পরিবেশ পরিবর্তনের মানবসৃষ্ট কারণ সমূহ

পরিবেশ পরিবর্তনের মানবসৃষ্ট কারণ সমূহ  সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে আপনি আগ্রহী ও পরিবেশ সচেতন একজন মানুষ হন, তাহলে আজকের আর্টিক্যালটি শুধু মাত্র আপনার জন্য। এছাড়াও জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট সমস্যা এ সম্পর্কে আমি আপনাকে বিস্তারিত ভাবে সকল তথ্য জানানোর চেষ্টা করব।
পরিবেশ পরিবর্তনের মানবসৃষ্ট কারণ সমূহ
সেই সাথে পরিবেশ পরিবর্তন বা জলবায়ু পরিবর্তনের সকল বিষয় গুলো নিয়ে বিস্তারিত ভাবে বিভিন্ন ধরেনের গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আলোচনা করা হয়েছে আজকের এই আর্টিক্যালে। সুতরাং সময় ক্ষেপন না করে চলুন জেনে নেই বিস্তারিত তথ্যগুলো সম্পর্কে।

ভূমিকা

ভূ-পৃষ্ঠের কোনো স্থানের প্রায় ৩০ বছরের আবহাওয়ার গড় অবস্থাকে ওই স্থানের জলবায়ু বলা হয়। আর জলবায়ু পরিবর্তন বলতে সাধারনত কোনো একটি স্থানে বছরের পর বছর ধরে যে গড়-পড়াতা ধরনকেই বলা হয় জলবায়ু পরিবর্তন। এই জলবায়ু পরিবর্তনের জন্য আমাদের প্রকৃতির উপরে পড়েছে বিরূপ প্রতিক্রিয়া।

বর্তমান সময়ে বিশ্বের সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ও আলোচিত বিষয় গুলোর মধ্যে অন্যতম হল জলবায়ু পরিবর্তন। এই বিশ্ব জলবায়ু পরিবর্তনের প্রবাবের কারণে বাংলাদেশেও এর বিরুপ প্রভাব পড়েছে যার ফলে পরিবেশ হুমকির মুখে। কেননা মানবসৃষ্ট বিভিন্ন কর্মকান্ডের জন্য প্রতিনিয়ত জলবায়ুর ব্যাপক পরিবর্তন হচ্ছে।
পৃথিবীর এই জলবায়ু পরিবর্তনের জন্য আমরাই মূলত দায়ী। কেননা আমরা দিন দিন আমাদের বনাঞ্চল ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছি যার ফলে গ্রীন হাউসের গ্যাসের পরিমান দিন দিন বেড়েই চলেছে। পরিবেশ পরিবর্তনের মানবসৃষ্ট কারণ সমূহ জন্যে আমাদের পৃথিবীকে গ্রিন হাউস গ্যাস চাদরের মতো ঢেকে ফেলছে।

সেই সাথে বাতাসে কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ ব্যাপক ভাবে বৃদ্ধি পাওয়ার জন্য পৃথিবীর তাপমাত্রা ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে প্রতিনিয়ত। এতে করে বায়ু মন্ডলের ভারসাম্য নষ্ট হয়ে যাচ্ছে। এর ফলে আমাদের পরিবেশের উপরে দিন দিন ব্যাপক নেতিবাচক প্রভাব পড়ছে। যা মোটেও কাম্য নয়।

পরিবেশ পরিবর্তনের মানবসৃষ্ট কারণ সমূহ 

আমাদের চারপাশের পরিবেশ দিন দিন পরিবর্তন হয়েই চলেছে । এর মূল কারণ হল মানবসৃষ্ট বিভিন্ন সমস্যার জন্য পৃথিবীতে গ্রীন হাউস গ্যাসের পরিমান বেড়েই চলেছে। যার জন্য আমাদের জলবায়ুর ভারসাম্য নষ্ট হয়ে যাচ্ছে দিন দিন। এর ফলে পৃথিবীর তাপমাত্রাও বেড়েই চলেছে দিন দিন। পরিবেশ পরিবর্তনের মানবসৃষ্ট সকল কারণ সমূহ হল-

