রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির উপায়

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির খাবার গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে যদি আপনি আগ্রহী হয়ে থাকেন, তাহলে আজকের আর্টিকেলটি শুধু মাত্র আপনার জন্য।
রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির উপায়
সেই সাথে আরও আলোচনা করা হয়েছে রোগ প্রতিরোধ ক্ষমতা কেন কমে যায় এবং লক্ষণ গুলো কি কি এ সম্পর্কে বিস্তারিত তথ্য। সুতরাং সময় ক্ষেপন না করে জেনে নিন বিস্তারিত সকল তথ্য।

ভূমিকা

আমরা তো সবাই জানি যে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো না হলে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা বা বিভিন্ন ধরনের রোগ আক্রান্ত হয়ে থাকি। তাই আমাদের শরীর সুস্থ্য ও সুন্দর রাখতে চাইলে অবশ্যই আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো রাখতে হবে বা বৃদ্ধি করতে হবে।

অথবা আমাদের ইমিউন সিস্টেম বৃদ্ধি করতে হবে। আমাদের বেশ কিছু বদ অভ্যাসের জন্য আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বিল হয়ে যায়। তবে আমরা চাইলে আমাদের এই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পারি বেশ কিছু উপায়ে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার জন্য বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে।

সেই সাথে নিয়মিত বেশ কিছু খাবার খেতে হবে তাহলেই দ্রুত আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। আর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি হলে সহজেই যেকোনো ধরনের রোগে আক্রান্ত হওয়ার সম্ভবনাও কমে যায়। ফলে শরীর সুস্থ্য ও সতেজ থাকে।
আজকের আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির উপায় সম্পর্কে বিস্তারিত সকল তথ্য এবং সেই সাথে জানতে পারবেন রোগ প্রতিরোধ বৃদ্ধির জন্য যেসব খাবার খাওয়া প্রয়োজন সহ বিভিন্ন তথ্য।

রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় কেন 

রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার বেশ কিছু কারনে কমে যায়। সেগুলোর মধ্যে অন্যতম কারন গুলো হল-
  • নিয়মিত খাবার না খাওয়া।
  • অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের জন্যেও রোধ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়।
  • নিয়মিত পর্যাপ্ত না ঘুমানো।
  • মাদক দ্রব্য সেবন করলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।
  • তাহলে বুঝতেই পারছেন রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় কেন এবং এগুলো ছাড়াও বিভিন্ন কারনে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার লক্ষণ 

রোগ প্রতিরোধ কমে যাওয়ার বেশ কিছু লক্ষণ রয়েছে। সেগুলো হল-
  • সব সময় ক্লান্তি ও দুর্বল অনুভব করা রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার অন্যতম লক্ষণ।
  • সহজেই যেকোনো রোগে আক্রান্ত হয়ে পড়া।
  • যোকোন রোগ সারতে অনেক সময় লাগা।
  • মাংসপেশীতে ব্যথা অনুভব করা।
  • শরীরের বিভিন্ন স্থানে ব্যথা অনুভব করা।
  • হালকা পরিশ্রমেই অধিক ক্লান্ত অনুভব করা।
  • ২-৪ সপ্তাহের বেশি সময় ধরে ডায়রিয়া থাকা।
  • হাত পা ঠাণ্ডা থাকা।
  • প্রচন্ড মাথা ব্যথা।
  • ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি হওয়া।
  • চুলেও বিভিন্ন ধরনের সমস্যা হয়।
  • মনোযোগের অভাব।
  • স্মৃতিশক্তি কমে যাওয়া।
  • মেজাজ খিটখিটে থাকা।
  • বিষণ্ণতায় ভোগা প্রভৃতি।
  • এগুলোই মূলত রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার লক্ষণ।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির উপায় 

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির বেশ কিছু উপায় আছে। সেগুলোর মধ্যে অন্যতম উপায় গুলো হল-

নিয়মিত ব্যায়াম করা: রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে প্রতিদিন ১ ঘণ্টা করে ব্যায়াম করতে পারেন। তাহলে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেতে শুরু করবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির উপায় গুলোর মধ্যে এটি অন্যতম একটি উপায়।

নিয়মিত খেলাধুলা করা: নিয়মিত প্রতিদিন খেলাধূলা করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। সুতরাং আপনি যদি আপনার রোগ প্রতিরোধ বাড়াতে চান তাহলে নিয়মিত খেলাধূলা করতে পারেন। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির উপায় গুলোর মধ্যে এটি অন্যতম।

পর্যাপ্ত পরিমান ঘুম: রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার উপায় গুলোর মধ্যে অন্যতম একটি হল পর্যাপ্ত পরিমান ঘুম। সুতরাং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য আপনাকে অবশ্যই প্রতিদিন নিয়মিত ৬-৮ ঘণ্টা ঘুমাতে হবে। এত করে সহজেই আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।

