৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায়

৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায় সম্পর্কে আপনি জানতে যদি আগ্রহী হয়ে থাকেন, তাহলে আজকের আর্টিকেলটি শুধু মাত্র আপনার জন্য। এছাড়াও লেবু দিয়ে ওজন কমানোর উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে।
৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায়
সেই সাথে দ্রুত ওজন কমানোর সকল উপায় সম্পর্কে বিস্তারিত সকল তথ্য আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে। তাহলে চলুন সময় ক্ষেপন না করে চলুন জেনে নিই মেথি সম্পর্কিত সকল তথ্য।

ভূমিকা

আমরা সবাই সুস্থ্য ও সুন্দর ভাবে বাঁচতে চাই। কিন্ত আমাদের প্রতিদিনের কিছু বাজে অভ্যাসের জন্য সেটি আর হয়ে উঠেনা। আমাদের সুস্থ্য ভাবে জীবন যাপন করার প্রধান বাঁধা গুলোর মধ্যে অন্যতম হল অতিরিক্ত ওজন। কেননা আপনার ওজন যদি অতিরিক্ত হয়ে থাকে তাহলে বিভিন্ন রোগ আপনার শরীরে দ্রুতই বাসা বাঁধবে।
যা আআমদের কারও মোটেও কাম্য কোনো বিষয় নয়। আপনি হইতো অতিরিক্ত ওজন নিয় দুশ্চিন্তায় ভুগছন। তাই ওজন কমানোর জন্য বিভিন্ন উপায় খুজার মাধ্যমে আমদের ওয়েব সাইটে এসেছেন। তাহলে আপনি ঠিক জাইগায় এসেছেন। কেননা আজকের আর্টকেলে ৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায় সম্পর্কে সকল তথ্য আলোচনা করা হয়েছে।

দ্রুত ওজন কমানোর উপায়

  • নিয়মিত ব্যায়াম করুন
  • নিয়মিত খেলাধুলা করা
  • প্রচুর পানি পান করুন
  • ফাস্টফুড থেকে বিরত
  • চিনি এবং শর্করা জাতীয় খাবার থেকে বিরত থাকতে হবে
  • ফাইবার বা আঁশ জাতীয় খাবার খান
  • খাবার কম খান
  • মেথি ভেজানো পানি
  • অ্যালোভেরা জুস
  • আদার রস
  • ফলমূল ও শাক-সবজি
  • এগুলোই দ্রুত ওজন কমানোর উপায় গুলোর মধ্যে অন্যতম।

৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায়

প্রিয় পাঠক ৭ দিনে ১০ কেজি ওজন কমানো সহজ কোনো ব্যাপার নয়। এর জন্য প্রয়োজন কোঠর পরিশ্রমের। এছাড়া নিজেকে ডায়েট কন্ট্রোল হবে। তবে ৭ দিনে যে ১০ কেজি ওজন কমবে এটা বলতে পারছিনা। কিন্তু আপনি যদি আমাদের আর্টিকেলটি সম্পর্ণ পড়েন এবং আজকের আর্টিকেলের বর্ণিত সকল বিষয় মেনে চলতে হবে।
তাহলে অবশ্যই ১-৩ মাসের মধ্যে ভালো একটি ফলাফল পাবেন। তাহলে চলু জেনে নিই ওজন কমানোর সকল টিপস সম্পর্কে-

নিয়মিত ব্যায়াম করুন: আপনি যদি অতিরিক্ত ওজন দ্রুত কমাতে চান, তাহলে অবশ্যই নিয়মিত প্রতিদিন সকালে ১-২ ঘন্টা ব্যায়াম করতে পারেন। এতে করে আপনার শরীরের অতিরিক্ত চর্বি দ্রুত গলে যাবে ফলে দ্রুত ওজন কমাতে সাহায্য করবে। সুতরাং দ্রত ওজন কমানোর জন্য অবশ্যই নিয়মিত ব্যায়াম করতে হবে।

নিয়মিত খেলাধুলা করা: নিয়মিত খেলাধুলা করলে ওজন দ্রুত কমতে সাহায্য করে থাকে। তাই আপনি যদি অতিরিক্ত ওজন দ্রুত কমাতে চান তাহলে নিয়মিত প্রতিদিন ১ ঘন্টা করে খেলে ধুলা করুন। এতে দ্রুত ফলাফল পাবেন। ৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায় গুলোর মধ্যে এটি একটি অন্যতম উপায়।

প্রচুর পানি পান করুন: প্রচুর পানি পান করলে ওজন কমাতে খুবই সহায়তা করে থাকে। কেননা পর্যাপ্ত পরিমান পানি পান করলে শরীর আর্দ্র থাকে। এতে করে আপনার পেট ভরা থাকবে । ফলে ক্ষুধাও কম লাগবে। এর কারনে আপনিও কম করে খাবার খাবেন। সুতরাং আপনি যদি আপনার ওজন কমাতে চান তাহলে নিয়মিত প্রতিদিন যথেষ্ঠ পরিমান পান করুন।