গাছ পালা কেটে ফেলা: জলবায়ু পরিবর্তনের সবচেয়ে বড় কারন হল অতিরিক্ত হারে গাছ পালা কেটে ফেলা বা বনাঞ্চল ধ্বংস করা। কেননা পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন গাছপালার কেননা আমরা গাছ থেকে অক্সিজেন গ্রহণ করে থাকি এবং গাছ আমাদের কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করে থাকে।
এছাড়াও গাছপালা কেটে ফেলা বা বনাঞ্চল ধ্বংস করার কারনে জীব বৈচিত্র পড়েছে হুমকির মুখে। যার ফলে আমাদের জলবায়ুর প্রতিনিয়ত ক্রমবর্ধমান হারে পরিবর্তন হচ্ছে। পরিবেশ পরিবর্তনের মানবসৃষ্ট কারণ সমূহ এর মধ্যে এটি একটি অন্যতম কারন।

কলকারখানার বজ্র বা কালো ধূয়া: জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী এই কলকার খানার বজ্র ও কালো ধূয়া। কেননা এই কলকার খানার বজ্র আমাদের নদীতে গিয়ে পড়ে বা ফেলা হয় কোনো রকম শোধন না করে, যার ফলে আমাদের পানিতে থাকা প্রণী গুলোর উপরে পড়ছে বিরূপ প্রভাব। এছাড়াও পানির গন্ধের কারণে চারপাশে পরিবেশ হচ্ছে দূষিত।
এর উল্লেখযোগ্য উদাহরণ হতে পারে আমাদের বুড়িগঙ্গা নদী। এছাড়াও কলকারখানার কালো ধূয়া বাতাশের সাথে মিশে আমাদের প্রকৃতির বিশুদ্ধ বাতাসকে করছে দূষিত। যার ফলে আমরা বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পড়ছি সেই সাথে জলবায়ুর উপরে পড়ছে বিরুপ প্রভাব। পরিবেশ পরিবর্তনের মানবসৃষ্ট কারণ সমূহ এর মধ্যে অন্যতম এটি।

যানবাহনের কালো ধূয়া: পরিবেশ পরিবর্তনের মানবসৃষ্ট কারণ গুলোর মধ্যে যানবাহনের কালো ধূয়া একটি অন্যতম কারণ। কেননা আমাদের দেশের অধিকাংশ গাড়ির ফিটনেশ না থাকা সত্ত্বেও রাস্তায় চলাচল করে থাকে। আর এব গাড়ি থেকে মূলত কালো ধূয়া বেশি বের হয়ে থাকে।

এই কালো ধূয়া বাতাসের সাথে মিশে আমাদের চারপাশের পরিবেশের ক্ষতি তো করছেই সেই সাথে আমাদের শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ ফুসফুস সহ বিভিন্ন অঙ্গপ্রতোঙ্গের ক্ষতি করে করছে প্রতিনিয়ত। সেই সাথে আমাদের পৃথিবীর তাপমাত্রাও বৃদ্ধি করে দিচ্ছে দিন দিন।

নদী-নালা ভরাট: আমাদের পরিবেশ পরিবর্ত্নের অন্যতম কারন গুলোর মধ্যে হলো অনেক দখলদার রয়েছে যারা অবৈধ ক্ষমতা প্রয়োগের মাধ্যে আমাদের চারপাশের বিভিন্ন নদী-নালা ভরাট করে তৈরি করছে বিভিন্ন স্থাপনা। ফলে প্রকৃতিতে পড়ছে নেতিবাচক প্রতিক্রিয়া এবং জলবায়ুর বিশাল পরিবর্তন হচ্ছে।

