পানি শূন্যতা দূর করার উপায় এবং পানি শূন্যতার লক্ষণ

পানি শূন্যতা দূর করার উপায় এবং পানি শূন্যতার লক্ষণ সম্পর্কে যদি আপনি জানতে আগ্রহী হন এবং স্বাস্থ্য সম্পর্কে সচেতন হয়ে থাকেন, তাহলে আজকের আর্টিকেলটি শুধু মাত্র আপনার জন্য।
পানি শূন্যতা দূর করার উপায়
সেই সাথে পানি শূন্যতা বা ডিহাইড্রেশন সম্পর্কে আজকের আর্টিকেলে বিস্তারিত সকল তথ্য আলোচনা করা হয়েছে। সুতরাং সময় ক্ষেপন না করে চলুন জেনে নিই আজকের বিষয়বস্তু সম্পর্কে বিস্তারিত তথ্য

ভূমিকা

গরমের বা গীষ্মকালে প্রচন্ড গরমে আমাদের শরীর থেকে ঘামের মাধ্যমে পানি বের হয়ে যায়। যার ফলে দেখা দেয় পানি শূন্যতার মতো ভয়াবহ সমস্যা। এর মধ্যমে আবার দেশ ব্যাপী চলছে ভয়াবহ তাপদাহ। যার জন্য প্রতিনিয়ত পানি শূন্যতার মতো ভয়াবহ সমস্যার সম্মূখীন হচ্ছেন অনেকেই।

আর এই পানি শূন্যতার জন্য অনেক ধরনের সমস্যা হয়ে থাকে। যেমন- দুর্বলতা, মাথা ঘোরা, গলা শুকিয়ে যাওয়া, মেজাজ খিটখিটে হওয়া, প্রস্রাব হলুদ হয়ে যাওয়া বা প্রস্রাবের সময় জ্বালা পোড়া করা ও কোষ্ঠকাঠিন্যর মতো ভয়াবহ সমস্যা সহ বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে।
আজকের আর্টিকেলে পানি শূন্যতা দূর করার উপায় এবং পানি শূন্য হওয়ার কারণ সহ পানি শূন্যতা সম্পর্কে সবগুলো বিস্তারিত সকল তথ্য আলোচনা করা হয়েছে। সুতরাং সময় ক্ষেপন না করে পানিশূন্যতা থেকে বাঁচার উপায় সম্পর্কে জানতে আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

পানিশূন্যতা কেন হয়

তীব্র গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে আমাদের জন জীবন। এই অবস্থায় পানিশূন্যতার সমস্যা ভয়ানক আকার ধারন করেছে। তাহলে চলুন জেনে নিই পানিশূন্যতা কেন হয় এর কারণ গুলো সম্পর্কে-

  • অতিরিক্ত গরমে শরীর থেকে ঘামের মাধ্যমে পানি বের হওয়ার ফলে পানিশূন্যতার মতো সমস্যা হতে পারে।
  • পরিমান মতো পানি পান না করার জন্য।
  • অতিরিক্ত গরমে বাহিরে বেশি ঘোরাঘুরি বা কাজ করলে।
  • অতিরিক্ত চা, কফি পান করলেও পানিশূন্যতার সমস্যা হতে পারে।
  • অতিরিক্ত লবাণাক্ত খাবার খাওয়ার ফলেও পানিশূন্যতা হতে পারে।
  • অতিরিক্ত ভাজা পোড়া খাওয়ার ফলেও পানিশূন্যতা হতে পারে।
  • বিভিন্ন ধরনের এনার্জী ড্রিংকস পান করার ফলে পানিশূন্যতা হতে পারে।
  • অতিরিক্ত হাই প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়ার জন্যেও পানিশূন্যতা হতে পারে।
  • মূলত এগুলোই পানিশূন্যতা হওয়ার কারন।

পানি শূন্যতার লক্ষণ 

পানি শূন্যতার লক্ষণ অনেকগুলো রয়েছে। সেগুলো হল-
  • পানি শূন্যতার হলে অতিরিক্ত তৃষ্ণা অনুভূত হবে।
  • গলা ও মুখ শুকিয়ে যাওয়ার পানিশূন্যতার আরও একটি বড় লক্ষণ।
  • মেজাজ খিটখিটেও হতে পারে।
  • হালকা মাথা ব্যাথার মতোও সমস্যা হতে পারে।
  • প্রচন্ড ক্লান্তি অনুভব হবে।
  • কাজ করার ইচ্ছাও কমে যাবে।
  • চোখ অনেক সময় ঘোলাটে হয়ে যেতে পারে।
  • পেশীতে টান ধরতে পারে।
  • চামড়া শক্ত হয়ে যায়।
  • প্রস্রাবের রঙ হলুদ হয়ে যাবে।
  • প্রস্রাবের পরিমান অনেকটাই কমে যাবে।
  • সেই সাথে প্রস্রাবে অনেক দুর্গন্ধও হতে পারে।
  • কোষ্ঠকাঠিন্যর মতো জটিল সমস্যাও হতে পারে।
  • এমনকি বারবার মিষ্টি খেতেও ইচ্ছে হতে পারে।
  • ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে।
  • এছাড়াও বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে পানিশূন্যতা হলে।

