেনে নিই ক্রোমবুকে উইন্ডোজ ১১ ব্যবহার করার পূর্বশর্ত গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য।
ক্রোমবুকে উইন্ডোজ ১১ ব্যবহার করার জন্য সর্ব প্রথম আপনার একটি শক্তিশালী ক্রোমবুক থাকতে হবে। তবে এটিতে ৬৪ বিট ইন্টেল বা AMD প্রসেসর থাকতে হবে। এছাড়াও এটি ব্যবহার করার জন্য আপনার প্রয়োজন হবে সর্বনিম্ন ৮ জিবি র‍্যাম ও ১২৮ স্টোরেজের।

আরও ভালো পারফরম্যান্সের জন্য অবশ্যই আপনার ক্রোমবুকে এ KVM ( Kernel based Virtual Machine). সাপোর্ট হতে হবে। তবে যদি আপনার ক্রোমবুক ১১ জেনেরেশন ইন্টেল বা নতুন প্রসেসরের সাথে ক্রোমবুকে দেওয়া থাকে।
তাহলে ইতি মধ্যে আপনার ক্রোমবুকটি KVM ইনস্টল করাই আছে। তবে আপনি চাইলে নিচের নির্দেশিকা গুলো ভালো ভাবে মেনে চললে আপনার ক্রোমবুকে KVM সাপোর্ট করে কিনা তা পরীক্ষা করতে পারবেন।

উইন্ডোজ ১১ ব্যবহার করার জন্য অবশ্যই আপনার ক্রোমবুকে Linux Support অবশ্যই প্রয়োজনী । যেহেতু উইন্ডোজ ১১ ব্যবহারের জন্য ৬৪ জিবি স্টোরেজ বা জাইগা প্রয়োজন হবে, সেই জন্য অবশ্যই আপনার লিনাক্স পার্টিশনে ৮০ জিবি জাইগা থাকতে হবে।
সর্বশেষে উইন্ডোজ ১১ ইনস্টল করার জন্য আপনার অবশ্যই Windows 11 ISO ফাইলটির প্রয়োজন হবে। সুতরাং আমাদের আর্টিক্যাল সম্পূর্ণ পড়ার মাধ্যমে Windows 11 ISO ইনস্টল করার সম্পূর্ণ গাইড লাইন পাবেন যে, কিভাবে ক্রোমবুকে উইন্ডোজ ১১ ইনস্টল করতে হয় এ সম্পর্কে।

QEMU এবং ভার্চুয়াল মেশিন ম্যানেজার সেট আপ করুন

আপনি হইতো ইতিমধ্যে আপনার ক্রোমবুকে লিনাক্স সাপোর্ট সেটাপ করতে পেরেছেন। যদি লিনাক্স সাপোর্ট করতে না পারেন তাহলে চলুন জেনে নিই লিনাক্স সাপোর্টের নিয়মগুলো সম্পর্কে।
লিনাক্স সাপোর্ট করার জন্য অবশ্যই আপনাকে লিনাক্স পার্টিশনের জন্য সর্বনিম্ন ৮০ জিবি স্টোরেজ থাকতে হবে।

এর পরে আপনাকে অ্যাপ লঞ্চারের লিনাক্স অ্যাপ গিয়ে আপনাকে টার্মিনাল নামক ফোল্ডার খুজে বের করতে হবে।

তারপরে সমস্ত সিস্টেম বা প্যাকেজটি আপডেট করার জন্য আপনাকে sudo apt update && sudo apt upgrade-y. এই কমান্ডটি দিলে আপনার সিস্টেমটি আপডেট হয়ে যাবে।

এরপরে QEMU এবং ভার্চুয়াল মেশিন ম্যানেজার ইসস্টল করতে নিচের কমান্ডটি ব্যবহার করতে হবে।
sudo apt install qemu-kvm libvirt-
clients libvirt-daemon-system bridge-
utils virtinst libvirt-
daemon virt-manager -y