যার ফলে সময়ের বৃষ্টি অসময়ে হচ্ছে এবং অতিরিক্ত তাপমাত্রা এমন কি বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগ শিকার হচ্ছি আমরা। এছাড়াও ফসলি জমি নষ্ট করে পুকুর খনন করার করনেও জলবায়ুতে পড়ছে বিরূপ প্রভাব। যা ফলে আমরা সবাই ক্ষতির সম্মূখীন হচ্ছি।

রাসায়নিক দ্রব্যের ব্যবহার: আমরা দিন দিন বিভিন্ন ক্ষেত্রে রাসায়নিক দ্রব্যের ব্যবহার মাত্রা অতিরিক্ত করছি। যার ফলেও আমাদের জলবায়ুতে পড়ছে বিরূপ প্রভাব। এসব কারণ সৃষ্টি হচ্ছে নিত্য নতুন সমস্যা। পরিবেশ পরিবর্তনের মানবসৃষ্ট কারণ সমূহ এর মধ্যে অন্যতম কারণ গুলোর মধ্যে এটি একটি।

পাস্টিকের ব্যবহার: আমাদের জলবায়ুর উপরে বিরূপ প্রভাবের আরও অন্যতম একটি কারণ হল অতিরিক্ত পাল্টিকের ব্যবহার। আজকাল তো আমরা সাবাই সবক্ষেত্রেই পাল্টিকের ব্যাপক ভাবে ব্যবহার করি থাকি। এতে করে আমরা আমাদের অজান্তেই আমাদের পরিবেশের ব্যাপক ক্ষতি করে ফেলছি।
এই ক্ষতির হাত থেকে বাঁচতে হলে প্লাস্টিকের ব্যবহার কমিয়ে আনতে হবে। কেননা এই প্লাস্টিক পচনশীল নয়। যার কারণে এটি বছরের পর বছর থেকে যায় আমাদের পৃথিবীতে। যার ফলে পরিবেশে ভারসাম্য নষ্ট হয়ে যাচ্ছে।

জনসচেতনতার অভাব: আমাদের পরিবেশ পরিবর্তন বা জলবায়ুর পরিবর্তনের আরও একটি বড় কারণ হলো জন সচেতনতার অভাব। যার জন্য অনেকে জেনে আবার অনেকে না জেনে আমাদের পরিবেশের ক্ষতি করে ফলছে প্রতিনিয়ত। যার নেতিবাচক প্রভাবও পড়ছে।

যেমন- দিন দিন পৃথিবীর তাপমাত্রা অস্বাভাবিক হারে বেড়ে যাচ্ছে, অতি খরা, অনাবৃষ্টি বা সময়ের বৃষ্টি অসময়ে হওয়া ইত্যাদি। এছাড়াও তো রয়েছে বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগ।

অতিরিক্ত জ্বালির ব্যবহার: অতিরিক্ত জ্বালানির ব্যবহারের জন্যেও আমাদের পরিবেশের উপরে পড়ছে বিরূপ প্রভাব। কেননা তেল, গ্যাস, কয়লা ইত্যাদি ব্যবহারের জন্য কার্বন ডাই-অক্সাইড এর পরিমান বায়ু মন্ডলে বেড়ে যায়। যার ফলে আমাদের শিকার হতে হয় বিভিন্ন রকমের প্রাকৃতিক দূর্যোগের।

বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব 

জলবায়ু পরিবর্তনের জন্য সব চেয়ে বেশি ক্ষতির সম্মূখীন আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশ। কেননা আমরা অসচেতনার জন্য বা জেনে বা না জেনে বিভিন্ন ভাবে আমাদের পরিবেশের ক্ষতি করে ফলছি। যার বিরূপ প্রভাব পড়ছে আমাদের জলবায়ুতে। এই জলবায়ু পরিবর্তনের জন্য আমরা বিভিন্ন ধরনের স্বাস্থ্যো ঝুকিতে ভুগছি।
এছাড়াও প্রকৃতিকভাবে বিভিন্ন সমস্যার সম্মূখীন হতে হচ্ছে। তাহলে চলুন জেনে নিন বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব গুলো সম্পর্কে বিস্তারিত সকল তথ্য-

সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি: সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি বাংলাদেশের জন্য অন্যতম বড় হুমকি। কেননা এর ফলে বেশ কিছু সমুদ্র উপকূলীয় অঞ্চল পানির নিচে তলিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে অদূর ভবিষৎ এ। এর প্রভাবে লক্ষ লক্ষ মানুষ বাস্তু হারা হয়ে পড়বে। বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর দিক গুলোর মধ্যে অন্যতম এটি।

লবণাক্ততা বৃদ্ধি পাওয়া: সমুদ্র পৃষ্ঠের উচ্চতার বৃদ্ধির সাথে সাথে আমাদের পানির লবণাক্ততার পরিমাণও বৃদ্ধি পাচ্ছে। যার ফলে পরিবেশের উপরে পড়ছে বিরূপ প্রভাব। সমুদ্র উপকূলীয় এলাকায় এর জন্য বিশুদ্ধ পানির ব্যাপক অভাব । যা ঐ সব এলাকায় বসবাসরত মানুষদের জন্য খুবই কষ্টকর।

তাপমাত্রা বৃদ্ধি: কার্বন-ডাই-অক্সাইড এর পরিমাণ ভয়াবহ ভাবে বেড়ে যাওয়ার ফলে আমাদের দেশের তাপমাত্রাও বৃদ্ধি পাচ্ছে ভয়াভহ ভাবে। যা মোটেও কাম্য নয়। এই অতিরিক্ত তাপমাত্রা বৃদ্ধি জন্যে আমাদের জীবন যাত্রা পড়ছে হুমকির মুখে।

গ্রীন হাউস গ্যাস: আমরা প্রতিনিয়ত প্রকৃতি বিরোধী বিভিন্ন কর্মকান্ড করে যাচ্ছি যার ফলে প্রকৃতিতে গ্রীন হাউস গ্যাসের পরিমান বেড়ে যাচ্ছে। এতে করে আমরা বিভিন্ন সমস্যার সম্মূখীন হচ্ছি যেমন- খরা, অনা বৃষ্টি বা সময়ের বৃষ্টি অসময়ে হওয়া ও তাপমাত্রা বৃদ্ধি পাওয়া ইত্যাদি।

স্বাস্থ্য ঝুকি: এই জলবায়ু পরিবর্তনের জন্য বিভিন্ন রকেমের স্বাস্থ্য ঝুকির সম্ভাবনা বেড়েই যাচ্ছে। এছাড়াও এই আবহাওয়া পরিবর্তনের জন্য আমরা বিভিন্ন সময়ে বিভিন্ন রোগে ভুগে থাকি, সেখানে যদি জলবায়ুর এরকম নেতিবাচক পরিবর্তন হয় তাহলে কতটা স্বাস্থ্য ঝুকির মধ্যে আছি ভেবে দেখবেন?

জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট সমস্যা 

জলবায়ু পরিবর্তনের জন্য বিভিন্ন সময় বিভিন্ন সমস্যার সৃষ্টি হয়ে থাকে। কখনো প্রাকৃতিক দূর্যোগ কখনো বা বিভিন্ন রকমের রোগ। তাহলে চলুন জেনে নিই জলবায়ু পরিবর্তনের ফলে যেসব সমস্যা সৃষ্ট হয় সেগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য-

