নাক দিয়ে রক্ত পড়ার কারণ ও প্রতিকার

নাক দিয়ে রক্ত পড়ার কারণ সম্পর্কে বিস্তারিত তথ্য এবং সর্দির সাথে রক্ত আসার কারণ ও প্রতিকার  সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে যদি আপনি আগ্রহী হয়ে থাকেন, তাহলে আজকের আর্টিকেলটি শুধু মাত্র আপনার জন্য।
নাক দিয়ে রক্ত পড়ার কারণ
সেই সাথে আরও আলোচনা করা হয়েছে নাক দিয়ে রক্ত পড়লে রক্ত বন্ধ করার করণীয় সহ বিভিন্ন ধরনের তথ্য এ সম্পর্কে বিস্তারিত তথ্য। সুতরাং সময় ক্ষেপন না করে জেনে নিন বিস্তারিত সকল তথ্য।

ভূমিকা

হঠাৎ করে নাক দিয়ে রক্ত পড়ালে যে কেউ আতঙ্কিত হয়ে পড়বে এইটাই তো স্বাভাবিক। আবার অনেকে ভেবে থাকেন হইতো বা এইটা বড় রোগের লক্ষণ বা রোগ। এমনি কি এই সমস্যায় যেকোনো বয়সের নারী পুরুষই পড়তে পারেন। তবে বেশির ভাগ ক্ষেত্রে এই নাক দিয়ে রক্ত পড়া একটি স্বাভাবিক ব্যাপার।

নাক দিয়ে রক্ত পড়ার সমস্যা আজকাল প্রায় দেখা যায়। তবে বেশির ভাগ ক্ষেত্রে এইটি স্বাভাবিক ব্যাপার হলেও অনেক সময় এই নাক দিয়ে রক্ত পড়ারফ সমস্যা হতে পারে কোনো জটিল রোগের লক্ষণ। তবে বেশ কিছু কারনে অনেক সময় আমাদের নাক দিয়ে রক্ত পড়ে থাকে।
আজকের আর্টিকেলে নাক দিয়ে রক্ত পড়ার কারণ এবং এর থেকে মুক্তির উপায় বা প্রতিকার সহ বিভিন্ন ধরনের বিষয় আলোচনা করা হয়েছে। সুতরাং আপনি যদি নাক দিয়ে রক্ত পড়ার সমস্যায় ভুগে থাকেন, তাহলে আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন। এতে করে বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

নাক দিয়ে রক্ত পড়ার কারণ 

নাক দিয়ে রক্ত পড়ার সমস্যার নারী ও পুরুষ উভ্যেই এই সমস্যার সম্মূখীন হতে পারেন। তাহলে চলুন জেনে নিই নাক দিয়ে রক্ত পড়ার কারণ গুলো সম্পর্কে-
  • নাকে কোনো কারণে আঘাত পেলে নাক দিয়ে রক্ত পড়ে।
  • সর্দি জনিত সমস্যার কারনেও অনেক সময় নাক দিয়ে রক্ত পড়ে।
  • এছাড়াও সাইনোসাইটিস সমস্যার জন্যেও নাক দিয়ে রক্ত পড়ে।
  • নাকে কোনো ধরনে অপারেশন হলে নাক দিয়ে রক্ত পড়ে। 
  • নাকের মাঝখানের হাড় অতিরিক্ত বাঁকা হয়ে গেলে এ সমস্যা হতে পারে।
  • নাকের মাঝখানের পর্দা ছিদ্র হয়ে গেলে নাক দিয়ে রক্ত পড়ে।
  • নাকে কোনো ধরনের ইনফেকশন হলেও নাক দিয়ে রক্ত পড়ে।
  • নাকের ভিতরে টিউমার থাকলেও নাক দিয়ে রক্ত পড়ে।
এগুলো ছাড়াও বেশ কিছু কারনে নাক দিয়ে রক্ত পড়ে সেগুলো হল-
  • রক্তচাপ জনিত সমস্যা থাকলে অনেক সময় নাক দিয়ে রক্ত পড়ে।
  • রক্ত নালীতে কারও সমস্যা থাকলেও অনেক সময় নাক দিয়ে রক্ত পড়তে পারে।
  • মহিলাদের পিরিওয়ড বা গর্ভকালীন সময়েও অনেক সময় নাক দিয়ে রক্ত পড়ে।
  • এসপিরিস/ওয়ারফেরিন জাতীয় ঔষধ এর জন্যেও এ সমস্যা হতে পারে।
  • জন্ডিস বা লিভার জনিত অনেক কারনে এ সমস্যা হতে পারে।
  • মূলত এগুলোই নাক দিয়ে রক্ত পড়ার মূল কারণ।