এসব কমান্ড দেওয়া হয়ে গেলে আপনাকে অ্যাপ লঞ্চার খুলতে হবে এবং লিনাক্স অ্যাপসের ফোল্ডার থেকে ভার্চুয়াল মেশিন ম্যানেজার অপশনটি চালু করতে হবে।

এখন ফাইল অ্যাপ ব্যবহারের মাধ্যমে ডাউনলোড করা উইন্ডোজ ১১ ISO টি কে লিনাক্স ফাইলে নিয়ে যেতে হবে।

কিভাবে ক্রোমবুকে উইন্ডোজ ১১ ইনস্টল করতে হয়

উপরের নির্দেশগুলো অনুসরন করে যদি আপনি ইতিমধ্যে QEMU ভার্চুয়াল মেশিন ম্যানেজার সেটাপ করে থাকেন, তাহলে এখন আপনার ক্রোমবুকে উইন্ডোজ ১১ ইনস্টল করতে পারবেন। আপনার ক্রোম্বুকে উইন্ডোজ ১১ ইনস্টল করার জন্য নিচের নিয়মগুলো মেনে চলুন।

সর্ব প্রথম ভার্চুয়াল মেশিন ম্যানেজার এ প্রবেশ করুন এবং Name বাটনে ক্লিক করুন।

এরপরে আপনার পিসির নিজেস্ব ইনস্টল মিডিয়া নির্বাচন করুন এবং ফোরওয়ার্ড বাটনে ক্লিক করুন।
এখন যদি আপনার ক্রোমবুকে KVM সাপর্ট না করে তাহলে উপরের নিয়ম গুলো মেনে চলুন । কেননা KVM সাপোর্ট ছাড়া এটা সঠিক ভাবে কাজ করবেনা।

এরপরে পরবর্তী পৃষ্ঠায় গিয়ে ব্রাউজ বাটনে ক্লিক করুন।

তারপরে নতুন ব্রাউজ খুলেতে হবে এবং লোকাল ব্রাউজে ক্লিক করতে হবে।

উক্ত কাজগুলো সঠিক ভাবে করা হয়ে গেলে এবার উইন্ডোজ ১১ ISO সিলেক্ট করুন এবং ওপেন বাটনে ক্লিক করুন।

তাহলে সফটওয়্যারটি OS কে উইন্ডোজ ১০ হিসেবে সনাক্ত করবে। তবে এটি কোনো সমস্যা নয়। এখন ফরওয়ার্ডে ক্লিক করুন।

উক্ত কাজ গুলো করা হয়ে গেলে এবার পরবর্তী পৃষ্ঠা গিয়ে আপনাকে মেমরি ৪০৯৬ বা ৪ জিবি রাখতে হবে জবেব এবং কোর বাড়িয়ে তা ৪ করতে হবে। আবার যদি আরও কোর এবং Ram সহ একটি শক্তিশালী CPU থাকে, তাহলে আরও ভালো পারফরম্যান্সের জন্য আরও RAM এবং CPU কোর বরাদ্দ করুন এতে করে আরো ভালো পারফরম্যান্স পাবেন।

এরপরে আবারও পরবর্তী পৃষ্টায় চলে যান এবং সেখানে গিয়ে উইন্ডোজ ১১ এর জন্য কমপক্ষে ৬৫ জিবি স্টোরেজ বরাদ্দ করুন।তবে আপনার জাইগা যদি বেশি থাকে তাহলে আরও বেশি স্টোরেজ বরাদ্দ করতে পারেন।

এসব কাজ সম্পূর্ণ হয়ে গেলে এবার ভার্চুয়াল মেশিনের নাম পরবর্তন করে উইন্ডোজ ১১ করুন এবং ফিনিশ বাটনে ক্লিক করুন।

উক্ত কাজটি হয়ে গেলে এরপর আপনি ভার্চুয়াল নেটওয়ার্ক সক্রিয় নয় বলে একটি নটিফিকেশন পেতে পারেন। এতে ভয় করার কিছু নেই । এই নটিফিকেশন পেলে YES বাটনে ক্লিক করুন।