ফাস্টফুড থেকে বিরত: ওজন অতিরিক্ত বৃদ্ধি পাওয়ার মূল কারণ গুলোর মধ্যে অন্যতম কারণ হল ফাস্ট ফুড খাওয়া। সুতরাং আপনি আপনি যদি আপনার অতিরিক্ত ওজন দ্রুত কমাতে চান তাহলে অবশ্যই ফাস্ট ফুড খাবার খাওয়া আজ থেকেই ছেড়ে দিন। 
এতে করে আপনার ওজন দ্রুত কমা শুরু হবে এবং সেই সাথে আপনি সুস্থ্যও থাকবেন। ৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায় গুলোর মধ্যে এটি অন্যতম একটি উপায়।

চিনি এবং শর্করা জাতীয় খাবার থেকে বিরত থাকতে হবে: আপনি যদি আপনার ওজন দ্রুত কমাতে চান তাহলে অবশ্যই আপনাকে চিনি এবং শর্করা জাতীয় খাবার থেকে আপাতত কিছুদিনের জন্য দূরে থাকে হবে। কেননা মিষ্টি ও শর্করা জাতীয় খাবার ওজন বৃদ্ধি করে থাকে।

সুতরাং আপনি যদি আপনার অতিরিক্ত ওজন দ্রুত কমাতে চান, তাহলে অবশ্যই আপনাকে কিছুদিন চিনি এবং শর্করা জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে, তাহলে দ্রুতই ওজন কমবে।

ফাইবার বা আঁশ জাতীয় খাবার খান: ওজন দ্রুত কমানোর জন্য ফাইবার জাতীয় খাবার খেতে পারেন। কেননা আপনি যদি ফাইবার জাতীয় খাবার খান তাহলে আপনার পেট দীর্ঘক্ষণ ভরা থাকবে। ফলে ক্ষুধাও কম লাগবে। এতে করে আপনার খাওয়ার পরিমান ও কমে যায়। ফলে আপনার ওজন কমাতে সাহয্য করবে। 
তাই বলে ফাইবার সমৃদ্ধ খাবার পরিমানে অল্প খেতে হবে। সুতরাং আপনি যদি আপনার অতিরিক্ত ওজন দ্রুত সময়ের মধ্যে কমাতে চান, তাহলে অবশ্যই আপনি চাইলে নিয়মিত ফাইবার সমৃদ্ধ খাবার খেতে পারেন। এতে করে আপনার ওজন দ্রুত কমবে।

খাবার কম খান: আপনি যদি ভোজন প্রিয় মানুষ হয়ে থাকেন, তাহলে এখন থেকেই অতিরিক্ত খাওয়া ছেড়ে দিন। খাবার খান পরিমান মতো। যেমন- মনে করুন আপনি আগে ৩ টা রুটি খেতেন এখন ২ টা করে খান। তাহলে দেখবেন যে অল্প দিনের মধ্যে আপনার ওজন কমতে শুরু করেছেন।

প্রাকৃতিক উপায়ে ওজন কমানোর উপায়

মেথি: নিয়মিত মেথি ভেজানো পানি পান করলে ওজন দ্রুতই কমবে। কেননা মেথিতে প্রচুর পরিমান ফাইবার রয়েছে, তাই মেথি পানি পান করলে শরীরে ফাইবারের মাত্রা বেড়ে যায়। এর ফলে ক্ষুধা স্বাভাবিক ভাবে কমে যায় অনেকটাই। এর জন্য আপনার খাওয়ার পরিমান ও কমে যায়। ফলে ওজন দ্রুত কমতে শুরু করে।
সুতরাং আপনি যদি অতিরিক্ত ওজনে ভুগে থাকেন তাহলে নিয়মিত প্রতিদিন সকালে খালি পেটে মেথি পানি পান করুন এতে করে আপনার ওজন দ্রুত হ্রাস পেতে শুরু করবে। তাই নিয়মিত মেথি পানি পান করুন।

অ্যালোভেরা জুস: অতিরিক্ত ওজন দ্রুত কমাতে অ্যালোভেরার জুস খুবই কার্যকারী একটি উপাদান। অ্যালোভেরাতে থাকা পুষ্টি উপাদান আমাদের অতিরিক্ত ওজন দ্রুত কমাতে সাহায্য করে থাকে। সুতরাং আপনি যদি অতিরিক্ত ওজনে ভুগে থাকেন তাহলে নিয়মিত প্রতিদিন সকালে একগ্লাস করে অ্যালোভেরা জুস পান করুন।
এর জন্য প্রথমে আপনাকে অ্যালোভেরার গাছ থেকে অ্যালোভেরা সংগ্রহ করতে হবে। তারপরে অ্যালোভেরার ডাল কেটে ভিতির থেকে জেল বের করে নিতে হবে। তারপরে পরিমান মতো পানি দিয়ে ভালোমতো মিশ্রণ করে তারপর পান করতে হবে। অ্যালোভেরার জুস যেহেতু অনেক তিতা তাই আপনি চাইলে সামান্য মধু ও লেবুর রস নিতে পারেন।