পানিশূন্যতা বোঝার উপায়

পানিশূন্যতা বোঝার উপায় হল আপনি চাইলে আপনার স্কিন টার্গর পরীক্ষার মধ্যমে বুঝতে পারেন সহজেই। এর জন্য আপনাকে প্রথমে আপনার হাতের উপরেরে চামড়ায় দুটি আঙুল দিয়ে চিমটি দিতে হবে এবং যতটা সম্ভব চামড়া টেনে ধরতে হবে। তারপরে কয়েক সেকেন্ড রেখে ছেড়ে দিতে হবে।
তারপরে যদি আপনার ফ্যাকাশে হয়ে যায় এবং ত্বকের রঙ স্বাভাবিক হতে সময় লাগে তাহলে বুঝবেন যে আপনি পানি শূন্যতা বা ডিহাইড্রেশনের মতো সমস্যায় ভুগছেন

পানি শূন্যতা দূর করার উপায় 

পানিশূন্যতা খুবই ভয়াবহ সমস্যা। এই পানিশূন্যতা দূর করার উপায় গুলো হল-

পানি পান করা: আপনি যদি নিয়মিত পানি পান না করেন তাহলে পানিশূন্যতার মতো ভয়াবহ সমস্যায় পড়তে পারেন। সুতরাং আপনি যদি পানি শূন্যতার মতো জটিল সমস্যা থেকে বাঁচতে চান তাহলে নিয়মিত প্রতিদিন পরিমান মতো পানি পান করতে পারেন।এতে করে পানি শূন্যতার মতো সমস্যা থেকে সহজেই মুক্তি পাবেন।

প্রয়োজন ছাড়া বাহিরে না যাওয়া: অতিরিক্ত রোদে বেশি বাহিরে থাকলেও পানি শূন্যতার মতো সমস্যায় পড়তে পারেন। সুতরাং আপনি যদি পানি শূন্যতা থেকে রক্ষা পেতে চান তাহলে প্রয়োজন ছাড়া বাহিরে বা রোদে না যাওয়ায় ভালো। এতে করে সহজেই পানি শূন্যতার মতো সমস্যা থেকে মুক্তি পাবেন।

অতিরিক্ত শারিরীক পরিশ্রম না করা: অতিরিক্ত শারীরিক পরিশ্রম করলে ঘামের মাধ্যমে শরীর থেকে পানি বের হয়ে যায়। যার ফলে পানি শূন্যতার মতো সমস্যা দেখা দিতে পারে। সুতরাং আপনি যদি পানি শূন্যতার মতো সমস্যা থেকে মুক্তি পেতে চান, তাহলে প্রচন্ড গরমে শারিরী পরিশ্রম একটু কম করার চেষ্টা করুন এবং সেই সাথে পরিমান মতো পানি খেতে হবে।

অতিরিক্ত চা, কফি পান না করা: অতিরিক্ত গরমে আপনি যদি অতিরিক্ত চা কফি পান করলে পানি শূন্যতার মতো ভয়াবহ সমস্যা হতে পারে। সুতরাং আপনি যদি পানি শূন্যতার মতো সমস্যা দূর করতে চান তাহলে অতিরিক্ত চা বা কফি পান করা থেকে বিরত থাকতে হবে। তাহলে পানি শূন্যতার মতো সমস্যা সহজেই দূর করতে পারবেন।

বেশি বেশি ফলমূল খেতে হবে: পানি শূন্যতা বা ডিহাইড্রেশন থেকে মুক্তি পেতে নিয়মিত ফলমূল খেতে পারেন। যেমন- তরমুজ, শসা প্রভৃতি। এসব ফল আপনার শরীরের পানি ঘাটতি পূরন করবে ফলে আপনি পানি শূন্যতার মতো সমস্যা থেকে সহজেই মুক্তি পাবেন।

শাক-সবজি: পানি শূন্যতা বা ডিহাইড্রেশন থেকে মুক্তি পেতে বেশি বেশি শাক সবজি খেতে পারেন। যেমন- লাউ। এসব সবজি আপনার শরীরের পানির ঘটতি পূরণ করবে। ফলে আপনি পানি শূন্যতা বা ডিহাইড্রেশন থেকে সহজেই মুক্তি পাবেন। পানি শূন্যতা দূর করার উপায় গুলোর মধ্যে এটি অন্যতম একটি উপায়।

পোশাক: অতিরিক্ত গরমে পানি শূন্যতা থেকে মুক্তি পাওয়ার জন্য কালো রঙের পোশাক পরিধান বর্জন করতে হবে। কেননা কালো রঙের পোশাকের তাপ শোষণ ক্ষমতা বেশি। তাই সাদা অথবা হালকা রঙের পোশাক পরুন।