এসব কাজ সম্পূর্ণ হয়ে গেলে এবার আপনি ক্রোমবুকে উইন্ডজ ১১ রান করতে পারবেন। এখন আপনি কোনো সমস্যা ছাড়ায় উইন্ডজ ১১ ব্যবহার করতে পারেন।

উইন্ডোজ ১১ VM থেকে ক্রোম OS পরিবেশে কার্সার থেকে প্রস্থান করতে বা বেরিয়ে যেতে কীবর্ডের উপরের সারিতে ওয়ারভিউ বাটনে ক্লিক করুন । তাহলে আপনার কাজ শেষ। তাহলে বুঝতেই পারছেন কিভাবে ক্রোমবুকে উইন্ডোজ ১১ ইনস্টল করতে হয়।

আপনার ক্রোমবুকে XATTR ট্রাস্টেড সেট করার নিয়ম

আপনি যদি উইন্ডোজ ১১ VM সেট আপ করতে ঝামলার শিকার হন তাহলে যেমন- Unable to complete install: ‘Unable to set XATTR trusted.libvirt.security.dac…” এরকম যদি কোন ঝামেলায় পড়েন তাহলে চিন্তার কোনো কারন নেই।

কেননা এসব সমস্যার সম্মুখীন হলে আপনাকে বেশ কিছু নিয়ম-কানুন পরিবর্তন করতে হবে তাহলে আপনি সহজেই এরকম ঝামেলা থেকে মুক্তি পেয়ে যাবেন।
এসমস্যা থেকে মুক্তির উপায় নিয়ে দেওয়া হল-

টার্মিনাল খুলতে হবে এরপরে qemu.conf নাকম ফাইলটি সক্রিয় করতে নিজের কমান্ডটি দিন।
এর টার্মিনালের ন্যানো সম্পাদক খুলতে হবে।
user="root"
group="root"
remember_owner=0

এই গুলো কীবোর্ডের মাধ্যমে টার্মিনালের ন্যানো সম্পাদকে যোগ করতে হবে।

এরপর ন্যানো সম্পাদকের পরিবর্তন গুলো সেভ করার জন্য কীবোর্ড থকে Ctrl + O চাপদিন একসাথে এবং ইন্টার বাটনে চাপ দিন। এরপর এখান থেকে বের হওয়ার জন্য Ctrll+X চাপ দিতে হবে।
উপরের কাজগুলো সম্পূর্ণ ভাবে করে থাকলে উইন্ডোজ ১১ VM অবশ্যই ভালো মতো কাজ করবে। 

এগুলোই আপনার ক্রোমবুকে XATTR ট্রাস্টেড সেট করার নিয়ম।

লেখকের মন্তব্য

প্রিয় পাঠক, আপনি ইতিমধ্যে জেনে গেছেন কিভাবে ক্রোমবুকে উইন্ডোজ ১১ ইনস্টল করতে হয় এ সম্পর্কে সকল বিস্তারিত তথ্য। এখন আপনি যদি উইন্ডোজ ১১ ব্যবহার করতে চান তাহলে উপরে বর্ণিত নিয়মগুলো মেনে চলতে হবে। তাহলে উইন্ডোজ ১১ ইনস্টল করতে পারবেন।

এই আর্টিক্যালটি পড়ার মাধ্যমে যদি আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে অনুগ্রহ করে আপনার পরিচিতদের নিকট অনুগ্রহ করে শেয়ার করে দিবেন। তাহলে তারাও আপনার মতো উপকৃত হতে পারবে। এতো কষ্ট ,ধৈর্য ও আপনার মূল্যবান সময় দিয়ে আর্টিক্যালটি সম্পূর্ণভাবে পড়ার জন্য এবং শেয়ার করার জন্য আন্তরিক ধন্যবাদ।

আর আপনি যদি সকল বিষয়ে বিভিন্ন তথ্য জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কানন২৪ এর নীতিমালা মেনে মন্তব্য করুন।প্রতিটি মন্তব্যের জবাব দেওয়া হয়;

comment url