সর্দির সাথে রক্ত আসার কারণ ও প্রতিকার 

সর্দি আমাদের সবার কমন একটি ঠাণ্ডা জনিত রোগ। আর এ রোগ হইনি এমন মানুষ খুজে পাওয়া যাবেনা। তবে অনেক সময় লক্ষ করলে দেখা যায় যে, অনেকের সর্দির সাথে রক্ত বের হয়। আর এই অবস্থার মুখোমুখি হলে অনেকেই ভয় পেয়ে যান। তবে এই বিষটিতে ভয় পাওয়ার তেমন কোনো কারণ নেই।

তাহলে চলুন জেনে নিই সর্দির সাথে রক্ত আসার কারণ  প্রতিকার সম্পর্কে বিস্তারিত জেনে নিই-
  • নাক দিয়ে রক্ত পড়ার প্রধান কারণ হল কোনো প্রকার আঘাতের জন্যেও এ সমস্যা হতে পারে।
  • সর্দির সাথ্যে নাকে কোনো ধরনের সংক্রামণ হলেও নাক দিয়ে রক্ত পড়ে।
  • নাকের ভিতরে শুষ্ক হয়ে গেলে নাক দিয়ে অনেক সময় রক্ত পড়ে।
  • অ্যালার্জি জনিত সমস্যার কারনেও অনেক সময় নাক দিয়ে রক্ত বের হয়ে থাকে।

গরমে নাক দিয়ে রক্ত পড়ার কারণ

অতিরিক্ত গরমের অনেক সময় অনেকের নাক দিয়ে রক্ত পড়ে থাকে। কেননা গরমের সময়ে গরম বাতাস যখন আমাদের নাকের ভেতর ঢোকে, ঠিক সেই সময় নাকের ভিতরকার মিউকাস মেমব্রেন অতিরিক্ত গরম হয়ে জ্বালা পোড়া সৃষ্টি করে। আর নাকে জ্বালা পোড়া হওয়ার কারনে আমরা আমাদের হাত বা নকের সাহায্যে জ্বালা পোড়া থামানোর চেষ্টা করে থাকি।

আর এই নাকের জ্বালা পোড়া থামানোর চেষ্টা করার জন্য যেসব আমরা বৃথা চেষ্টা করে থাকি, ঠিক সেই সময় আমাদের নাকের যেই স্থানে জ্বালাপোড়া করে সেই স্থানের শিরা নষ্ট হয়ে যায় এবং একই সাথে ফেটে যায়। যার ফলে নাক দিয়ে রক্ত বের হতে শুরু করে।
অতিরিক্ত গরমে নাক দিয়ে রক্ত পড়ার কারণ গুলোর মধ্যে এটিই সবচেয়ে অন্যতম কারন। এছাড়াও অনেক কারনে নাক দিয়ে রক্ত বের হতে পারে, যা ইতিমধ্যে আর্টিকেলের উপরের অংশে বর্ণনা করা হয়েছে। সুতরাং আপনি যদি উপরের অংশটুকু না পড়ে থাকেন, তাহলে অনুগ্রহ করে পড়ে নিবেন।

নাক দিয়ে রক্ত পড়া কিসের লক্ষণ

আজকের আর্টিকেলের উপরের অংশে ইতিমধ্যে নাক দিয়ে রক্ত পড়ার অনেক কারণ গুলো সম্পর্কে ইতিমধ্যে আলোচনা করা হয়েছে। যা মাধ্যমে আমরা বুঝতে পারি যে, নাক দিয়ে রক্ত অনেক কারনেই পড়তে পারে। যেগুলো তেমন একটা ক্ষতিকর নয়। তবে নাক দিয়ে রক্ত পড়া সব সময় স্বাভাবিক কোনো বিষয় না হতে পারে।

কেননা অনেক সময় নাক দিয়ে রক্ত পড়লে অনেক ভয়াবহ রোগের লক্ষণ প্রকাশ করে থাকে। অনেক সময় নাক দিয়ে রক্ত পড়া সাইনাস এলাকায় ক্যান্সারের মতো ভয়াবহ রোগের লক্ষণও হতে পারে। যা মস্তিষ্কের গোড়া থেকে সৃষ্টি হওয়া টিওমারর কারণে নাক দিয়ে রক্ত পড়তে পারে। এর উল্লেখযোগ্য উদাহরণ গুলোর মধ্যে অন্যতম হল মেনিনজিওমা।
এছাড়াও নাকের কোনো স্থানে টিউমারের জন্যেও নাক দিয়ে রক্ত পড়ার সমস্যা সৃষ্টি হতে পারে। মূলত নাক দিয়ে রক্ত পড়া টিউমার থেকে সৃষ্টি হওয়া ক্যান্সারের লক্ষণও হতে পারে। তাহলে বুঝতেই পারছেন যে, নাক দিয়ে রক্ত পড়া কিসের লক্ষণ এ সম্পর্কে।