মাদক থেকে দূরে থাকা: মাদক সেবন করলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দেয়। সুতরাং আপনি যদি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করতে চান তাহলে অবশ্যই আপনাকে মাদক সেবন থেকে দূর থাকতে হবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির উপায় গুলোর এটি একটি।

ওজন নিয়ন্ত্রণে রাখা: আমরা তো প্রায় সকলেই জানি যে অতিরিক্ত ওজনের জন্য বিভিন্ন ধরনের ভয়াবহ রোগ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এর কারন অতিরিক্ত ওজনের জন্য শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায় ফলে রোগ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

মানসিক চাপ থেকে দূরে থাকতে হবে: মানসিক চাপ আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দেয় ফলে আমরা বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হয়ে থাকি। সুতরাং আপনি যদি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে চান, তাহলে অবশ্যই আপনাকে মানসিক চাপ থেকে দূর থাকতে হবে

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা: রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য আপনাকে অবশ্যই আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে হবে। কেননা অতিরিক্ত রক্তচাপ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দেয়। সুতরাং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য আপনাকে অবশ্যই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে হবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির খাবার 

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির করার জন্য অনেক গুলো খাবার রয়েছে। সেগুলোর মধ্যে অন্যতম খাবার গুলো হল-

মধু: মধু বিভিন্ন পুষ্টিগুণে ভরপুর একটি খাবার। কেননা মধুতে বিদ্যমান অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান আমাদের শরীরের ভেতর ও বাইরে ব্যাকটেরিয়া ও ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধশক্তি গড়ে তোলে। যার ফলে সহজেই কোনো রোগের সংক্রামণ আমাদের শরীরে প্রবেশ করেনা।

কালোজিরা: কালোজিরাকে বলা হয় মৃত্যু ব্যথিত সকল রোগের মহাঔষধ। কেননা এটি বিভিন্ন ধরনের পুষ্টিগুণে ভরপুর। সেই সাথে কালোজিরাতে উচ্চমানে উচ্চ মান সমৃদ্ধ অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান থাকে। যার ফলে যেকোনো ধরনের রোগের আক্রমণ থেকে রক্ষা পাওয়া যায়।
সুতরাং আপনি যদি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে চান, তাহলে অবশ্যই আপনি চাইলে নিয়মিত কালোজিরা সেবন করতে পারেন, এতে করে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দ্রুতই বৃদ্ধি পাবে।

রসুন: রসুন আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য অন্যতম একটি মসলা জাতীয় খাবার। কেননা এই রসুনে রয়েছে প্রাকৃতিক অ্যান্টিব্যাকটিরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি। যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে দেয়।
যার ফলে যেকোনো ধরনের রোগ আমাদের শরীরে সহজেই আক্রমণ করতে পারেন এবং সেই সাথে যেকোনো ধরনের অসুস্থতা থেকে সহজেই দ্রুত নিরাময় করে দিতে সহায়তা করে থাকে। সুতরাং আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য রসুন খেতে পারেন।

লেবু জাতীয় ফল: রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে লেবু জাতীয় ফলের ভূমিকা অপরিসীম। সুতরাং আপনি যদি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে চান, তাহলে আপনি চাইলে নিয়মিত লেবু জাতীয় ফল খেতে পারেন।

আদা: আদাকে বলা হয় সব রোগের দাদা। কেননা আদাতে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, খনিজ পদার্থ, অ্যান্টি ব্যাকটেরিয়াল সহ বিভিন্ন পুষ্টি উপাদানে ভুরপুর। এছাড়াও বিশেষ করে ভিটামিন সি প্রচুর পরিমাণে থাকে।
যার ফলে আমাদের শরীর সুস্থ্য থাকে এবং সেই সাথে যেকোনো ধরনের রোগের আক্রমণ থেকে সহজেই রক্ষা করে থাকে। সুতরাং আপনি যদি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে চান, তাহলে নিয়মিত আদা খেতে পারেন।

খেজুর: নিয়মিত খেজুর খেলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। কেননা খেজুরের মধ্যে প্রচুর পরিমান অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যার ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে যথেষ্ঠ সাহায্য করে থাকে। সুতরাং আপনি যদি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে চান, তাহলে নিয়মিত প্রতিদিন খেজুর খেতে পারেন।

দুধ ও দই: দুধ ও দই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে চাইলে নিয়মিত দুধ ও দই খেতে পারেন। কেননা দুধে থাকা পুষ্টি গুণ সহজেই আপনার শরীরের রোগ প্রতিরোধ বৃদ্ধি করবে।

হলুদ: রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে হলুদ যথেষ্ঠ ভূমিকা পালন করে থাকে। সুতরাং আপনি যদি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে চান তাহলে হলুদ খেতে পারেন।

টমেটো: টমেটো রোগ প্রতিরোধ বৃদ্ধি করার জন্য বিশেষ ভূমিকা পালন করে থাকে। কেননা এতে রয়েছে লাইকোপেন, যা এক ধরণের ক্যারোটিন। আর এই পুষ্টি উপাদান এন্টি অক্সাইড হিসেবে কাজ করে থাকে। যার ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