  • জলবায়ু পরিবর্তনের ফলে কৃষির উপরে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে।
  • জলবায়ু পরিবর্তনের ফলে প্রাকৃতিক দূর্যোগের সংখ্যা দিন দিন বেড়ে চলেছে।
  • জলবায়ুর এই ব্যাপক পরিবর্তনের ফলে আমাদের পৃথিবীর তাপমাত্রাও দিন দিন বেড়ে যাচ্ছে।
  • অনাবৃষ্টি, খরা, সময়ের বৃষ্টি অসময়ে হওয়া সহ বিভিন্ন প্রাকৃতিক নেতিবাচক প্রভাব পড়ছে এই জলবায়ু পরিবর্তনের ফলে।
  • জলবায়ু পরিবর্তনের ফলে সারা বিশ্ব ব্যাপী অর্থনৈতিক প্রভাব পড়েছে। এগুলো ছাড়াও জলবায়ু পরিবর্তনের ফলে বিভিন্ন রকেমের প্রভাব পড়ছে প্রতিনিয়ত।

বাংলাদেশের অর্থনীতিতে জলবায়ু পরিবর্তনের প্রভাব 

জলবায়ুর পরিবর্তনের জন্য বাংলাদের অর্থনৈতিতেও বিরূপ প্রভাব পড়ে। কেননা জলবায়ু পরিবর্তনে জিডিপি কমে, অর্থনীতি দুর্বল হয়ে পড়ে। এই জলবায়ুর পরিবর্তনের জন্য আমাদের উৎপাদন খাতে এবং কৃষি খাতেও ব্যাপক নেতিবাচক প্রভাব পড়ে।
আর একটি দেশের উৎদান কমে গেলে সে দেশের অর্থনৈতিক অবস্থাও ধীরে ধীরে দূর্বল করে দেয়। সুতরাং বলা যায় যে জলবায়ুর পরিবর্তনের প্রাভাব শুধু পরিবেশেরে উপরেই পড়েনা আমাদের অর্থনৈতির উপরেও পড়ে। বাংলাদেশের অর্থনীতিতে জলবায়ু পরিবর্তনের প্রভাব বিরজমান।

জলবায়ু পরিবর্তনের চারটি মানবসৃষ্ট কারণ 

প্রিয় পাঠক, আপনি যদি আজকের আর্টিক্যালের উপরের অংশ ভালোভাবে পড়ে থাকেন, তাহলে ইতিমধ্যে জেনে গেছেন যে, জলবায়ু পরিবর্তনের মানবসৃষ্টি বিভিন্ন কারণ গুলো বিস্তারিত তথ্য। জলবায়ু পরিবর্তনের চারটি মানবসৃষ্ট কারণ গুলো হল-
  • গাছপালা কেটে ফেলা বা বনাঞ্চল ধ্বংস করা।
  • কলকারখানার বজ্র বা কালো ধূয়া।
  • যানবাহনের কালো ধূয়া।
  • রাসায়নিক দ্রব্যের ব্যাপক ব্যবহার ইত্যাদি।

লেখকের মন্তব্য

প্রিয় পাঠক, আজকের আর্টিকের মাধ্যমে পরিবেশ পরিবর্তনের মানবসৃষ্ট কারণ সমূহ সকল তথ্য বিস্তারিতভাবে ইতিমধ্যে জেনেছেন। এছাড়াও জলবায়ু পরিবর্তনের বিভিন্নি বিষয় সম্পর্কেও জেনেছেন। সুতরাং আমাদের পরিবেশ রক্ষার সাথে সবাই মিলে সচেতন হলে তবেই আমাদের পরিবেশের ভালো থাকবে।

আর পরিবেশ ভালো থাকলে আমরা নিজেরাও ভালো ও সুস্থ্য থাকবো। সুতরাং পরিবেশ ভালো রাখার জন্য যতোটুকু পারবেন কাজ করে যাবেন। এতে করে সবাই ভালো থাকবো।

আজকের এই আর্টিক্যালটি পড়ার মাধ্যমে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে অনুগ্রহ করে অবশ্যই আপনার পরিচিতদের মাঝে শেয়ার করেবেন। সেই সাথে নিত্যনতুন সকল বিভিন্ন বিষয়ে তথ্য পেতে চাইলে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কানন২৪ এর নীতিমালা মেনে মন্তব্য করুন।প্রতিটি মন্তব্যের জবাব দেওয়া হয়;

comment url