লেবু পানি পান করুন: পানি শূন্যতার মতো ভয়াবহ সমস্যা থেকে রক্ষা পেতে চাইলে প্রতিদিন নিয়মিত লেবু পানি পান করতে পারে। এতে করে আপনার শরীরের পানির ঘাটতি সহজেই পূরণ হয়ে যাবে। ফলে পানি শূন্যতার হাত থেকে রক্ষা পাবেন। পানি শূন্যতা দূর করার উপায় গুলোর মধ্যে এটি অন্যতম।

চিয়াসিড: পানি শূন্যতার মতো সমস্যা থেকে রক্ষা পেতে চাইলে চিয়া সিড খেতে পারেন। এটি আপনার শরীরের পানির ঘাটতি পূরণ করতে সহায়তা করবে। এর জন্য আপনাকে এক গ্লাস পানিতে এক চা চামচ পরিমান চিয়া সিড দিয়ে ২০-৩০ মিনিট ভিজিয়ে রাখতে হবে। তার পরে পান করতে হবে। এর ফলে আপনি পানি শূন্যতা থেকে রক্ষা পাবেন সহজেই।

খাবার স্যালাইন পানি: পানি শূন্যতার মতো ভয়াবহ সমস্যা থেকে রক্ষা পেতে চাইলে নিয়মিত খাবার স্যালাইন পানিতে মিশ্রণ করে পান করতে পারেন। এতে করে আপনার শরীরের পানির ঘাটতি সহজেই পূরণ হয়ে যবে এবং সেই সাথে পানি শূন্যতার মতো ভয়াবহ সমস্যা দূর হয়ে যাবে। পানি শূন্যতা দূর করার উপায় গুলোর মধ্যে এটি অন্যতম।

অতিরিক্ত প্রোটিন খাবার খাওয়া থেকে বিরত থাকুন: ডিহাইড্রেশন বা পানি শূন্যতা থেকে রক্ষা পেতে অতিরিক্ত প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে।

ডাবের পানি পান করুন: পানি শূন্যতা বা দিহাইড্রেশন থেকে রক্ষা পেতে ডাবের পানি পান করতে পারেন। এতে করে আপনার শরীরের ঘাটতি সহজেই পূরন হয়ে যাবে। এর ফলে পানি শূন্যতা বা ডিহাইড্রেশন হাত থেকে রক্ষা পাবেন সহজেই। সুতরাং প্রতিদিন একটি করে ডাবের পানি খাওয়া চেষ্টা করুন।

পানির অভাবে কি রোগ হয়

পানির অভাবে কি রোগ হয় এ সম্পর্কে অনেকেই জিজ্ঞাসা করে থাকেন। তাহলে চলুন জেনে নিই এ সম্পর্কে বিস্তারিত সকল তথ্য-
পানির অভাবে প্রথমে যে রোগ হয় সেটি হল ডিহাইড্রেশন বা পানি শূন্যতার মতো ভয়াভহ রোগ। এই পানি শূন্যতার সমস্যা যদি বেশি হয়ে যায় তাহলে অবশ্যই একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কেননা পানি শূন্যতার জন্য কিডনির সমস্যা সহ বিভিন্ন সমস্যা হতে পারেন।

কি খেলে পানি শূন্যতা দূর হয়

পানি শূন্যতা দূর করার জন্য আপনি চাইলে প্রতিদিন নিয়মিত পরিমান মতো পানি পান করতে হবে এবং বিভিন্ন ধরনের ফল ও সবজ খেতে হবে তাহলে সহজেই পানি শূন্যতার মতো সমস্যা থেকে সহজেই মুক্তি পাবেন। তাহলে বুঝতেই পারছেন কি খেলে পানি শূন্যতা দূর হয় এ সম্পর্কে।

শেষ কথা

প্রিয় পাঠক, আজকের আর্টিকেলটি পড়ার মাধ্যমে ইতিমধ্যে জেনেছেন যে পানি শূন্যতা দূর করার উপায় এবং কেন হয় পানি শূন্যতার মতো সমস্যা বা লক্ষণ গুলো সম্পর্কে বিভিন্ন তথ্য। সুতরাং আপনি যদি পানি শূন্যতার মতো সমস্যায় ভুগে থাকেন, তাহলে আজকের আর্টিকেলে বর্ণিত সকল নিয়ম মেনে চলতে পারেন তাহলে পানি শূন্যতা থেকে মুক্তি পাবেন।
আর্টিকেলটি সম্পূর্ণ রূপে ধৈর্য সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আজকের আর্টিকেলটি পড়ার মাধ্যমে যদি আপনি উপকৃত হয়ে থাকেন, তাহলে অনুগ্রহ করে পরিচিতদের মাঝে শেয়ার করে দিবেন। এছাড়াও বিভিন্ন ধরনের তথ্য পেতে আমাদের ওয়েব সাইট www.kanon24.com নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কানন২৪ এর নীতিমালা মেনে মন্তব্য করুন।প্রতিটি মন্তব্যের জবাব দেওয়া হয়;

comment url