ব্রোকলি: নিয়মিত ব্রোকলি খেলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা সহজেই বৃদ্ধি পায়। কেননা ব্রোকলিতে রয়েছে পর্যাপ্ত ভিটামি, মিনারেল, ভিটামিন সহ বিভিন্ন পুষ্টি উপাদান। যার ফলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দ্রুতই বৃদ্ধি করতে সহায়তা করে।
সেই সাথে যেকোনো ধরনের রোগের আক্রমণ থেকে রক্ষা এবং যেকোনো ধরনের রোগ দ্রুত নিরাময় করতে সহায়তা করে থাকে। সুতরাং আপনি যদি আপনার শরীরের রোগ প্রতি রোধ ক্ষমতা বৃদ্ধি করতে চান, তাহলে নিয়মিত ব্রোকলি খেতে পারেন।

গ্রীনটি: নিয়মিত গ্রীনটি পান করলে এতে বিদ্যমান পুষ্টি উপাদান সহজেই আমাদের রোগ প্রতিরোধ করতে সহায়তা করে থাকে। সুতরাং আপনি যদি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে চান, তাহলে প্রতিদিন ১-২ কাপ গ্রীনটি পান করতে পারেন।

পেঁপে: পেঁপে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে যথেষ্ঠ ভূমিকা পালন করে থাকে। কেননা এতে রয়েছে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও ভিটামিনশ বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান। যার ফলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে।

বাদাম: রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য আপনি চাইলে বিভিন্ন ধরনের বাদাম খেতে পারেন। কেননা বাদামে থাকে পুষ্টি গুণ আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে থাকে। সুতরাং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে নিয়িমিত বাদাম খেতে পারেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে কোন ভিটামিন 

প্রিয় পাঠক, আপনি যদি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে চান, তাহলে নিয়মিত সকল প্রকার ভিটামিন সমৃদ্ধ খাবার সেবন করতে পারেন। কেননা সকল প্রকার ভিটামিনই আপনার রোগ প্রতি রোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে থাকে।
তবে আপনি চাইলে ভিটামিন সমৃদ্ধ সকল ধরনের খাবার খেতে পারেন এতে করে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা দ্রুতই বৃদ্ধি পাবে। তাহলে বুঝতেই পারছেন যে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে কোন ভিটামিন এ সম্পর্কে।

দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে কোনটি

দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার জন্য কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট, ভিটামিন। জিঙ্ক ও মিনারেলস উপাদানগুলো সমৃদ্ধ খাবার গুলো পর্যাপ্ত পরিমান খান। এতে করে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দ্রুতই বৃদ্ধি পাবে।তাহলে বুঝতেই পারছেন যে, দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে কোনটি এ সম্পর্কে।

শরীরের ইমিউনিটি বৃদ্ধি কি ভাবে করব

প্রিয় পাঠক, আপনি যদি আজকের আর্টিকেলের উপরে বর্ণিত অংশ গুলো যদি পড়ে থাকেন, তাহলে ইতিমধ্যে জেনে গেছেন যে, শরীরের ইমিউনিটি বৃদ্ধি কি ভাবে করব এ সম্পর্কে আর যদি পড়ে না থাকেন, তাহলে অনুগ্রহ করে বিস্তারিত পড়ে নিবেন।

শেষ কথা

প্রিয় পাঠক, আজকের আর্টিকেলটি সম্পূর্ণ ভাবে পড়ার মাধ্যমে ইতিমধ্যে জেন গেছেন যে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির উপায় সহ যেসব খাবার খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় সে সম্পর্কে বিস্তারিত সকল তথ্য।

সুতরাং আপনি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে চান, তাহলে আজকের আর্টিকেলে বর্ণিত সকল বিষয় গুলোলো অনুসরণ করতে পারেন। এতে করে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দ্রুতই বৃদ্ধি পাবে।
আজকের আর্টিকেলটি পড়ার মধ্যমে আপনি যদি উপকৃত হয়ে থাকেন, তাহলে অবশ্যই অনুগ্রহ করে আপনার পরিচিতদের মাঝে শেয়ার করুন। আমাদের আকজের আর্টিকেলের কোনো তথ্য যদি আপনার নিটক ভুল প্রমাণিত হয়ে থাকে, তাহলে অনুগ্রহ করে সঠিক তথ্য সহ আমাদের সাথে যোগাযোগ করুন।

সেই সাথে আজকের আর্টিকেলটি আপনার মূল্যবান সময় দিয়ে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ এবং সেই সাথে সকল ধরনের তথ্যপেতে আমাদের ওয়েবসাইট www.kanon24.com নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কানন২৪ এর নীতিমালা মেনে মন্তব্য করুন।প্রতিটি মন্তব্যের জবাব দেওয়া হয়;

comment url