নাক দিয়ে রক্ত পড়লে করণীয়

হঠাৎ করে যদি লক্ষ করেন যে আপনার নাক দিয়ে রক্ত বের হচ্ছে, তাহলে ভয় না পেয়ে আগে রক্ত বন্ধের ব্যবস্থা করতে হবে। এর জন্য প্রথমে আপনাকে যে কাজটি করতে হবে সেটি হল-
  • নাক দিয়ে রক্ত পড়লে প্রথমে আপনাকে এর আতঙ্কিত না হয়ে সোজা হয়ে একটি হালকা সামনের দিকে ঝুকে বসতে হবে।
  • তারপরে আঙুল দিয়ে নাকের দুইটি ছিদ্র বন্ধ করতে হবে এবং মুখের সাহায্যে শ্বাস-প্রশ্বাস নিতে হবে।
  • এভাবে কিছুক্ষণ থাকার পরে লক্ষ্য করবেন যে, নাক দিয়ে রক্ত পড়া কমে গেছে বা বন্ধ হয়ে গেছে। কিন্তু তারপরেও বেশ কিছু অবস্থাই এই অবস্থায় থাকতে হবে। সেই সাথে যদি পারেন তাহলে নাকের চারপাশে ও কপালে বরফ দিতে পারেন। এতে করে আপনার নাক দিয়ে রক্ত পড়া দ্রুত বন্ধ হয়ে যাবে।
  • নাক দিয়ে রক্ত পড়লে করণীয় এগুলোই। যদি সমস্যা জটিল বলে মনে হয় তাহলে বসে না থেকে দ্রুত একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
  • নাক দিয়ে রক্ত পড়ার কারণ ও প্রতিকার

নাক দিয়ে রক্ত পড়া প্রতিরোধে করণীয় 

প্রিয় পাঠক, আজকের আর্টিকেলের উপরে বর্ণিত অংশের মাধ্যমে ইতিমধ্যে জেনেছেন যে, নাক দিয়ে রক্ত পড়ার অনেক কারণ গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য। তাহলে চলুন এখন জেনে নিই এর প্রতিকার সম্পর্কে বিস্তারিত তথ্য গুলো সম্পর্কে।

নাক দিয়ে রক্ত পড়া প্রতিরোধে করণীয় গুলো হল-
  • নাকের হাড়ে কোনো সমস্যা থাকলে দ্রুত একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ খান, তা না হলে হঠাৎ করেই নাক দিয়ে রক্ত ঝরতে পারে।
  • অনেকেই নাকে খুঁটিয়ে খুঁটিয়ে নাকের ময়লা পরিষ্কার করে থাকেন, যার ফলে নাক দিয়ে অনেক সময় রক্ত বের হতে পারে। সুতরাং এই অভ্যাস থাকলে এখনই বর্জন করুন।
  • নাক দিয়ে হঠাৎ রক্ত বের হওয়া বন্ধের জন্য অবশ্যই রক্ত চাপ নিয়ন্ত্রণে রাখতে হবে।
  • অনেক ঔষধ আছে যেগুলো সেবনের ফলে নাক দিয়ে রক্ত বের হতে পারে। সুতরাং যেকোনো ধরনের ঔষধ সেবনের পূর্বে অবশ্যই একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

নাক দিয়ে রক্ত পড়া রোগের নাম

নাক দিয়ে রক্ত পড়া রোগের নাম হল এপিস্ট্যাক্সিস।

শেষ কথা

প্রিয় পাঠক, আজকের আর্টিকেলের মাধ্যমে নাক দিয়ে রক্ত পড়ার কারণ গুলো সহ নাক দিয়ে পড়া বন্ধের করণীয় সহ বিভিন্ন তথ্য ইতিমধ্যে বিস্তারিত ভাবে জেনেছেন। সুতরাং আপনার যদি হঠাৎ করে নাক দিয়ে রক্ত বের হয় তাহলে উপরে বর্ণিত বিষয় গুলো মেনে চলতে পারেন। 

তবে যদি আপনার সমস্যা বেশি জটিল বলে মনে হয় তাহলে সময় ক্ষেপন না করে দ্রুত একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।
আজকের আর্টিকেলটি পড়ার মধ্যমে আপনি যদি উপকৃত হয়ে থাকেন, তাহলে অবশ্যই অনুগ্রহ করে আপনার পরিচিতদের মাঝে শেয়ার করুন। আমাদের আকজের আর্টিকেলের কোনো তথ্য যদি আপনার নিটক ভুল প্রমাণিত হয়ে থাকে, তাহলে অনুগ্রহ করে সঠিক তথ্য সহ আমাদের সাথে যোগাযোগ করুন।

সেই সাথে আজকের আর্টিকেলটি আপনার মূল্যবান সময় দিয়ে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ এবং সেই সাথে সকল ধরনের তথ্যপেতে আমাদের ওয়েবসাইট www.kanon24.com নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কানন২৪ এর নীতিমালা মেনে মন্তব্য করুন।প্রতিটি মন্তব্যের জবাব দেওয়া হয়;

comment url