আদা: আদাতে থাকা পুষ্টি উপাদান আমাদের শরীরের অতিরিক্ত ওজন দ্রুত কমাতে সাহায্য করে থাকে। সুতরাং আপনি যদি অতিরক্ত ওজন দ্রুত কমাতে চান তাহলে নিয়মিত প্রতিদিন আদার রস পান করতে পারেন। এতে করে আপনার অতিরিক্ত ওজন দ্রুত কমবে। ৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায়।

ফলমূল ও শাক-সবজি: অতিরিক্ত ওজন কমাতে চাইলে প্রতিদিন খাবের সাথে নিয়মিত শাকসবজি খান এবং সেই সাথে প্রতিদিন অন্যান্য খাবারের পরিবর্তে ফল খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এতে করে আপনার ওজন দ্রুত কমবে। প্রাকৃতিক উপায়ে ওজন কমানোর উপায় গুলোর মধ্যে এগুলোই অন্যতম।

20 কেজি ওজন কমানোর উপায়

ওজন কমানোর জন্য রেসিপি তৈরির নিয়ম-

  • প্রথমে রসুন, লেবু, আদা ও মধু এই ৪টি উপকরণ নিতে হবে।
  • এখন ৪ কোয়া রসুন এবং এক টুকরা আদা ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে বা পিসে নিতে হবে।
  • এরপরে ১ গ্লাস গরম পানির সাথে ব্লেন্ড কৃত আদা,রসুন, দুই চা-চামচ লেবুর রস নিতে হবে এবং ১/২ চা-চামচ মধু দিয়ে ভালোভাবে মিশ্রণ করে নিতে হবে।
  • তারপর ১০ মিনিট অপেক্ষা করতে হবে এবং সর্বশেষ ছেঁকে নিয়ে পানীয়টি পান করতে হবে।
  • নিয়মিত প্রতিদিন সকালে এক গ্লাস এই পানীয়টি পান করুন। দ্রুত 20 কেজি ওজন কমানোর উপায় গুলোর মধ্যে এটি অন্যতম একটি উপায়।

লেবু দিয়ে ওজন কমানোর উপায় 

ওজন কমানোর জন্য রেসিপি তৈরির নিয়ম-
  • প্রথমত দুইটি লেবু, লবণ এবং পানি নিতে হবে।
  • এরপর একটি লেবুর খোসা কুচি করে নিতে হবে।
  • এখন এক গ্লাস পানি নিতে হবে সেই সাথে কুচিকৃত লেবুর খোসা ও এক চিমঠি পরিমান লবণ দিয়ে ভালোভাবে মিশ্রণ করতে হবে।
  • আবারও আরো একটি লেবুর রস নিতে হবে এবং এবারও ভালোভাবে মিশ্রণ করতে হবে।
  • সর্বশেষে মিশ্রণটি ছেকে নিতে হবে এবং পানীয়টি পান করতে হবে। এটি লেবু দিয়ে ওজন কমানোর টিপস। সুতরাং নিয়মিত প্রতিদিন ১ বার করে মিশ্রণটি পান করলে অতি দ্রুতই ফলাফল পাবেন ইনশাল্লাহ।

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় 

প্রিয় পাঠক, আশাকরি আর্টকেলে উপরে বর্ণিত সকল বিষয় সম্পূর্ণ ভাবে পড়ার মাধ্যমে ইতিমধ্যে মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় জেনে গেছেন। সুতরাং যদি উপরের অংশি পড়ে না থাকেন, তাহলে অনুগ্রহ করে পড়ে নিবেন। আর আপনি মেয়ে হোন কিংবা ছেলে ওজন কমানোর নিয়ম কিন্তু একই। 

লেখকের মন্তব্য

প্রিয় পাঠক, আজকের আর্টকেলে ৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায় সম্পর্কে জেনে গেছেন। সুতরাং আপনি যদি অতিরিক্ত ওজনের সমস্যায় ভুগে থাকেন, তাহলে দ্রুত ওজন কমানোর জন্য আজকের আর্টিকেল উপরে বর্ণিত টিপস গুলো অনুসরন করতে পারেন।
আর্টিকেলটি সম্পূর্ণ রূপে ধৈর্য সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আজকের আর্টিকেলটি পড়ার মাধ্যমে যদি আপনি উপকৃত হয়ে থাকেন, তাহলে অনুগ্রহ করে পরিচিতদের মাঝে শেয়ার করে দিবেন। এছাড়াও বিভিন্ন ধরনের তথ্য পেতে আমাদের ওয়েব সাইট www.kanon24.com নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কানন২৪ এর নীতিমালা মেনে মন্তব্য করুন।প্রতিটি মন্তব্যের জবাব দেওয়া হয়;

comment url